ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পর্দা থেকে হারিয়ে যাওয়া সোনালি দিনের তারকারা যেমন আছেন

মেহেরুবা শহীদ
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ০৯:৫৭ পিএম
পর্দা থেকে হারিয়ে যাওয়া সোনালি দিনের তারকারা যেমন আছেন

সোনালি দিনের সেই দুরন্ত অভিনয়গুলো এখনো মনে গেঁথে আছে অনেকের। আশি ও নব্বইয়ের দশকে সাড়া জাগানো সেই সব অভিনেতা-অভিনেত্রীরা উপহার দিয়েছিলেন অগণিত মেধাদীপ্ত, প্রাণবন্ত আর শৈল্পিক সব সৃষ্টি। তারা দক্ষ অভিনয়ের মধ্য দিয়ে জয় করেছেন অজস্র দর্শক-ভক্তদের হৃদয়। স্বর্ণযুগের মানুষগুলো আজও অনুরাগীদের মনের মনি কোঠায় রয়েছেন পছন্দের শিল্পী হয়ে। সময়কে অতিক্রম করে আজও দর্শক হৃদয়ে তাদের অটুট রাজত্ব।

সেই সোনালি দিনগুলো এখন কেবলই স্মৃতি। কারণ এই দক্ষ শিল্পীদের বেশিরভাগই চলে গছেন রূপালি পর্দার আড়ালে। তাদের আড়ালে চলে যাওয়ায় এক শূন্যতা তৈরি হয়েছে এই গ্ল্যামার জগতে। কিন্তু দুঃখের বিষয়হলো এই স্বর্ণযুগের শিল্পীরা রূপালি পর্দার আড়ালে চলে গেলেও এখনও পর্যন্ত তাদের সেই রাজত্বের প্রতিদ্বন্দ্বী করার মতো আর তেমন কাউকে চোখে পড়েনি। ফলে অভিনয়ের অঙ্গনে একটা ঘাটতি রয়েই গেছে। যার ফলাফল স্বরূপ বর্তমানে বাংলাদেশের নাট্যঙ্গনে বিরাজ করছেন এক  অন্ধকার যুগ।  শুধু তাই নয় বর্তমান টিভি নাটকের শৈল্পিকতা ও পেশাদারিত্ব নিয়েও আছে বিতর্ক।

দেখে নেওয়া যাক অভিনয় ছেড়ে সোনালি দিনের সেই শিল্পীরা এখন কি করছেন?

জাহিদ হাসান

অভিনয় করেই বাজিমাত করেছিলেন জাহিদ হাসান। ৯০-এর দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন তিনি। অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। বর্তমানে হঠাৎ হঠাৎ দুই একটা নাটকে তাকে দেখা গেলেও আগের মত আর নিয়মিত তাকে পর্দায় দেখা যায় না। এখন মাঝে মধ্যেই খবর পাওয়া যায়, নাটক নির্মানে মন দিয়েছেন জাহিদ হাসান। শুধু তাই নয়, প্রযোজনাও করছেন তিনি।


তৌকীর আহমেদ

সোনালি দিনের অন্যতম অভিনেতা তৌকীর আহমেদ। সেই সময় তিনি ছিলেন নারীদের হার্টথ্রব অভিনেতা। বর্তমানে অভিনয় ছেড়ে তিনি এখন নির্মাতা। নিজের নির্মাণ করা চলচ্চিত্র নিয়ে অংশ নিচ্ছেন দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে।  

বিপাশা হায়াত

অভিনেতা তৌকীর আহমেদকে বিয়ে করেছিলেন স্বর্ণ যুগের অভিনেত্রী বিপাশা হায়াত। বর্তমানে বিপাশ- তৌকীর দম্পতির এক ছেলে ও এক মেয়ে। তৌকীর জানিয়েছিলেন তার দুই সন্তানই আমেরিকায় থেকে পড়াশোনা শুরু করছে। এদিকে বিপাশা অভিনয়টা না করলেও নিয়মিত নাটক লিখছে, ছবি আঁকছেন। অংশ নিচ্ছেন বিভিন্ন প্রদর্শনীতেও।  

টনি ডায়েস

একসময়ের জনপ্রিয় অভিনয়শিল্পী টনি ডায়েস। নব্বই দশকের দাপুটে অভিনেতা ছিলেন তিনি। সে সময় তিনি অসংখ্য জনপ্রিয় নাটক, সিরিয়াল ও টেলিফিল্মে অভিনয় করে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। কিন্তু এখন প্রায় এক দশকেরও বেশি সময় ধরে পর্দায় দেখা যায় না তাকে। কারণ টেলিভিশন থেকে বিদায় নিয়ে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। স্ত্রী প্রিয়া ডায়েস ও একমাত্র মেয়ে অহনাকে সঙ্গে নিয়ে ২০০৯ সাল থেকে যুক্তরাষ্ট্রেই স্থায়ীভাবে বাস করছেন এই অভিনেতা। দেশটিতে হুন্ডা নামে একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন টনি। অন্যদিকে তার স্ত্রী প্রিয়া সেখানে ‘প্রিয়া ড্যান্স একাডেমি’ নামের একটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন প্রিয়া।

তানভিন সুইটি

নব্বই দশকের লাস্যময়ী অভিনেত্রী তানভিন সুইটি। মডেলিং দিয়ে মিডিয়ায় ক্যারিয়ার শুরু করেলে শেষটা তিনি অভিনয় দিয়েই বাজিমাত করেন। বাংলাদেশ টেলিভিশনের অসংখ্য জনপ্রিয় নাটকের নিয়মিত অভিনেত্রী ছিলেন তিনি। একসময় জনপ্রিয়তা থাকলেও বর্তমানে অভিনয়ে থেকে বিদায় নিয়েছেন তিনি। মনযোগ দিয়েছেন সংসার ও ব্যক্তিগত জীবনে। পাশাপাশি রাজনাতিতেও সময় দিচ্ছেন তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সুইটিকে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় অংশ নিতে দেখা যায়। সুইটি জানান, পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও জড়িত। অভিনয় প্রসঙ্গে এই অভিনেত্রী বলেন, বর্তমানে মানহীন নাটকের ছড়াছড়িতে ভালো নাটক কম হচ্ছে। অভিনয় কম করার এটাও একটি কারণ, মানের সঙ্গে আপোষ করতে চাই না।

মাহফুজ আহমেদ

একসময়ের ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ এখন একজন প্রযোজক। এখনকার টিভি নাটক নিয়ে ভীষণ মর্মাহত তিনিও। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের নাটকের অতীত গৌরব নষ্ট হয়ে যাচ্ছে। নাটককে মানুষের কাছে একটা হাস্যকর জিনিসে পরিণত করা হয়েছে।’ বর্তমানে অভিনয়ে অনিয়মিত তিনিও। পরিচালয়া হাত দিয়েছন তিনি। সেই সঙ্গে যুক্ত হয়েছেন প্রযোজনাতেও ।

আফসানা মিমি

এদিকে এখন আর আগের মতো পর্দায়দেখা মেলা তারও। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে দায়িত্ব পেয়েছেন নন্দিত অভিনেত্রী ও নির্মাতা আফসানা মিমি। এদিকে নাটক পরিচালনায় মন দিয়েছেন আফসানা মিমিও।  

শমী কায়সার

অভিনয় দিয়ে দর্শক হৃদয় জয় করে নিয়েছিলেন অভিনেত্রী শমী কায়সার। কিন্তু এখন আর অভিনয়ে নেই তিনি। পুরোপুরি ব্যবসায়ী। অভিনয় থেকে দূরে সরে হলেন ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআইর পরিচালক।