ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

জেমসের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৯ বুধবার, ০৪:১৮ পিএম
জেমসের জন্মদিন আজ

দেশের ব্যান্ডসংগীতের অন্যতম মহাতারকা ফারুক মাহফুজ আনাম জেমসের জন্মদিন আজ। প্রতিবছর দিনটি ঘরোয়াভাবেই উদযাপন করেন জেমস। দেশের অসংখ্য ভক্ত, অনুরাগী, শুভাকাঙ্খীদের ভালবাসা আর শুভেচ্ছায় সিক্ত হন গুরু খ্যাত এই সঙ্গীত শিল্পী।

তবে এবছরের জন্মদিন কিছুটা ব্যতিক্রম। তিনি এ বছর জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতাই উদযাপন করবেন না। গত বছর এই অক্টোবরেই তিনি হারিয়েছেন তাঁর দীর্ঘদিনের সতীর্থ ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুকে। আইয়ুব বাচ্চুর প্রথম প্রয়াণদিবস হওয়ায় এবারের অক্টোবরে নিজের জন্মদিন উদযাপন করবেন না জেমস। দিনটি বন্ধু আইয়ুব বাচ্চুর স্মরণের মধ্য দিয়েই কাটাবেন তিনি।

বাংলাদেশের ব্যান্ডসংগীতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার অন্যতম কাণ্ডারি জেমস। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও প্রমাণ দিয়েছেন নিজের জাত প্রতিভার। যতই দিন যাচ্ছে ততোই তার জনপ্রিয়তা বাড়ছে। এ কারণেই হয়তো চোখ বন্ধ করেই তাকে রিয়েল রকস্টার বলা যায়।

তার প্রকাশিত জনপ্রিয় অ্যালবামের মধ্যে রয়েছে- দুষ্ট ছেলের দল, নগর বাউল, স্টেশন রোড, জেল থেকে বলছি, ও লেইস ফিতা লেইস। এছাড়াও জনপ্রিয় কিছু একক কণ্ঠের অ্যালবামের মধ্যে রয়েছে- দুঃখিনী দুঃখ করো না, পালাবে কোথায়, আমি তোমাদেরই লোক, ঠিক আছে বন্ধু, জনতা এক্সপ্রেস ইত্যাদি।

সংগীতে অবদানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশি-বিদেশের অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জেমস।

১৯৬৪ সালের ০২ অক্টোবর তিনি নওগাঁয় জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেন চট্টগ্রামে। ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করেন রক ব্যান্ড ফিলিংস। ১৯৮৭ সালে ফিলিংস ব্যান্ডের সাথে তার প্রথম অ্যালবাম স্টেশন রোড মুক্তি পায়। ১৯৮৮ সালে মুক্তি পায় তার প্রথম একক অ্যালবাম অনন্যা। পরবর্তীতে তিনি ফিলিংস ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন নগর বাউল।

বাংলা ইনসাইডার/বিকেডি