ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বিখ্যাত ১০ ট্রিলোজি; দেখতে হবে তিনটি সিনেমা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০২০ রবিবার, ১০:১১ পিএম
বিখ্যাত ১০ ট্রিলোজি; দেখতে হবে তিনটি সিনেমা

একজন ডিরেক্টরের কিংবা একের অধিক ডিরেক্টরের তৈরি কিন্তু একই ধাচের তিনটা সিনেমা, বা এককথায় যাকে বলা হয়, ‘ট্রিলোজি‘। সিনেমা ইতিহাসে অনেক ট্রিলোজি তৈরি হয়েছে। কিছু অনেকের জানা, কিছু অজানা। এমন সেরা ১০টা ট্রিলোজি নিয়ে আজকের লেখা।

১. দ্যা লর্ড অব দ্যা রিংস

পিটার জ্যাকসন

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা ফেলোশিপ অব দ্যা রিংস (২০১১)

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা টু টাওয়ার (২০০১)

দ্যা লর্ড অব দ্যা রিংস: দ্যা রিটার্ন অব দ্যা কিং (২০০৩)

জে আ আর টকিনের অমর সৃষ্টি ‘দ্যা লর্ড অফ দ্যা রিংস‘ ফ্যান্টাসির আদলে তৈরি পিটার জ্যাকসনের এই মাস্টারপিস সর্বকালের সেরা ট্রিলোজি বললেও কোনো ভুল হবে না। পিটার জ্যাকসন যেন হবিট, উইজার্ড, মানুষ, ইভিল এর মিশেলে এক অন্য জগত দেখিয়েছেন আমাদের। তার মধ্যে এই ট্রিলোজি‘র শেষ সিনেমা‘টি বেস্ট মুভি ক্যাটাগরিতে অস্কার পাওয়া। তার তৈরি হবিট ট্রিলোজিও বেশ ভালো। মজার ব্যাপার হচ্ছে পিটার জ্যাকসন সর্বসাকুল্যে পরিচালনা করেছেন মাত্র ১৩টি সিনেমা। বাকিসব শর্ট ফিল্ম এবং ডকুমেন্টারি।

২. অপু ট্রিলোজি- সত্যজিৎ রায়।

পথের পাঁচালী (১৯৫৫)

অপরাজিত (১৯৫৬)

অপুর সংসার (১৯৫৯)

বিখ্যাত কথাসাহিত্যিক ‘বিভূতিভূষণ বন্দোপাধ্যায়‘ এর পথের পাচালি এবং অপরাজিত উপন্যাস অনুযায়ী বানানো সত্যজিৎ রায়ের এই মহাসৃষ্টি অপু ট্রিলোজি। যুগে যুগে এই ট্রিলোজি অনুপ্রাণিত করেছে মার্টিন স্করসিস কিংবা আকিরা কুরোসায়ার মত পরিচালক‘কে।

৩. Batman Trilogy by Christopher Nolan

Batman Begins (2005)

The Dark Knight (2008)

The Dark Knight Rises (2012)

সর্বকালের অন্যতম সেরা ব্যাটম্যান ট্রিলোজি এবং ক্রিস্টোফার নোলান যার হোতা। এই ট্রিলোজি নিয়ে কিছু বলার নেই আসলে। সবাই দেখেছে। ইনফ্যাক্ট সবচেয়ে জনপ্রিয় ট্রিলোজি বললেও ভুল হবে না।

৪. Vengeance Trilogy by Park Chan-wook

Sympathy for Mr. Vengeance (2002)

Oldboy (2003)

Lady Vengeance (2005)

কোরিয়ান সিনেমার অন্যতম অমর সৃষ্টি এই Vengeance ট্রিলোজি। Park Chan-wook এর তৈরি এই ট্রিলোজি যেন থ্রিলার জনরার সংজ্ঞাই পাল্টে দেন। অনুরাগ কশ্যপ তার এক সাক্ষাৎকারে বলেছিলেন এই সিনেমা তার থ্রিলারের ধারণা পাল্টে দেন। Choi Min-sik, Kang-Ho Song এর মত অসাধারণ অভিনেতা অভিনয় করেছেন এই তিনটি সিনেমায়।

৫. The Godfather Trilogy by Francis Ford Coppola

The Godfather (1972)

The Godfather Part II (1974)

The Godfather Part III (1990)

এই ট্রিলোজি নিয়ে নতুন করে বলার কি আছে। Mario Puzo‘এর অমর সৃষ্টি ‘The Godfather‘ কে ফ্রান্সিস ফোর্ড কপোলা রূপ দেন সেলুলয়েড এর পর্দায়৷ এই সিনেমা পাল্টে দেয় গ্যাংস্টার মুভিজের সংজ্ঞা। অমর সৃষ্টি। আল পাচিনো কিংবা রবার্ট ডি নিরোর ক্যারিয়ার পাল্টে দেওয়া পারফরম্যান্স। আর মারলন ব্রান্ডোর সেই প্রথম পার্টের ঝলক তো আছেই৷ তৃতীয় সিনেমাটা যদিও বাকি দুইটার তুলনায় অনেকটাই পিছিয়ে।

৬. Pirates of the Caibbean by Gore Verbinski

Pirates of the Caibbean : The Curse of the Black Pearl (2003)

Pirates of the Caibbean : Dead Man‘s Chest (2006)

Pirates of the Caibbean : At world‘s End (2007)

পার্টিকুলার কোনো ক্যারেকটার যদি কাউকে পছন্দ করতে বলে, টপ থ্রি তে অনেকের কাছেই থাকবে লিজেন্ডারি ‘Captain Jack Sparrow‘। জনি ডেপের অনবদ্য অভিনয় সাথে Orlando Bloom, Keira Knightley এই ট্রিলোজি‘কে অন্য লেভেলে নিয়ে গেছেন ফ্যান্টাসি সাথে এডভেঞ্চার জনরার এই সিনেমা‘কে।

৭. The Dollar Trilogy by Sergio Leone

A Fistful of Dollars (1964)

For a Few Dollars More (1965)

The Good, The Bad and The Ugly (1966)

Western কথাটা শুনলেই আমাদের জেনারেশন এর সবার আগে মাথায় আসে দুইটা জিনিস। এক, সেবা প্রকাশনীর ওয়েস্টার্ন, দুই Clint Eastwood। Clint Eastwood এর ক্যারিয়ারের মাইলফলক অভিনয়, সাথে Sergio Leone এর ডিরেকশন এবং প্র‍য়াত Ennio Morricone এর মিউজিক কম্পোজিশন। ওয়েস্টার্ন জনরায় এই তিনটার চেয়ে সেরা সিনেমা হয় না। Clint Eastwood এর নিজের পরিচালনা এবং অভিনয় করা Unforgiven কে তুলনা দেওয়া যায়।

৮. Gangster Trilogy by Ram Gopal Verma

Satya (1998)

Company (2002)

D (2005)

বলিউড জগতে অনুরাগ কশ্যপের আগমন এবং রাম গোপাল ভার্মা নামক এক পাগলাটে ডিরেক্টর এর বলিউড‘কে পুনর্জন্ম দেওয়া সিনেমা Satya. যাকে দিয়ে গ্যাংস্টার ট্রিলোজি‘র শুরু। এবং ‘ভিকু মাত্রে‘, বলিউডের সবচেয়ে আইকনিক ক্যারেকটার এর একটা। রামুর এই ট্রিলোজি অনবদ্য। আমার সবচেয়ে প্রিয় সিনেমাগুলোর মধ্যে এই ৩টা। যদিও শেষ সিনেমা‘টি, D রামু চিত্রনাট্য লিখেছেন প্রযোজনাও করেছেন, কিন্তু ডিরেক্টর ছিলেন আরেকজন।

৯. Shakespeare Trilogy Vishal Bhardwaj

Maqbool (2003)

Omkara (2006)

Haider (2014)

Macbeth, Othello এবং Hamlet এর উপর বানানো Vishal Bhardwaj এর অমর সৃষ্টি এই শেক্সপিয়ার ট্রিলোজি। তিনটা সিনেমারই অভিনয় নিয়ে কোনো সংশয় নেই। ইরফান খান, সাইফ আলী খান, শহিদ কাপুর, কে কে মেনন, অজয় দেভগন, নাসিরউদ্দিন শাহ, ওম পুরি - কে ছিলেন না এই ট্রিলোজি‘তে। Maqbool যখন বানান Vishal, এটা শুনে মনোজ বাজপেয়ী পায়ে ধরা বাকি রেখেছিলেন ওকে Maqbool এর ক্যারেকটার টা দিতে। কিন্তু Vishal ঠিক করে রেখেছিলেন ইরফান খান‘কেই। আমার অন্যতম প্রিয় সিনেমা।

১০. The Matrix Trilogy by Wachowski Sisters.

The Matrix (1999)

The Matrix Reloaded (2003)

The Matrix Revolutions (2003)

ট্রিলোজি লিস্টে এই ট্রিলোজি না রাখলে যেন পাপই হতো। ছোটবেলাকার সবচেয়ে প্রিয় সিনেমাগুলোর মধ্যে The Matrix Trilogy যেন ছিল সবার আগে। Lana & Lilly সিস্টার্স সাথে আমাদের কিয়ানু রিভস যেন লিজেন্ডারি এক জিনিসের জন্ম দেন। এই ‘The Matrix Trilogy‘.

আরো অনেক সেরা সেরা ট্রিলোজি রয়েছে। এর মধ্যে অন্যতম পছন্দ ‘Back to the Future Trilogy by Robert Zemeckis‘। কিংবা ‘Star Wars Original Trilogy‘, ‘Alien Trilogy‘, ‘Terminator Trilogy‘, ‘Colors Trilogy‘, ‘The Millennium Trilogy‘, ‘Internal Affairs Trilogy‘।