ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

শক্তিশালী কন্টেন্ট “জানোয়ার”

মাহাবুব মোর্শেদ রিফাত
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১ রবিবার, ০৮:১১ এএম
শক্তিশালী কন্টেন্ট “জানোয়ার”

বাংলাদেশি ওটিটি প্ল্যাটফর্ম “সিনেমাটিকে” সম্প্রতি মুক্তি পেয়েছে রায়হান রাফি পরিচালিত জানোয়ার সিনেমাটি। এই সিনেমার গল্পটি আবার বাস্তব ঘটনা অবলম্বনে। করোনা মহামারী চলাকালীন সময়ে গাজীপুরে একই পরিবারের মা মেয়ে সহ চারজনকে প্রথমে ধর্ষণ এবং পরে গলা গেটে খুন করার সেই লোমহর্ষক ঘটনাটি নিয়েই নির্মিত হয়েছে সিনেমাটি। 

স্টোরিটেলিংয়ে আবারো চমক দেখিয়েছেন রায়হান রাফি। সেদিক থেকে বলতে গেলে এই স্টাইলে গল্প বলার ধরনটাও নতুন। কোনো ধর্ষণের দৃশ্য সরাসরি দেখানো হয়নি কিন্তু প্রতিটি মুহূর্তে দর্শক হিসাবে ধর্ষকদের গলা চেপে ধরতে ইচ্ছে করবে সিনেমাটি দেখতে দেখতে। কখনো চোখের কোনে জমে উঠবে জল। 

দেশিয় সিনেমায় আমরা সাধারণত স্টারকাস্ট দেখে থাকলেও এই সিনেমাটিতে ঢাকা অ্যাটাক খ্যাত তাসকিন রহমান ছাড়া সেভাবে আর কোনো স্টারকাস্ট নেই। কিন্তু এলিনা শাম্মি, মুনমুন, অপু ভাই, ফরহাদ লিমন, জামশেদ শামিম, রাহুল, অরিত্রি , মানসিক প্রতিবন্ধী ক্যারেক্টারে অভিনয় করা ছোট ছেলেটা- প্রত্যেকেই একদম ক্যারেকটারের ভেতর ঢুকে গিয়েছিলেন গল্পের শুরু থেকেই। ফলস্বরূপ সৃষ্টি হয়েছে শক্তিশালী কন্টেন্ট জানোয়ার। 

এই সিনামার সবথেকে গুরুত্বপূর্ণ কাজটিটে মুনশিয়ানা দেখিয়েছেন সিনেমাটোগ্রাফার রাজু রাজ। চোখ জুড়িয়ে যাওয়া অনেকগুলো শটের পাশাপাশি ছিলো বেশ কিছু এক্সপেরিমেন্ট। টানা নয় মিনিট জুড়ে ওয়ান টেক শট ধরে রাখায় রাজু রাজের ক্যামেরার হাতের খেলার সাথে সাথে ছিলো অভিনয় শিল্পী সহ গোটা টিমের টিমওয়ার্কের প্রতিফলন। 

সিনেমা শেষে দর্শক হয়তো নিজ মনেই বলে উঠতে বাধ্য হবেন যে মানুষের চাইতে বড় জানোয়ার আর নেই। চারপাশে প্রায় প্রতিদিনই অনেক ধর্ষণের ঘটনা ঘটছে। সরকার সম্প্রতি আইন করে শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করেছে। হয়তো একদিন গাজীপুরের এই নৃসংশ ঘটনার বিচার হবে। সিনেমার শেষে এসে পরিচালক হয়তো মানুষরূপী জানোয়ারদের দেখিয়ে দিয়ে বিচার চেয়েছেন তার সিনেমার ভাষায়। সিনেমাটিক অ্যাপে মাত্র দুই টাকার বিনিময়ে দর্শক উপভোগ করতে পারবেন এই সিনেমাটি।