ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

প্রবীণ হলেও তারুণ্যের উচ্ছলতায় দাপিয়ে বেড়াচ্ছেন যারা

মেহেরুবা শহীদ
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১ মঙ্গলবার, ১০:০৪ পিএম
প্রবীণ হলেও তারুণ্যের উচ্ছলতায় দাপিয়ে বেড়াচ্ছেন যারা

সাধারণত বয়স পঞ্চাশ পেরোলেই ধীরে ধীরে আগমন ঘটতে থাকে বার্ধক্যের। আর ষাট পরোলেইতো বয়সের ভারেই নুয়ে পড়েন অনেকেই।

কিন্তু বিনোদন জগতে প্রবীণদের অনেকেই আছেন যারা নিজেদেরকে বয়সের সংখ্যার মধ্যে আটকে না রেখে, নিজেদের বিলীন করে দিয়েছেন তারুণ্যের উচ্ছলতায়। শুধু তাই নয় তাদের সৌন্দর্যে ঘাটতিও পড়েনি এতটুকু। বরং দিন দিন বেড়েছে তাদের রূপের জেল্লা। শেষ বয়সে এসেও দাপিয়ে পর্দা কাঁপাচ্ছেন তারা।

বয়সের কাছে হার মানেনি তাদের রূপের ঝলক। ফলে পর্দায় মাঝেমধ্যেই আশির কিংবা নব্বই দশকের এই তারকাদেরকে বিশ দশকের তরুণদের রূপে আবির্ভূত হতে দেখা যায়। শুধু কি তাই ? মাঝে মাঝে তারা এই প্রজন্মেকেও প্রতিনিধিত্ব করে চমকে দেয়। এবার দেখে নেওয়া যাক সেইসব এভারগ্রীন তকমা পাওয়া কয়েকজনকে।

সুবর্ণা মুস্তাফা

বিটিভির সোনালি যুগের জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। বয়স তার ষাট ঊর্ধ্ব। কিন্তু দেখে তা বুঝার বিন্দু মাত্রও উপায় নেই। অভিনেত্রী ছাড়া সুবর্ণা একজন সংসদ সদস্যও। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বাংলাদেশ আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসন-৪ (৩০৪), ঢাকা-২২ থেকে সুবর্ণা মুস্তফাকে বিজয়ী ঘোষণা করা হয়। তার বাবা ছিলেন বিখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফা। যোগ্য শিল্পীর যোগ্য কন্যা তিনি। বর্তমানে রূপালি পর্দায় এ প্রজন্মকেও প্রতিনিধিত্ব করেছেন সুবর্ণা।

শাকিলা জাফর

দীর্ঘকাল ধরে বাংলাদেশী মিডিয়ায় কাজ করছেন এই অপূর্ব সুন্দরের অধিকারী শিল্পী। ক্যারিয়ারের প্রথমদিকে দুটি ব্র্যান্ডের মডেল হলেও পরবর্তীতে তিনি তা সযত্নে মডেলিং এড়িয়ে গেছেন তিনি। মননিবেশ করেছেন গানে। তার বয়সও এখন প্রায় ষাট ছুঁই ছুঁই। কিন্তু দেখে অনেকরই মনে হতে পারে যে, শাকিলার বয়স ষাটে পৌঁছাতে এখনও অনেক দেরি। জানা গেছে, ১৯৬২ সালে শাকিলার জন্ম । যা এখনও বিশ্বাস করতে কষ্ট হয় অনেকের।  মান্না জাফরের সঙ্গে বিচ্ছেদের পর রবি শর্মা নামের একজন কবিকে বিবাহ করেন তিনি। এর পর থেকে তিনি তার নামের সঙ্গে শর্মা যোগ করে হয়ে যান শাকিলা শর্মা। যদিও এখনও পর্যন্ত তিনি  শাকিলা জাফর নামেই বেশি পরিচিত।

তারিক আনাম খান 

জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান। জানা গেছে বয়স তার ৬৭। কিন্তু এখনও নায়কের ভুমিকায় অভিনয় করতে দেখা যায় তাকে। বয়স বাড়লেও তারুণ্য ঠিকই ধরে রেখেছেন তিনি। এ প্রজন্মের তরুণ অভিনেত্রীদের সঙ্গে স্ক্রিন শেয়ারও করছেন তিনি। যা দেখে বুঝার উপায় নেই যে, কয়েক বছর পরেই বয়স তার সত্তরে পা দিবে । এই বয়সে এসেও তিনি পূর্ণ উদ্দাম নিয়ে কাজ করছেন ছোট ও বড় পর্দাতে।

শম্পা রেজা

শম্পা রেজার শুধু কী রূপ? তার গুণের কথা বলতে গেলে আবার পাছে কোনদিক বাদ পড়ে যায়! বলতে গেলে সঙ্গীত শিল্পী, আবৃত্তিকার, মঞ্চশিল্পী, অভিনয় শিল্পী, উপস্থাপিকা, গানের শিক্ষক এমন অনেক বিশেষণে বিশেষায়িত করা যায় তাকে। যার কোনটাই অতিকথন হবে না তার ক্ষেত্রে। যদিও জনপ্রিয় অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত শম্পা রেজা। বয়স অনুযায়ী বার্ধক্যের ততোটা ছাপ পড়েনি তার চেহারাতেও। অন্যদিকে অভিনয়ে নিয়মিত কাজ করছেন শম্পা।

ফজলুর রহমান বাবু

বয়সে প্রবীণের তালিকায় আছেন অভিনেতা ও সংগীতশিল্পী ফজলুর রহমান বাবুও। বর্তামানে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী অভিনেতা তিনি। ১৯৬০ সালে ফরিদপুর জেলায় জন্ম নিয়েছিলেন এই চীর সবুজ অভিনেতা। যাকে দেখলে মনে হয়, দিন দিন বয়স কমছে তারও। যে বয়সে অনেকেই পর্দায় নিয়মিত বাবার চরিত্রে অভিনয় করেন। সে বয়সে তিনি নায়কের চরিত্রে অভিনয় করছেন। কখনো বা দেখা যায় যুবকের চরিত্রে অভিনয় করছেন। আবার কখনো দেখা যায় তরুণের চরিত্রে।  শুধু অভিনয়ই নয় তার প্রকাশ পাওয়া গানের মধ্যেও খুঁজে পাওয়া যায় তারুণ্যের ছোঁয়া।