ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

আফসারি ৫ ও ১০ টাকার বান্ডিল নিয়ে হাজির হয়েছিলেন শাবানার বাসায়

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০১৯ শনিবার, ০৩:৩৪ পিএম
আফসারি ৫ ও ১০ টাকার বান্ডিল নিয়ে হাজির হয়েছিলেন শাবানার বাসায়

বাংলাদেশি চলচ্চিত্রের সর্বকালের সেরা নায়িকাদের একজন শাবানা। টানা তিন দশক তার সুনিপুণ অভিনয়ের মাধ্যমে জয় করে নিয়েছেন কোটি দর্শকের মন। তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা। আজ ১৫ জুন (শনিবার) এই কালজয়ী অভিনেত্রীর জন্মদিন। ১৯৫২ সালের এ দিনে চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন শাবানা। ঢাকার গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে তার শিক্ষা জীবনের ইতি ঘটে। ১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাবানা। ওই সময় পর্দায় নাম ছিল রত্মা। এরপর ‘তালাশ’-সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। সহনায়িকা চরিত্রে দেখা যায় ‘আবার বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’তে।

১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী’তে চিত্রনায়ক নাদিমের বিপরীতে নায়িকা হয়ে অভিনয় করেন তিনি। আর তখন রত্মা থেকে হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ ছবি ব্যবসা সফল হয়। এর পর থেকে শাবানাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

পরিচালক মালেক আফসারির সঙ্গে কাজ করেছেন জনপ্রিয় চিত্রনায়িকা শাবানা। আজ তার জন্মদিনে মালেক আফসারি স্মৃতিচারণ করেন। সেখানে তিনি একটা গল্প শেয়ার করে সকলের সঙ্গে।

‘১৯৮৩, ম্যাডাম শাবানা। আমার প্রথম ছবির নায়িকা। প্রথম ছবিতে ৬০ হাজার টাকায় উনাকে কাস্ট করি। কিন্তু উনি বলেন... টাকা এক সাথে দিতে হবে। আমি রাজি হয়ে যাই। পরদিন ৬০ হাজার টাকার ৫ ও ১০ টাকার নোট চিকন দড়িতে বেঁধে, বাজারের ব্যাগে ভরে হাজির হই উনার গুলশানের বাড়িতে। এক ব্যাগ ভাংতি টাকা দেখে উনি অবাক হয়ে বলে...এই তুই কি পাগল? উনার মুখে তুই`টা দারুণ শোনায়।

(ভাংতি টাকা নেয়ার পিছনে কারণ উনার মতো বড় স্টারের দৃষ্টি আকর্ষণ করা)। প্রথম ছবি বিগ হিট।

পরে ‘ক্ষমা’,‘দূর্জয়’ আরও বড় হিট।

শুভ জন্মদিন ম্যাডাম।’


বাংলা ইনসাইডার/এমআরএইচ