কালার ইনসাইড

ফোর্বসে যেভাবে জায়গা হলো আমাদের তারকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০৫ পিএম, ০৪ এপ্রিল, ২০২০


Thumbnail

নায়িকা পলি ফিরে আসলে কথা হয় তার সঙ্গে। ফিরে মানে, অশ্লীলতার জন্য নিষিদ্ধ হওয়ার পর ফিরে আসলে। তার ভাষ্য, তিনি কোন অশ্লীলতা করেননি। তিনি যেসব সিনেমায় অভিনয় করেছেন সেটাও একটা আর্ট। বিশ্বের সব দেশের সিনেমাতেই এই আর্ট থাকে। যাই হোক আজ পলিকে নিয়ে আলোচনা নয়। 

ফোর্বসের The 30 Under 30 Asia: Class Of 2020- এবার একটা চমক দেখালো বাংলাদেশিদের জন্য। দুজন বাংলাদেশিকে তাদের এই তালিকায় রেখেছে। এশিয়ার বাকি যারা আছে তারা কী করেছে, যেটা কিনা তাদেরকে অন্যদের থেকে আলাদা করেছে।

নোর ডায়ানা: মালয়শিয়ান প্রো-রেসলার যিনি হিযাব-পরিহিত অবস্থায় রেসলিং করেন। রিং-এ যাকে সবাই ‘ফিনিক্স’ নামে চেনে। Malaysia Pro Wrestling (MyPW) Wrestlecon এর চ্যাম্পিয়ন। ক্লিনিকাল এসিস্ট্যান্ট এর চাকরি ছেড়ে দিয়ে তিনি তার প্যাশনকে প্রাধান্য দিয়েছেন। একই সাথে কূপমন্ডুকতা এবং কুসংস্কারকে জয় করে তিনি অনেক তরুণির আইকনে পরিণত হয়েছেন।

লুইস মাবুলো: ফিলিপাইনের এই তরুণি স্থানীয় কৃষকদের ক্যাকাও গাছ লাগানোতে উজ্জীবিত করতে একটি প্রোজেক্ট হাতে নিয়েছিলেন। এই ক্যাকাও গাছ হলো টাইফুন- প্রতিরোধী। ২০১৬তে টাইফুনে তার এলাকার ৮০% জমি নষ্ট হয়ে যায়। এটা থেকেই অনুপ্রেরণা নিয়ে তিনি তার প্রোজেক্ট শুরু করেন। লুইস ২০১৯ এর জাতিসংঘের ইয়াং চ্যাম্পিয়ন অব দ্য আর্থ অ্যাওয়ার্ডও অর্জন করেছিলেন। লুইস মাবুলো একজন রন্ধনশিল্পী এবং ২০১৮ তে তিনি Outstanding Young Farmer of the Philippines award লাভ করেন। অর্থাৎ উনি একজন কৃষক!

শোতা আইওয়াসাকি: জাপানের এই উদ্যোক্তা তার অনলাইন ব্যবসার মাধ্যমে কম খরচে এবং কম জটিলতায় অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করার প্রক্রিয়া নিয়ে কাজ করছেন। উল্লেখ্য জাপানে ফিউনারেল ইন্ডাস্ট্রি বড় একটি বাজার দখল করে আছে।

হানসু কিম: সাউথ কোরিয়ার একজন উদ্যোক্তা যিনি মেশিন-লার্নিং নিয়ে কাজ করছেন এবং তার স্টার্ট-আপ Superb AI অনেক কোম্পানিকে ডিপ-লার্নিং এলগরিদমে সহায়তা করছে।

এই ফোর্বস এশিয়া ক্লাসে আরও আছেন; ইন্দোনেশিয়ার মারিয়াস সান্টানু, যিনি ক্যাটারিং ব্যবসার সঙ্গে যুক্ত। প্রতিদিন ১৪ হাজার মানুষ তার খাবার গ্রহণ করেন। ১৪ বছর বয়সী রেসিং প্রডিজি জাপানের জুজু নোডা, অস্কার বিজয়ী প্যারাসাইট সিনেমার অভিনেত্রী সো-ডাম পার্ক, বর্তমান ১ নম্বর টেনিস (সিঙ্গেল) তারকা অস্ট্রেলিয়ার অ্যাশলি বার্টিসহ আরও উল্লেখযোগ্য অনেকেই।

এরা সকলেই তাদের নিজ নিজ জায়গা থেকে দেশ কে ইতিবাচকভাবে বিশ্ব দরবারে তুলে ধরেছেন এবং একই সাথে নিজ দেশের তরুণ প্রজন্মকে দেখিয়েছেন The best happens only with hardship!

আমাদের দেশ থেকে দুইজনের একজন ইশরাত করিম। তিনি বিদেশে পড়াশোনা শেষ করে দেশে ফিরে যৌথ উদ্যোগে আমাল ফাউন্ডেশন প্রতিষ্ঠান করেন। এই ফাউন্ডেশন বাল্য বিবাহ, নারী নির্যাতন, বিধবা নারী সহ পিছিয়ে পড়াদের উন্নয়নে কাজ করেন। কিন্তু সবাই সবচেয়ে অবাক হয়েছেন রাবা খানকে নিয়ে। একটা দেশের তরুণরা যাকে আইডল বানাবে বা যাকে বিখ্যাত বানাবে (সেটা নেগেটিভ মার্কেটিং হোক আর পজিটিভ) সেই কিন্তু Talk of the Time হবে। আপনারা ধরেন রাত জেগে লোমওয়ালা পার্ভার্ট কাউরে যদি বিখ্যাত বানান কিংবা রিপন ভিডিও এর গানের লাইন যখন দিনে রাতে স্ট্যাটাস দেন বা শর্টকাটে ফেমাস হওয়ার ধান্দায় আজেবাজে কন্টেন্ট ক্রিয়েটরদের যখন প্রমোট করেন তখন কারা হারায়ে যায় জানেন?? তখন বিদ্যানন্দ এর মতো প্রোজেক্ট/লোকজন হারায়ে যায়, অভিযাত্রিক ফাউন্ডেশন বা PlexusD এর মতো স্টার্ট-আপ তখন কেউ চিনেনা। সমস্যা রাবা খানের না। সমস্যা আমার-আপনার।

যখন সৃষ্টিশীল কাজকে আমরা হেলা করি তখন অপাচ্য জিনিসপত্র হালে পানি পায়। এই ট্রেন্ড সেটিং খুবই ঝামেলার। তরুণরা যখন দেখবে টিকটক ভিডিও বানিয়ে বা উল্টাপাল্টা ভাষায় বই লিখে কিংবা লেইম জিনিস বানিয়ে লোকজন ফেমাস হচ্ছে, অ্যাওয়ার্ড বাগায়ে নিচ্ছে তখন তারা দেখবে এতো জেনে, বুঝে পড়ে লাভ কি?? তার চাইতে বরং লেইম হই। এই ধারণা একটা দেশ ও জাতিকে নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট। কথা হলো রাবা খানের কন্ট্রিবিউশন কি? রাবা খানকে ‘এন্টারটেইনার’ হিসেবে পরিচয় দেওয়া হয় ফোর্বসে। তাঁর উদ্যোগের নাম ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’। রাবা খানের বয়স এখন ২০ বছর। ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’ আসলে যেসব কনটেন্ট বানিয়ে মানুষকে বিনোদন দেয় সেটা পলিদের কনটেন্টেরই একটা বিকল্প মাত্র। আর এজন্যই এত এত মানুষের ভিড় তার ফেসবুক ইউটিউবের পাতায়। আমরা তো এটাই দেখতে চাই হয়তো। রাবা ‘বান্ধবী’ নামের একটি বই লিখে বেশ আলোচনায় এসেছিলেন। বাংলা-ইংরেজির মিশেলে বইটি লেখায় তাকে নিয়ে সমালোচনাও কম হয়নি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। বইটিতে ইংরেজি হরফে হিন্দিও লেখা আছে। যে বইটিও অন্যতম কারণ ফোর্বসের তালিকায় তার জায়গা নেওয়ার।

উল্লেখ্য, ফোর্বস নিয়মিত বিশ্বের বিভিন্ন অঞ্চলের ধনী, প্রভাবশালী, অনুপ্রেরণাদায়ী ব্যক্তিত্ব ও উদ্যোক্তার তালিকা প্রকাশ করে। এ নিয়ে তারা পঞ্চমবারের মতো ‘৩০ আন্ডার ৩০ এশিয়া’ তালিকা প্রকাশ করল।

ফোর্বস ১০টি শ্রেণিতে মোট ৩০০ জনের তালিকা করে। ফোর্বসের ওয়েবসাইটে প্রত্যেক শ্রেণিতে একজনকে ‘ফিচারড অনারি’ হিসেবে হিসেবে উল্লেখ করা হয়। ফোর্বস জানিয়েছে, অনলাইনে প্রায় সাড়ে তিন হাজার মনোনয়ন থেকে তাদের গবেষকেরা ৩০০ জন এশীয় নাগরিকের নাম বের করেছে, যারা তালিকায় স্থান পেয়েছেন।

যে ১০টি শ্রেণিতে ফোর্বস নাম তুলে ধরেছে তার মধ্যে রয়েছে শিল্পকলা, বিনোদন, আর্থিক খাত, বিপণন ও বিজ্ঞাপন, খুচরা বিক্রি ও ইকমার্স, প্রযুক্তি, উৎপাদন, স্বাস্থ্য ইত্যাদি। রাবা খান মনোনয়ন পেয়েছেন গণমাধ্যম, বিপণন ও বিজ্ঞাপন শ্রেণি থেকে। এ শ্রেণিতে তাঁকে ‘ফিচারড অনারি’ হিসেবে উল্লেখ করা হয়।

এ তালিকায় প্রতিবেশীদের মধ্যে ভারতের ৬৯ জন, পাকিস্তানের ৫ জন, নেপালের ৩ জন ও মালয়েশিয়ার ১২ জন রয়েছেন।



মন্তব্য করুন


কালার ইনসাইড

বুবলীর পর এবার মাহির ছেলেকে নিয়ে পরীমনির স্ট্যাটাস

প্রকাশ: ০৩:৫৮ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

সম্প্রতি চিত্রনায়িকা বুবলী ও শাকিব খানের ছেলে শেহজাদ খান বীরের জন্মদিনে সামাজিকে যোগাযোগ মাধ্যমে বুবলীর একটি স্ট্যাটাসকে কেন্দ্র করে পরী ও বুবলীর মাঝে দ্বন্দ্ব দেখা যায় সোস্যাল মিডিয়ায়। দুজনের একের পর এক স্ট্যাটাস ও পাল্টা স্ট্যাটাস তর্কযুদ্ধে উত্তপ্ত হয়ে উঠে ফেসবুক।

এদিকে চিত্রনায়িকা মাহিয়া মাহির ছেলে শামসুদ্দিন ফারিশের প্রথম জন্মদিন আজ। তার জন্মদিনে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন চিত্রনায়িকা পরী মনি। লিখেছেন, ‘হ্যাপি বার্থডে মানিক চাঁদ আমাদের। তুমি মায়ের চোখের মণি হয়ে থাকো ফারিশ বাবা। আমরা সবাই তোমাকে অনেক ভালোবাসি।’


গত মাসের ১৬ ফেব্রুয়ারি হঠাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচ্ছেদের ঘোষণা দেন মাহি। বর্তমানে ছেলেকে নিয়ে আলাদাই থাকছেন এই নায়িকা। ছেলেকে নিয়েও ফেসবুকে ছবি পোস্ট করতে দেখা যায় এই অভিনেত্রীকে। এখন নিজের লুক বদলাচ্ছেন অভিনেত্রী। ব্যস্ত হয়েছেন ক্যারিয়ার নিয়ে। এরই মধ্যে পর্দায় ফেরার প্রস্তুতি নিয়েছেন তিনি।

পর্দায় ফেরা প্রসঙ্গে মাহি বলেন, ভালো প্রস্তাব পেলে আর ফিরিয়ে দেবেন না। এর কারণও অবশ্য রয়েছে। বিয়ের পর বেশ কিছু সিনেমার প্রস্তাবই ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। তবে এখন ক্যারিয়ারে মন দিতে চান তিনি।

উল্লেখ্য, ২০২১ সালের ১৩ সেপ্টেম্বর গাজীপুরের রাকিব সরকারকে বিয়ে করেন তিনি। এটি দুজনেরই দ্বিতীয় বিয়ে। তাদের ফারিশ নামে এক বছরের একটি পুত্রসন্তানও রয়েছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে স্বামী রাকিব সরকারের সঙ্গে বিচ্ছেদের ঘোষণা দেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। এর আগে ২০১৬ সালে সিলেটের ব্যবসায়ী পারভেজ মাহমুদ অপুকে ভালোবেসে বিয়ে করেন মাহি। পাঁচ বছর সংসারের পর বিচ্ছেদ হয় তাদের।


পরীমনি   বুবলী   মাহিয়া মাহি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’

প্রকাশ: ০৩:৪০ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

সম্প্রতি বেশ ঢাকঢোল বাজিয়ে বিয়ে করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান। সেই বিয়েতে ঘনিষ্ঠ বন্ধু হিসেবে হাজির ছিলেন অভিনেত্রী সাফা কবির। অথচ এখন শোনা যাচ্ছে তাদের ‘অনন্ত প্রেম’র গুঞ্জন!

সদ্য দুজনেই জুটি বেঁধে শেষ করেছেন ‘অনন্ত প্রেম’-এর শুটিং। আসছে ঈদে সিএমভি’র ব্যানারে বিশেষ এই নাটকটি লিখেছেন ও বানিয়েছেন মহিদুল মহিম।

নাটকটির নিয়ে নির্মাতা জানান, ‘এই গল্পের নায়ক জিসান। কক্সবাজারে নিজের দোকানে বসে কেক তৈরি করে এবং বিক্রি করে। ছোটবেলায় জিসানের মা মারা যায়। তার মা-ও খুব ভালো কেক তৈরি করতো। তাই মায়ের স্মৃতি ধরে রাখতেই জিসান কেকের বিজনেস করার সিদ্ধান্ত নেয়।

গল্পের নায়িকা স্নেহা। জিসানের কেক রেস্টুরেন্টে আসে। স্নেহার শখ ছবি তোলা। খুব সুন্দর পোশাক পরে সাজানো রেস্টুরেন্টে জিসানকে কেক বানাতে দেখে মুগ্ধ হয়ে ছবি তোলে স্নেহা। আর সুন্দরী স্নেহার দিকে তাকিয়ে মুগ্ধ হয়ে যায় জিসান।’

নির্মাতা আরও বলেন, ‘বুঝতেই পারছেন, গল্পের এই পর্যায়ে জিসান-স্নেহা প্রেমে হাবুডুবু খেতে শুরু করে। গল্পটা মূলত শুরু হয় এখান থেকে। ক্রমশ জড়ায় পারিবারিক জটিলতায়। শেষটা জানতে দেখতে হবে ঈদ উৎসবে পুরোটা।’

‘অনন্ত প্রেম’ নাটকটি সিএমভি’র ইউটিউব চ্যানেলে আসছে ঈদ উৎসবে মুক্তি পাবে।


অনন্ত প্রেম   জোভান আহমেদ   সাফা কবির  


মন্তব্য করুন


কালার ইনসাইড

তারকাদের শেষ প্রজন্ম আমি ও শাহরুখ: কঙ্গনা

প্রকাশ: ০৩:১৬ পিএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের সদ্যই টিকিট পেয়েছেন বলিউডের আলোচিত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। ক্ষমতাসীন দল বিজেপির হয়ে আসন্ন নির্বাচনে লড়বেন অভিনেত্রী। এরই মধ্যে রাজনীতির মাঠে সক্রিয় হয়ে গেছেন তিনি। যদিও বলিউডে অনেকটাই নড়বড়ে অবস্থায় রয়েছেন কঙ্গনা।

একের পর এক ফ্লপ সিনেমার পর অভিনেত্রীর ক্যারিয়ার নিয়েই সংশয় দেখা দিয়েছে। তবে কঙ্গনার মতে, খারাপ সময় যতই যাক, আবারও সাফল্যের ধারায় ফিরবেন তিনি। সেই সঙ্গে নিজেকে শাহরুখ খানের সঙ্গে তুলনা করে তারকাদের জেনারেশনের ‘শেষ তারকা’ হিসেবেও দাবি করলেন কঙ্গনা।

সম্প্রতি ‘টাইমস নাও সামিট’-এ উপস্থিত ছিলেন কঙ্গনা। সেখানেই বিভিন্ন কথোপকথনে নিজেকে এবং শাহরুখ খানকে তারকাদের শেষ প্রজন্ম বলে মন্তব্য করে আলোচনার জন্ম দিয়েছেন এই অভিনেত্রী।

কঙ্গনা বলেন, ‘আমি এবং শাহরুখ খান তারকাদের শেষ প্রজন্ম। ওটিটি কখনো তারকা তৈরি করতে পারে না। আমরা পরিচিত মুখ। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমাদের অনেক চাহিদা রয়েছে। শুধু টিকে থাকার জন্য ওটিটিতে আসতে পারব না।’

গত কয়েক বছরে একের পর এক সিনেমা বক্স অফিসে ব্যর্থ হয়েছে কঙ্গনার। নিজের ব্যর্থ সিনেমা প্রসঙ্গে কঙ্গনা বলেন, “পৃথিবীতে এমন কোনো অভিনেতা নেই, যার ফ্লপ সিনেমা নেই। শাহরুখ খানের ১০ বছর কোনো হিট সিনেমা ছিল না।

কিন্তু ‘পাঠান’ বক্স অফিসে হিট হয়। ৭-৮ বছর আমার কোনো হিট সিনেমা ছিল না। কিন্তু ‘মণিকর্ণিকা’ বক্স অফিসে হিট হয়। এরপর তিন-চার বছর কোনো হিট সিনেমা উপহার দিতে পারিনি। এবার ‘ইমার্জেন্সি’ আসছে, আশা করছি এটি ভালো সাড়া ফেলবে।”

সর্বশেষ কঙ্গনাকে দেখা গেছে ‘তেজাস’-এ। গত বছরের ২৭ অক্টোবর মুক্তি পায় সিনেমাটি। ৭০ কোটি রুপি বাজেটের এ সিনেমা মুখ থুবড়ে পড়ে বক্স অফিসে। আয় করে মাত্র সাড়ে ৫ কোটি রুপি। সামনে অভিনেত্রীকে দেখা যাবে ‘ইমার্জেন্সি’ সিনেমায় ইন্দিরা গান্ধীর চরিত্রে। এটি পরিচালনাও করছেন তিনি। সেই সঙ্গে ভোটের মাঠেও সরব হচ্ছেন অভিনেত্রী।


শাহরুখ খান   কঙ্গনা রানাওয়াত   বলিউড  


মন্তব্য করুন


কালার ইনসাইড

কে এই সৌদি মডেল রুমি?

প্রকাশ: ০৯:১৫ এএম, ২৮ মার্চ, ২০২৪


Thumbnail

ইউনিভার্সের মঞ্চে ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার, সৌদি আরবের পতাকা হাতে লড়বেন এক নারী। ২৭ বছর বয়সী রুমি আলকাহতানি নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টেই এই ঘোষণা দিয়েছেন। জানিয়েছেন ইতিহাসের অংশ হতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন।

তবে এবার প্রশ্ন উঠতে পারে কে এই রুমি, হুট করেই কী তিনি মিস ইউনিভার্সের মঞ্চে উঠতে যাচ্ছেন? না। এতো বড় মঞ্চে এই প্রথম হলেও রুমি এর আগেও বহু সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে উঠেছেন।
এবার মিস ইউনিভার্সের ৭৩ বছরের ইতিহাসে তিনিই প্রথমবার যোগ দিচ্ছে সৌদি আরবের হয়ে। এমন খবরে একরকম চাঞ্চল্য দেখা দিয়েছে। আসছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ তাকে স্বাগত জানালেও অনেকেই করছেন সমালোচনা।

সৌদির রাজধানী রিয়াদে জন্ম রুমির। এর আগেও তিনি মিস সৌদি আরব, মিস মিডল ইস্ট, মিস উইমেনসহ (সৌদি আরব) বিভিন্ন সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং বিজয়ীর মুকুট মাথায় পরেছেন।

রুমি ফ্যাশন মডেলিংয়ের সাথে ইনফ্লুয়েন্সার হিসেবেও পরিচিত। তার ইনস্টাগ্রাম অনুসারীর সংখ্যা ১০ লাখ। এক্স ও ফেসবুকেও তাকে লাখ লাখ মানুষ অনুসরণ করে।

ঘুরতে পছন্দ করেন রুমি। বিশ্বের নানা প্রান্তে ঘুরেছেন তিনি। রুমির দুই বোনের নাম রাজান ও জেদাই। তাদের মধ্যে রাজানও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ পরিচিত মুখ।

সৌদি   ইউনিভার্স   মঞ্চ   পতাকা   রুমি আলকাহতানি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

প্রথমবারের মতো মিস ইউনিভার্সের মঞ্চে সৌদি মডেল!

প্রকাশ: ০২:৫৮ পিএম, ২৭ মার্চ, ২০২৪


Thumbnail

এবার সৌদি আরবের পতাকা হাতে মিস ইউনিভার্সের মঞ্চে দেখা যাবে এক ২৭ বছর বয়সী মডেলকে। ইতিহাসে তিনিই প্রথমবার সৌদির পতাকা হাতে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার এই মঞ্চে উঠতে যাচ্ছেন। 

রুমি আলকাহতানি নামের ওই মডেলের ইন্সটাগ্রামে অনুসারীর সংখ্যা ১০ লাখ। সোমবার তিনি জানিয়েছেন, তিনি বিশ্ব সুন্দরীদের মঞ্চে তার দেশকে উপস্থাপন করতে যাচ্ছেন। 

তিনি লিখেছেন, ‘আমি মিস ইউনিভার্স ২০২৪ প্রতিযোগিতায় অংশ নিতে পেরে সম্মানিত বোধ করছি। এই প্রতিযোগিতায় এটাই সৌদি আরবের অভিষেক।’

এই ছবির সাথেই তিনি সৌদি আরবের পতাকাসহ নিজের ছবি প্রকাশ করেছেন। 

আলকাহতানি রিয়াদে জন্মগ্রহণ করেছেন। তিনি এর আগেও বেশ কয়েকটি সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। 


মিস ইউনিভার্স   সৌদি মডেল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন