ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মোবাইল চলচ্চিত্র উৎসবে এবারের থিম `রিক্সা পেইন্ট`  

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১ শনিবার, ১০:০০ এএম
মোবাইল চলচ্চিত্র উৎসবে এবারের থিম `রিক্সা পেইন্ট`  

বিভিন্ন দেশের ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র নিয়ে শুরু হয়েছে `ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব`-এর (ডিআইএমএফএফ) সপ্তম আসর। এবারের আসরের থিম `রিকশা পেইন্ট`। অনলাইন প্ল্যাটফর্ম জুম ও বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সকে রাখা হয়েছে ভেন্যু হিসেবে।

এর আগে শুক্র ও শনিবারের দুইদিনব্যাপী উৎসবকে ঘিরে বৃহস্পতিবার সকাল ১১টায় অনলাইন জুম প্ল্যাটফর্মে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন বিষয় তুলে ধরেন উৎসবের জনসংযোগ কর্মকর্তা ও সোশ্যাল মিডিয়া ম্যানেজার ফাইকা হোসেন। উপস্থিত ছিলেন উৎসব পরিচালক রাফি আহমেদ ও সমন্বয়ক জেরিন তাসনিম তাহসিন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের ঐতিহ্যের প্রথা ও সংস্কৃতিকে ধরতে এবারের উৎসবে থিম ঠিক করা হয়েছে `রিকশা পেইন্ট`। উৎসবটিকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে দুটি মাস্টারক্লাসের। প্রথমটির বিষয় `স্মার্টফোনে সৃজনশীলতা প্রকাশ`। ২৬ ফেব্রুয়ারি রাত আটটায় জুম অ্যাপের মাধ্যমে এ ক্লাস নেবেন যুক্তরাজ্যের লেখক ও প্রশিক্ষক স্টিফেন কুইন। উৎসবের দ্বিতীয় দিন ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টায় একই মাধ্যমে অনুষ্ঠিত হবে `মোবাইল মিডিয়া প্রোডাকশনের যুগে স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়ন করা` বিষয়ে ক্লাস। এটি নেবেন পাকিস্তানের মোবাইল চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক আয়াজ খান।

আয়োজকেরা জানান, এবারের উৎসবে চলচ্চিত্র জমা দেওয়ার সময়সীমা ছিল গত বছরের ৩ এপ্রিল থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। ৩০টি দেশ থেকে ১৭৮টি চলচ্চিত্র জমা পড়েছিল এবং ৩৬টি নির্বাচিত চলচ্চিত্রের নামসহ ডিরেক্টরের নাম ও স্ক্রিনিং সময় জানান ফেস্টিভ্যাল কো-অরডিনেটর জেরিন তাসনিম তাহসিন।

এবার তিনটি ক্যাটাগরিতে চলচ্চিত্র জমা নেওয়া হয়। স্ক্রিনিং বিভাগে প্রথমবারের মতো `ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড` যুক্ত করা হয়েছে। কমপিটিশন বিভাগে শুধুমাত্র  বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিয়েছেন; এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে `সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড`। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা `ওয়ান মিনিট` বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিয়েছেন এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে `ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড`।  কমপিটিশন বিভাগের জন্য চলচ্চিত্রের  দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ মিনিট এবং ওয়ান মিনিট বিভাগের জন্য ১ মিনিট দৈর্ঘ্যের টাইটেল ও ক্রেডিট লাইন মিলিয়ে হতে হয়েছে।  প্রত্যেকটি চলচ্চিত্রের সঙ্গে ইংরেজি সাব-টাইটেল যুক্ত থাকা বাধ্যতামূলক ছিল।