ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

এলআরবি ব্যান্ডের নাম পরিবর্তন

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৯ সোমবার, ১২:৩৭ পিএম
এলআরবি ব্যান্ডের নাম পরিবর্তন

গত ১৪ এপ্রিল ২০১৯ রাজধানীর একটি রেস্টুরেন্টে আনুষ্ঠানিকভাবে পুনর্গঠিত ব্যান্ড এলআরবির নতুন লাইন আপ ঘোষণা করা হয় এতে কণ্ঠশিল্পী বালামকে মূল ভোকাল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়। নতুন লাইনআপে ব্যান্ডের সকল সদস্য সেখানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বালামসহ ব্যান্ডের সকল সদস্যরা বলেন,‘এল আর বি ব্যান্ডের প্রাণপুরুষ আইয়ুব বাচ্চু ভাইয়ের প্রতি পুর্ন শ্রদ্ধা এবং সম্মান রেখে তার স্মৃতিকে অম্লান রাখতে আমাদের সকলের প্রান প্রিয় ব্যান্ডকে বাঁচিয়ে রাখার জন্য এই প্রোয়াস।’

তাদের মতে, আইয়ুব বাচ্চুর রিপ্লেসমেন্ট কখনোই সম্ভব নয়। আমরা আমাদের এবি এবং এলআরবির গানগুলো কে বাঁচিয়ে রাখার জন্য এবং নতুন প্রজন্ম ও পরবর্তী প্রজন্মের কাছে গানগুলোকে আগের মতই পৌঁছে দিতে আমরা এই সময়ের জনপ্রিয় শিল্পী বালাম কে লাইনআপে ফ্রন্ট ম্যান হিসাবে গিটার এবং ভয়েজ এ নিয়ে আসা হয়েছে।

ব্যান্ডের নাম পরিবর্তন করা হয়। যা নিয়ে হতে পারে তুমুল বিতর্ক। তার প্রেক্ষিতে বলেন, প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য বিশেষ অনুরোধ জানান।

ব্যান্ডের সদস্যরা বলেন- বিষয়টি আমাদের কাছে অনেক আবেগপ্রবণ আমরা বসকে এবং এলআরবি কে অনেক ভালোবাসি আমরা বসের সম্মান রক্ষার্থে যে কোনো সিদ্ধান্ত নিতে কখনো পিছপা হয়নি এবং হবো না।

পরিবারে সদস্যদের অনুরোধের প্রতি সম্মান দেখিয়ে নব গঠিত এলআরবি ব্যান্ডের সদস্যরা এলআরবি নামটি পরিবর্তন করে ব্যান্ডের নাম ‘বালাম অ্যান্ড লিগেসি’ নামে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

তারা বলেন- মনে পড়ছে বসের সেই বিখ্যাত উক্তি  ‘The show must go on ‘ তাই আমরা জোর দিয়ে বলসি The Legacy must go on. এখন থেকে এলআরবি ‘বালাম অ্যান্ড লিগেসি’ ব্যান্ড হয়ে নতুন করে মঞ্চ মাতাতে দেখা যাবে।

১৯৯০ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চুর হাত ধরে প্রতিষ্ঠিত হয় এলআরবি। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)’। ১৯৯৭ সালে নামের পরিবর্তন আসে। রাখা হয় ‘লাভ রান্‌স ব্লাইন্ড (এলআরবি)’। পরবর্তী সময়ে এ নামেই আইয়ুব বাচ্চু ব্যান্ডটিকে আর সমৃদ্ধ করেছেন। দিয়েছেন অসংখ্য জনপ্রিয় ও নিরীক্ষামূলক গান! যা বাংলা সংগীতে নতুন অধ্যায় তৈরি করেছিল।

প্রসঙ্গত, গত বছর ১৬ অক্টোবর রাতে রংপুরের শেষ কনসার্টে আইয়ুব বাচ্চু ও এলআরবি। ১৭ অক্টোবর ঢাকায় ফেরেন তিনি। ১৮ অক্টোবর সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি মিউজিশিয়ান।


বাংলা ইনসাইডার/এমআরএইচ