ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

টেলিভিশনে নববর্ষের যত আয়োজন

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০১৯ শুক্রবার, ১০:০৭ পিএম
টেলিভিশনে নববর্ষের যত আয়োজন

বাংলা ১৪২৬ সনের আগমন ঘটছে। সবার মতো নববর্ষের দিন ব্যস্ত থাকবে টেলিভিশন চ্যানেলগুলোও। নববর্ষের এই বিশেষ দিনে বেশ কিছু অনুষ্ঠান প্রচার হবে টেলিভিশন চ্যানেলগুলোতে। অনুষ্ঠানের পাশাপাশি প্রচারিত হবে নাটক–টেলিছবিও।

এর মধ্যে সকাল থেকেই বেশ কিছু টেলিভিশন চ্যানেল সরাসরি রমনার বটমূল থেকে অনুষ্ঠান প্রচার করবে। তবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে সুরের ধারার চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণ দুটি অনুষ্ঠানই প্রচার করবে চ্যানেল আই। এছাড়া এই চ্যানেলটিতে দিনভর দেখা যাবে নানা অনুষ্ঠান। রাতে প্রচারিত হবে সাইদুর রহমানের পরিচালনায় নাটক ‘এসো হে বৈশাখ’। অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও সারওয়াত আজাদ।

এনটিভিতেও থাকবে বৈশাখের ছোয়া। নিয়মিত সব অনুষ্ঠানে তার বৈশাখের ছোয়া দিবে। গান, কুইজ অনুষ্ঠান, আলোচনা-সবকিছুতেই বৈশাখকে প্রাধান্য দিবে। এ ছাড়া মূকাভিনয় নিয়ে বৈশাখ মাইম ট্রুপ নামের একটি নাটক প্রচার করা হবে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হৃদি হক। আর অভিনয় করেছেন মনোজ প্রামাণিক ও ভাবনা।

নানা ধরনের আয়োজন আছে নাগরিক টিভিতেও। সিনেমার গান দিয়ে সাজানো বিশেষ চিত্রালি প্রচারিত হবে সকালে। এ ছাড়া বাংলা সিনেমা তো আছেই। একই সঙ্গে নাগরিক বর্ষবরণ নামে প্রচারিত হবে বিশেষ আড্ডার অনুষ্ঠান। বিভিন্ন ধাপে ধাপে এই অনুষ্ঠানে হাজির হবেন মোস্তফা সরয়ার ফারুকী, তিশা, নকিব খান, ইমন, তানিয়া আহমেদ, গাউসুল আলম শাওন, বাউলশিল্পী বাবুল, সংগীতশিল্পী আসিফ ও তাঁর দুই ছেলেসহ অনেকেই। রাতে প্রচারিত হবে বৈশাখের বিশেষ নাটক।

এটিএন বাংলা ধানমন্ডির রবীন্দ্রসরোবর থেকে প্রচার করবে বর্ষবরণ অনুষ্ঠান। এতে গান পরিবেশন করবেন ফরিদা পারভীন, শফি মণ্ডল, ফকির শাহাবউদ্দিন, টুনটুন বাউল, সেলিম চৌধুরী, অণিমা রায়, ঐশীসহ আরও অনেকে। নৃত্য পরিবেশন করবেন বাফার সদস্যরা। আর রাত আটটায় প্রচারিত হবে ফাগুন অডিও ভিশন নির্মিত বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’। রাত নয়টায় প্রচারিত হবে বিশেষ নাটক।

বাংলা ভিশনেও রয়েছে বৈশাখি আমেজ। বেশ কিছু নতুন অনুষ্ঠান প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে। চৈত্রসংক্রান্তি ও পয়লা বৈশাখের দিন প্রচারিত হবে নতুন নাটক। এ ছাড়া গান ও সরাসরি প্রচারিত হবে বেশ কিছু অনুষ্ঠান। এর মধ্যে সোহেল আরমানের রচনা ও পরিচালনায় প্রেমদূত প্রচারিত হবে চৈত্রসংক্রান্তিতে ১৩ এপ্রিল রাত ৮টা ১০ মিনিটে। অভিনয় করেছেন অপূর্ব ও তানজিন তিশা। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ‘নয়না’ প্রচারিত হবে একই দিন রাত ৯টা ১০ মিনিটে। অভিনয় করেছেন আফরান নিশো ও মেহ্জাবীন।

১৪ এপ্রিল নববর্ষের দিনে বাংলাভিশনে রাত ৮টা ১০ মিনিটে মাহমুদুর রহমানের রচনা ও পরিচালনায় অপ্রত্যাশিত ভালোবাসা প্রচারিত হবে। মেঘ জমেছে মনে নাটকটি প্রচারিত হবে রাত ৯টা ১০ মিনিটে। জাকারিয়া সৌখিনের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও ইরফান সাজ্জাদ।

আরটিভি আয়োজন করেছে তিন দিনের অনুষ্ঠানমালার। ১২,১৩ ও ১৪ এপ্রিল পাঁচটি বাংলা চলচ্চিত্র ও ‘তারকালাপ’-এর বিশেষ পর্ব প্রচার করা হবে। তিন দিনই রাত আটটায় প্রচারিত হবে তিনটি নাটক। ১২ এপ্রিল কাজল আরেফিনের রচনা ও পরিচালনায় প্রচারিত হবে নাটক পরিবারবর্গ। অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তানজিন তিশা, জায়ান। পরদিন প্রচারিত হবে ইমরাউল রাফাতের পরিচালনায় স্বপ্ন ও ভালোবাসার গল্প। অভিনয় করেছেন মনোজ প্রামাণিক, সাফা কবির, সিয়াম নাসির, কাজী উজ্জ্বল। ১৪ এপ্রিল প্রচারিত হবে বিশেষ নাটক ‘কথা দেয়া ছিল’। নাটকটি পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান। এতে অভিনয় করেছেন তাহসান খান, নুসরাত ইমরোজ তিশা।

এছাড়া বৈশাখ উপলক্ষে মাছরাঙা, দেশ টিভি, দুরন্ত, দীপ্তসহ বেসরকারি চ্যানেলগুলো উদ্যোগ নিয়েছে বেশ কিছু অনুষ্ঠান প্রচারের। কিছু অনুষ্ঠান প্রচারিত হবে সরাসরি, কিছু হবে ধারণকৃত। প্রচারিত হবে বেশ কিছু নাটকও। বাইরে নববর্ষ পালেনের পরে আপনার সুন্দর সময় কাটতে পারে টেলিভিশনের সামনেও।


বাংলা ইনসাইডার/এমআরএইচ