ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

শাহরুখকে যিনি প্রথম সুযোগ দেন, তাঁর মৃত্যু

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০১৯ রবিবার, ০৩:৪৩ পিএম
শাহরুখকে যিনি প্রথম সুযোগ দেন, তাঁর মৃত্যু

অনেক চড়াই উৎরাই পেরিয়ে আজকের অবস্থানে শাহরুখ খান। দীর্ঘ এই পথচলায় অনেকের অবদান শাহরুখ কখনো ভুলতে পারবেন না। তেমনি একজন রাজ কুমার। যিনি শাহরুখের জীবনের প্রথম রুপালি পর্দার কাজটির নির্মাতা ছিলেন। শাহরুখের রুপালি পর্দায় যাত্রা হয় টেলিভিশন শো ‘ফৌজি’ দিয়ে। তারই পরিচালক রাজ কুমার কাপুর।

এই প্রবীন পরিচালক গেল বুধবার মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধ্যক্যজনিত রোগ ভোগের কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি।

তাঁর পরিবার জানিয়েছে সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পর ওসোর শিষ্য হন রাজ। তারপর মুম্বাই পাড়ি দেন রূপালি পর্দায় কাজের জন্য।

বহু ছবির প্রযোজনাও করেছেন তিনি। অভিনয়ও করেছেন সিনেমায়। মডেল হয়েছেন বিজ্ঞাপনের। কয়েক বছর আগে ‘যখন শিব হাসে’ নামে একটি উপন্যাসও লেখেন এই প্রবীন পরিচালক।

শাহরুখ খানকে নিয়ে সমর খানের বই ‘এসআরকে- একটি ২৫ বছরের জীবন’- তে তিনি একটি অধ্যায় লিখেছিলেন। ‘দ্য ম্যান হু মেড ফৌজি’র জন্য তার চিন্তা-ভাবনা ব্যক্ত করেছিলেন তিনি।

বিনয় ভরা সেই লেখায় তিনি লিখেছিলেন, ‘আমি একজন অভিনেতা। আমি ৩টি যুদ্ধে লড়েছি। কিন্তু মানুষ আমাকে মনে রেখেছেন আমি শাহরুখকে পর্দায় এনেছি বলে। অথচ আমার ভাবতে খুব অবাক লাগে যে, আমার এতে কোনো ভূমিকাই নেই। শাহরুখের বাবা-মাই তাকে শাহরুখ বানিয়েছেন, আমি নই। আমি তাকে সুপারস্টার বানাইনি। আমি শুধুমাত্র একজন সঠিক মানুষকে বেছে নিয়েছিলাম। তার নিজের জীবন সে নিজেই গড়ে নিয়েছে। এমন অনেককেই আমি সুযোগ দিয়েছি। সবাই তো শাহরুখ হতে পারেনি।’


বাংলা ইনসাইডার/এমআরএইচ