ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কমাতে রাজি, কেমন হবে তাদের পারিশ্রমিক?

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০২০ শনিবার, ১০:২৭ পিএম
কমাতে রাজি, কেমন হবে তাদের পারিশ্রমিক?

করোনাকালে সিনেমাহলে মুক্তি পেতে পারেনি কোন সিনেমা। অনলাইনেই বেশ কিছু সিনেমা মুক্তি পেয়েছে ও মুক্তির অপেক্ষায় আছে। নতুন করে পথচলা শুরু করবে বলিউড। যশ রাজের মতো বড় প্রতিষ্ঠানের টাকা পয়সার কমতি নেই। এরই মধ্যে তারা একের পর এক ধামাকার ঘোষণা দিতে যাচ্ছে। কিন্তু ছোট প্রযোজনা প্রতিষ্ঠান কি করবে? বছরে বড় বাজেটের সিনেমা না হয় ১০ টাই হবে। বাকি ৬০-৭০ টা সিনেমার কি হবে? এর মধ্যে অনেক মৌসুমী প্রযোজকরাই নিজেদের গুটিয়ে নিয়েছে। এমন অবস্থায় নায়িকারা একে একে ঘোষণা দিয়েছেন যে তারা পারিশ্রমিক কমাতে রাজি। বসে সিদ্ধান্ত নিতে হবে কোন সিনেমার কত পারিশ্রমিক হলে তারা রাজি হতে পারেন। এক্ষেত্রে তারা বলেছেন, কাজ শুরু করাটাই তাদের কাছে মুখ্য ব্যাপার। দেখে নেওয়া যাক বর্তমানে তাদের পারিশ্রমিক কেমন:

কঙ্গনা রনৌত

মিডিয়াতে স্পষ্ট মতামত প্রকাশের জন্য জনসাধারণের কাছে বিশেষভাবে পরিচিত কঙ্গনা রনৌত। কারো ছত্রছায়ায় না গিয়ে নিজেকে বলিউড চলচ্চিত্রে অন্যতম একটি জায়গায় অধিষ্ঠিত করেছেন। ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। সিনেমাপ্রতি তার আয় ১৫ কোটি রুপির ঘরে। ১৫ কোটি রুপি হওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ তার সিনেমা হয় তাকে প্রধান চরিত্রে নিয়ে। তিনি বছরে খুব বেশি সিনেমায় অভিনয়ও করেন না। কঙ্গনা এখন ১০ কোটি রুপিতেও সিনেমা করতে রাজি আছেন।

দীপিকা পাড়ুকোন

জাতীয় পর্যায়ে ব্যাডমিন্টন খেলতেন ‘দীপিকা’, তাতে ইতি টেনে আসেন অভিনয়ে। ২০০৭ সালে তার প্রথম বলিউড ব্লকবাস্টার চলচ্চিত্র ‘ওম শান্তি ওম‘ মুক্তি পায়। এরপর হিন্দি, তামিল ও কন্নড় চলচ্চিত্রে দারুণভাবে অভিনয় করে বলিউডে নিজের অবস্থান গড়ে নেন। বর্তমান ‘দীপিকা পাড়ুকোন‘ সিনেমাপ্রতি আয় করেন প্রায় ১৪ কোটি রুপি। তবে দীপিকা বছরে একাধিক সিনেমায় অভিনয় করে বলিউডে সবচেয়ে বেশি আয় করা নায়িকা তাকে বলা যায়।

প্রিয়াঙ্কা চোপড়া

বলিউডের অভিনেত্রী হিসেবে সবার কাছে পরিচিত থাকলেও প্রিয়াঙ্কা কিন্ত একজন কণ্ঠশিল্পীও। ২০০০ সালে তিনি মিস ওয়ার্ল্ড উপাধি লাভ করেন। ২০০২ সালে তামিল ঠামিজান চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে আসেন। এরপর একে এক অভিনয় করেন বহু সিনেমায়। বলিউডের এই অভিনেত্রী টাইম ম্যাগাজিনে প্রকাশিত তালিকায় শীর্ষ ১০০ প্রভাবশালী নারীর অন্যতম। বলিউড, হলিউড দাঁপিয়ে বেড়ানো প্রিয়াঙ্কা চোপড়ার ছবি প্রতি আয় প্রায় ১৩ কোটি রুপি। তবে প্রিয়াংকা হলিউডেই অভিনয়ে ব্যস্ত বেশি। দেশি সিনেমায় তাকে একেবারেই দেখা যায় না বললেই চলে।

কারিনা কাপুর

অভিনেতা রণধীর কাপুর ও অভিনেত্রী ববিতা শিবদাসানির ছোট কন্যা কারিনা। ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্র দিয়ে বড় পর্দায় যাত্রা শুরু করেন। বলিউডে লম্বা সময় ধরে নিজের অবস্থান শক্ত করে রাখা এ অভিনেত্রী অর্জন করেছেন ছয়টি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। কারিনা কাপুর এখন সিনেমা প্রতি গড়ে প্রায় সাড়ে ১১ কোটি রুপি আয় করেন। সে থেকেও ছাড় দিতে রাজি এই নবাব বধু।

ক্যাটরিনা কাইফ

সবচেয়ে যৌনাবেদনময়ী এশীয় নারী হিসেবে বারবার চিহ্নিত ক্যাটরিনা। ক্যাটরিনা মূলত ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। কর্ম ভিসা নিয়ে ভারতে কাজ করছেন। হিন্দি, তেলেগু, মালয়ালম ভাষার সিনেমায় অভিনয় করে বলিউডে নিজের দাপট প্রতিষ্ঠা করেছেন। ক্যাটরিনা কাইফ বর্তমানে প্রতি ছবিতে গড়ে ১২ কোটি রুপি আয় করেন।

অনুষ্কা শর্মা

অভিনেত্রী, প্রযোজক ও সাবেক মডেল অনুষ্কা। ২০০৮ সালে ‘রব নে বানা দি জোড়ি’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে রূপালী জগতের যাত্রা শুরু করেন। বহু সিনেমায় সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন বলিউডের এই অভিনেত্রী। প্রতি ছবিতে এখন ৭ থেকে ৯ কোটি রুপি আয় করছেন অনুষ্কা শর্মা। তবে প্রযোজক আনুষ্কা কিন্তু বেশ সফল। উঠতি পরিচালক ও অপরিচিত অভিনয়শিল্পীদের নিয়েই প্রযোজনায় একের পর এক ছক্কা হাকাচ্ছেন এই বিরাটপত্নী।

বিদ্যা বালান

অভিনয় ক্যারিয়ার শুরু করার আগে ভিন্ন ভিন্ন পেশায় ব্যর্থ হয়েছিলেন বিদ্যা বালান। ২০০৩ সালে ‘ভাল থেকো স্বাধীন বাংলা’ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। এরপর ধীরে ধীরে তিনি বলিউডে নিজের অবস্থান পাকাপোক্ত করেন। এখন সিনেমাপ্রতি আয় করছেন সাড়ে ৯ কোটি রুপি। স্বনামধন্য প্রযোজক সিদ্ধার্থ রয় কাপুরের স্ত্রী নাকি এখন ৫ কোটিতেও রাজি ভালো গল্প হলে।

সোনাক্ষী সিনহা

অভিনেতা এবং রাজনীতিবিদ শত্রুঘ্ন সিনহা’র কন্যা সোনাক্ষী। ২০১০ সালে সালমান খানের বিপরীতে দাবাং সিনেমায় অভিনয়ের মাধ্যমে এই জগতে প্রবেশ করেন। তিনি অভিনয়ের দক্ষতার জন্য সমালোচকদের প্রশংসা পেয়েছেন। সোনাক্ষী এখন প্রায় ৫ কোটি রুপি আয় করছেন সিনেমা প্রতি। কিন্তু করোনাকালে সেটা কমিয়ে ৩ থেকে ৪ করবেন বলে শোনা যাচ্ছে।