ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জাতীয় চলচ্চিত্র দিবস: এবারও থমথমে এফডিসি 

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২১ শনিবার, ১১:২৭ এএম
জাতীয় চলচ্চিত্র দিবস: এবারও থমথমে এফডিসি 

আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের আজকের এই দিনে প্রাদেশিক আইন পরিষদের শেষ দিন তৎকালীন শিল্প ও বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান `পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা` বিল উত্থাপন করেন। বিল উত্থাপনের পর প্রাদেশিক আইন পরিষদ সদস্য আবদুল মতিন, ইমদাদ আলী ও মনীন্দ্র নাথ ভট্টাচার্য বিলে সামান্য সংশোধনী আনেন। সংশোধনীর পর বিলটি বিনা বাধায় আইন পরিষদে পাস হয়। এই বিলের সূত্র ধরেই জন্মলাভ করে চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এফডিসি। 

এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। এর পর থেকে প্রতি বছর এই দিনটিকে জমকালো আয়োজনে পালন করা হয়ে থাকে। এই দিনে এফডিসিকে সাজানো হয় ব্যানার-ফেস্টুন দিয়ে। শোভাযাত্রা বের করা হয়। স্থিরচিত্র প্রদর্শনী থাকে। সাংস্কৃতিক অনুষ্ঠান থাকে। চিত্রতারকারা আসেন। সরকারি কর্মকর্তারা আসেন। অংশ নেন উদ্বোধনী অনুষ্ঠানে। সে এক বিশাল মিলনমেলা বসে এফডিসিতে। কিন্তু করোনার কারণে গত বছর থেকে সব আয়োজন হারিয়ে গেছে, রংহীন হয়েছে এফডিসি প্রাঙ্গন। গত বছর বেশ কিছু কর্মসূচি হাতে নেওয়া হলেও ক্রান্তি লগ্নে এসে সব বন্ধ করতে বাধ্য হয়। তবে এবারে সীমিত আকারে দিবসটি উদযাপনে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে যা কিছুই হবে সব হবে দর্শকহীনভাবে। 

এবছর এফডিসিতে ব্যানার ও পোস্টার সাজানো হবে তবে সীমিত পরিসরে। দুপুরের পর চলচ্চিত্র প্রদর্শনীর একটা ব্যবস্থা থাকবে। তবে এটা বিএফডিসির কর্মকর্তা ও ভেতরকার মানুষরা দেখবেন। এর বাইরে কারও অংশ নেওয়ার সুযোগ থাকবে না। এছাড়া, বিএফডিসির বাইরেও অনলাইনে থাকছে আরও একটি অনুষ্ঠান। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির `স্বাধীনতার পঞ্চাশ বছরে বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতি` শিরোনামে বিশেষ বক্তৃতার আয়োজন করেছে। অদ্রি হৃদয়েশের সঞ্চালনায় এতে অংশ নেবেন চলচ্চিত্র নির্মাতা ও সংগঠনের সভাপতি বেলায়াত হোসেন মামুন। অনলাইন এই আয়োজনটি দেখা যাবে এই ঠিকানায়- https://www.facebook.com/Moviyana

করোনার কারণে চলচ্চিত্র দিবসের বর্ণিল আয়োজন হয়েছে ফ্যাকাশে। এবছরের শুরু থেকে করোনার প্রভাব কিছুটা কমতে শুরু করায় নতুন করে এফডিসিতে প্রাণ ফিরতে শুরু করেছিলো। পরিচালক, প্রযোজক, অভিনেতা-অভিনেত্রীদের অনেককেই এইবার এফডিসির প্রাঙ্গণে দেখা গিয়েছিল অনেক দিন পর। কিন্তু সম্প্রতি করোনা পরিস্থিতি আবারও অস্বাভাবিক হতে শুরু করেছে। করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড ভাঙতে শুরু করেছে। তাছাড়া এরই মধ্যে ঢাকায় সিনেমার বেশ কয়েজন পরিচিত মুখ করোনায় আক্রান্তও হয়েছেন। এমন পরিস্থিতিতে চলচ্চিত্র দিবসের মিলনমেলা একেবারেই অসম্ভব। তাই গত বছরের ন্যায় এবারও এফডিসি থাকছে থমথমে।