ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

চ্যানেল নাইনকে লিগ্যাল নোটিশ দিলেন ‘বাপজানের বায়োস্কোপ’র পরিচালক

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার, ০৩:৪৪ পিএম
চ্যানেল নাইনকে লিগ্যাল নোটিশ দিলেন ‘বাপজানের বায়োস্কোপ’র পরিচালক

অনুমতি ছাড়া নিজের সিনেমা ‘বাপজানের বায়োস্কোপ’র সম্প্রচার করায় বেসরকারি টেলিভিশন চ্যানেল নাইনকে উকিল নোটিশ পাঠিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও প্রযোজক রিয়াজুল রিজু। প্রযোজক,পরিচালক রিয়াজুল রিজু’র পক্ষে এই উকিল নোটিশটি পাঠান এডভোকেট এম.এইচ তানভীর।

উকিল নোটিশ সূত্রে জানা যায়, গত পহেলা বৈশাখে (১৪ই এপ্রিল ২০১৯) ‘বাপজানের বায়োস্কোপ’ ছবিটি তাদের চ্যানেলে সম্প্রচার করে চ্যানেল নাইন কর্তৃপক্ষ। অভিযোগ উঠেছে ছবিটি প্রচারের আগে প্রযোজক-পরিচালকের অনুমতি নেওয়া হয়নি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ছবিটির পরিচালক ও প্রযোজক রিয়াজুল রিজু বলেন, ‌‘বাপজানের বায়োস্কোপ’ চলচ্চিত্রটি আমার নামে কপিরাইট করা এবং সেন্সরশিপ নেওয়া। ফলে ছবিটির যেকোনও ধরণের প্রদর্শনের আমার অনুমতি নেওয়া বাধ্যতামূলক। কিন্তু চ্যানেল নাইন আমার কাছ থেকে কোনো প্রকার অনুমতি নেয়নি। এতে করে আমার বিশাল আর্থিক ক্ষতি হয়েছে। রিয়াজুল রিজু আরও জানান, ছবিটি চ্যানেল নাইনে চলাকালীন অবস্থায় অনেকে তাকে বিভিন্ন মাধ্যমে অবহিত করলে বিষয়টি তিনি জানতে পারেন। তিনি বলেন, ‘আমার ছবি একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হচ্ছে অথচ আমি নিজেই জানিনা বিষয়টি আমার জন্য খুবই অপমানজনক। এতে আমার মানহানি ছাড়াও আর্থিক ক্ষতি হয়েছে। যে কারণে আমি উকিল নোটিশটি পাঠিয়েছি।’

এ বিষয়ে চ্যানেল নাইনের সঙ্গে যোগাযোগ করা হলে সেখানকার একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, উকিল নোটিশ পাঠানোর কথা তারা শুনেছেন তবে এখনো হাতে পাননি। হাতে পেলে এ বিষয়ে মন্তব্য করা যাবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৮ই ডিসেম্বর ‌’বাপজানের বায়োস্কোপ’ ছবিটি মুক্তি পায়। সে বছর ছবিটি ৮টি ক্যাটাগরিতে ৯টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।


বাংলা ইনসাইডার/এমআরএইচ