ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

চলচ্চিত্র নির্মাতা সাজেদুল আউয়াল আর নেই

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২১ শুক্রবার, ০৯:২০ এএম
চলচ্চিত্র নির্মাতা সাজেদুল আউয়াল আর নেই

করোনা পরবর্তী জটিলতায় মারা গেছেন চলচ্চিত্র নির্মাতা ও গবেষক সাজেদুল আউয়াল। বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন সাজেদুল আউয়ালের একমাত্র ছেলে ইশরাত শামীম অনন্ত।

তিনি বলেন, `বাবা গত মাসে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তার করোনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ হওয়ার পর হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়। এরপর কিছুটা ভালো ছিলেন। আজকে সন্ধ্যার পর হঠাৎ করেই বলছিলেন, খারাপ লাগছে। কিছুক্ষণের মধ্যে শ্বাসকষ্ট বেড়ে যায়। তখন অ্যাম্বুলেন্স কল করি। কিন্তু আধা ঘণ্টার মধ্যে তিনি মারা যান। তাকে হাসপাতালে আর নিতে পারিনি।`

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ সাংবাদিকদের বলেন, `সাজেদুল আউয়াল স্বাধীনতা পরবর্তী সময়ের নাট্যচর্চায় উল্লেখযোগ্য নাম। তার লেখা `ফনি মনসা` নাটকটি আমি নির্দেশনা দিয়েছি। আমাদের নাট্য সংগঠন `ঢাকা থিয়েটার` এর সাথে দীর্ঘ দিন সম্পৃক্ত ছিল। সিনেমা নিয়ে তার গবেষণা আমাদের সমৃদ্ধ করেছে। ভীষণ গুণী গবেষক ছিলেন।`

বাংলা নাটকে নারী-পুরুষ ও সমাজ (১৯৯৯), চলচ্চিত্রকলা (২০১০), চলচ্চিত্রকলার রূপ-রূপান্তর (২০১১), চলচ্চিত্রচর্যা (২০১৬), নাট্যচর্যা (২০১৮) সাজেদুল আউয়ালের উল্লেখযোগ্য মৌলিক রচনা। এছাড়া তার সম্পাদিত বইয়ের মধ্যে ঋত্বিকমঙ্গল (২০০১), সত্যজিতের স্রষ্টাবৃত্তি (২০১৩), বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ইতিবৃত্ত (২০১৪), মৃণালমানস (২০১৫) বিশেষভাবে উল্লেখযোগ্য।

২০১৭ সালে মুক্তি পায় তার প্রথম পূর্ণৈদর্ঘ্য চলচ্চিত্র ‘ছিটকিনি’। সরকারি অনুদানে নির্মিত ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।