ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

যেমন গেল বলিউডের প্রথম ৩ মাস

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০১৯ রবিবার, ০৫:০০ পিএম
যেমন গেল বলিউডের প্রথম ৩ মাস

বছরের শুরুতে বেশ খোশমেজাজেই আছে বলিউড। একটাই কারণ, কিছু ছবি প্রত্যাশার চেয়ে অনেক বেশি সারপ্রাইজ দিয়েছে। ধামাকা করে ১০০ কোটির ঘরে ঢুকেছে। তবে মাঝারি মানের অনেক ছবি পায়নি প্রত্যাশা অনুযায়ী সাফল্য। প্রথম তিনমাসে বিগ বাজেটের সিনেমা তুলনামূলকভাবে কম ছিল। তিন খান (সালমান, আমির, শাহরুখ) ও অক্ষয়ের কোন ছবি ছিল না। বছরের শুরুটা রণবীর সিং ও ভিকি কৌশলের। নায়িকা হিসেবে কঙ্গনা এই তিনমাসে সবচেয়ে সফল।

রোহিত শেঠীর ‘সিম্বা’র হাত ধরে ২০১৮ সালের শেষটা ভালই ছিল। সেই ধারা ধরে রেখেছে ২০১৯ সালে এসেও। একের পর এক হিট ছবি বক্স অফিসে। রণবীর সিংয়ের ‘সিম্বা’ একের পর এক রেকর্ড গড়েছিল বক্স অফিসে। বিশ্বব্যাপী ৩৫০ কোটির ব্যবসা করেছিল ছবিটি।

২০১৯ সাল শুরু হয় ‘উরি’ ছবি দিয়ে। ছবিটি মুক্তি পেয়েছিল ১১ জানুয়ারি। এ ছবির প্রথম দিনের বক্স অফিস কালেকশন ৮ কোটি ২০ লাখ টাকা। পরিচালক আদিত্য ধরের এ ছবিতে প্রশংসা পেয়েছে ভিকি কৌশল। মুক্তির আট সপ্তাহের মধ্যেই প্রায় ২৫০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। মোট আয়ের দিক থেকে বলিউডের সর্বকালের সেরা দশ ছবির মধ্যে জায়গা করে নেয় ভিকি কৌশলের ছবিটি। এখন পর্যন্ত বিশ্বব্যাপী সিনেমাটির আয় ভারতীয় ৩৫৫ কোটি রুপির বেশি। মাত্র ৪৫ কোটি রুপি বাজেট ছিল ছবিটির। 

১১ জানুয়ারি মুক্তি পায় আরও দুই ছবি। অনুপম খের অভিনীত ‘দ্য এক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ ও অখ্যাত স্টারদের নিয়ে ‘ব্যাটালিয়ান ৬০৯’। ‘দ্য এক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ ছবিটি নানাভাবে আলোচিত ছিল। বিশেষ করে মনমোহন সিংয়ের বায়োগ্রাফিক্যাল সিনেমা বলে। ৩০ কোটি রুপি বাজেটের সিনেমাটি ৩১ কোটি রুপি আয় করেই সন্তুষ্ট। অন্যদিকে ‘ব্যাটালিয়ান ৬০৯’ আয় করেছে মাত্র ৪০ লাখ।

এরপরের সপ্তাহটা অনেকটাই নীরবে কাটে। ১৮ জানুয়ারি মুক্তি পায় মোট ৬টি ছবি। এর মধ্যে স্টার যে একেবারেই ছিল না তা নয়। কিন্তু বক্স অফিসকে হাসাতে পারেনি তারা। গোবিন্দ অভিনীত কমেডি সিনেমা ‘রঙ্গিলা রাজা’ মাত্র ১৯ লাখ আয় করে। রাধিকা আপ্তের ব্লাক কমেডি ‘বোম্বারিয়া’ আয় করে মাত্র ১৪ লাখ। অভিনাষ দেওরের ‘২২ আওয়ারস’ আয় করে ১১ কোটি রুপি। আরশাদ ওয়ার্শি ও সৌরভ শুক্লার কমেডি ছবি ‘ফ্রাউড সাইয়া’ আয় করেছে ৫৩ লাখ। ইমরান হাশমির ‘হোয়াই চিট ইন্ডিয়া’ নিয়ে প্রত্যাশাটা একটু বেশি ছিল। কিন্তু ইমরান অনেকদিন পর ফিরে ২০ কোটি রুপির সিনেমাকে দিয়েছেন ৮.৬৬ লাখের আয়।

২৫ জানুয়ারি মুক্তি পায় আলোচিত দুই সিনেমা। কঙ্গনার ‘মণিকর্ণিকা’ ব্যবসা খারাপ করেনি। ছবি নির্মাণে সমস্যা কম হয়নি। পরিচালকের ছেড়ে যাওয়া, কঙ্গনার পরিচালনা, করণী সেনার হুমকি... একাধিক বাধা টপকে অবশেষে মুক্তি পায় এই ছবি। এই ছবিও মুক্তির দু’মাসের মাথায় ব্যবসা করেছে ১০০ কোটির খানিকটা বেশি। তবে নওয়াজ উদ্দীনের ৩০ কোটি রুপির ‘ঠাকরে’ সিনেমাটি আয় করেছে ৩১ কোটি রুপি। যা প্রত্যাশার চেয়ে অনেকটা কম।

১ ফেব্রুয়ারি মুক্তি পায় মা্ত্র ১টি ছবি। অনিল কাপুর, সোনম কাপুর, রাজকুমার রাও, জুহি চাওলা অভিনীত ‘এক লাড়কি কো দেখা তো এইসা লাগা’।  সিনেমাটির বাজেট ছিল ৩০ কোটি রুপি। আয় করেছে ৪৩ কোটির কিছু বেশি। তবে সিনেমাটি নিয়ে প্রত্যাশা আরও বেশি ছিল সমলোচকদের।

৮ ফেব্রুয়ারি মুক্তি পায় দুটি ছবি। ফারহান আখতারের ‘ফকির অব ভেনিস’। মাত্র ২০ লাখ রুপি আয় করে সিনেমাটি। অন্যদিকে এই সপ্তাহে মুক্তি পাওয়া নারগিস ফাখরির ‘আমাবস’ সিনেমার বাজেট ছিল ২ কোটি রুপি। যা আয় করেছে ৩ কোটি রুপির কিছু বেশি।

১৪ ফেব্রুয়ারি মুক্তি পায় মাত্র ১টি ছবি। জয়া আখতারের ‘গাল্লি বয়’ সিনেমাটি এ বছরের অন্যতম চমক। রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত সিনেমার বাজেট ছিল মাত্র ৪০ কোটি রুপি। কিন্তু এখন পর‌্যন্ত সিনেমাটির আয় ১৩৪ কোটি রুপি। এরপরের দিন ‘হাম চার’ সিনেমাটি বক্স অফিসে তেমন কোন ইফেক্টই ফেলতে পারেনি ‘গাল্লি বয়’র কাছে।

২২ ফেব্রুয়ারি মু্ক্তি পেয়েছে ‘টোটাল ধামাল’। ১৯ বছর পর মাধুরী দীক্ষিত-অনিল কাপুর ফের রুপালি পর্দায় এক সঙ্গে। দ্বিতীয় সপ্তাহেই ছবির বক্স অফিস কালেকশন ১২৭ কোটি। ইন্দ্র কুমার পরিচালিত ছবিটির বাজেট ছিল ১০০ কোটি রুপির মত। ছবিটি আয় করেছে এখন পর্যন্ত ২১০ কোটি রুপির বেশি।

১ মার্চ মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান ও কৃতী শ্যানন অভিনীত ছবি ‘লুকাছুপি’। কমবয়সি দুই তরুণ-তরুণী। নতুন নতুন প্রেমে পড়েছে। পরিবারকে লুকিয়ে লিভ ইন করছে। এই গল্প নিয়েই এগিয়েছে ছবি। ২৫ কোটি রুপি বাজেটের সিনেমার আয় এখন পর্যন্ত ৮৭.৫৫ কোটি রুপি বিশ্বব্যাপি।

এ সপ্তাহে গত ৮ মার্চ মুক্তি পেয়েছে দুই ছবি। ১৬ কোটি রুপি বাজেটের ছবি ‘বদলা’ শুরুর দিনে আয় করেছে ৫.৯৪ রুপি। ছবিতে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন ও তাপসী পান্নু। অন্যদিকে একই দিনে মুক্তি পাওয়া ‘সঞ্চারিয়া’ প্রথম দিনে আয় করেছে মাত্র ১.২০ কোটি। ছবিটি ডিজাস্টার হওয়ার পথে অনেকেই বলছে। তবে ছবিটির সমলোচকদের মন জয় করেছে। সুশান্ত সিং, মনোজ বাজপায়ীর মত অভিনেতা আছে ছবিটিতে।

বাংলা ইনসাইডার/এমআর