ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

এবার আসছে লীসা গাজীর `বাড়ির নাম শাহানা`

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১০ জুন ২০২১ বৃহস্পতিবার, ১০:৪৯ এএম
এবার আসছে লীসা গাজীর `বাড়ির নাম শাহানা`

বীরাঙ্গনাদের নিয়ে বানানো তথ্যচিত্র `রাইজিং সাইলেন্স` দিয়ে আলোচনায় আসেন লেখিকা ও অভিনেত্রী লীসা গাজী। তথ্যচিত্রটি নানা দেশের নানা ফিল্ম ফেস্টিভ্যালে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে। তথ্যচিত্রের পর এবার কাহিনিচিত্রে নির্মাণে হাত দিলেন লীসা গাজী। 

এবার লীসা গাজীর পরিচালনায় তৈরি হচ্ছে ছবি `বাড়ির নাম শাহানা`। গত ২৩ মে থেকে কুষ্টিয়ার কুমারখালীতে শুরু হয়েছে শুটিং। চলবে চলতি মাসের মাঝসময় পর্যন্ত।  ১৯৮০-৯০ দশকের প্রেক্ষাপটে রচিত ও নির্মিত হচ্ছে ছবিটি। ২০ ভাগ শুটিংয়ের কাজ এই বছরেরই শেষ দিকে যুক্তরাজ্যে হবে। সমান্তরালে চলবে পোস্ট প্রোডাকশনের কাজ।

আনান সিদ্দিকাকে সঙ্গে নিয়ে নিজেরই লেখা গল্প থেকে চিত্রনাট্য লিখেছেন লীসা গাজী। `বাড়ির নাম শাহানা` এক বিবাহবিচ্ছেদ হওয়া নারীর গল্প। দীপা নব্বই দশকের বাংলাদেশের এক নারী যে নিজের মতো করে বাঁচতে চায়। দীপা সাংঘাতিক, দীপা প্রাণচঞ্চল, সত্যবাদী, কারও কারও জন্য আবার হুমকিস্বরূপ! চেনা এই সমাজে সে কি বেমানান? `এই মাইয়ার চাইর দিকে পানি`—এক হেঁয়ালিপূর্ণ বুড়ির অযাচিত মন্তব্য দীপার জীবনের নানা ঘাত-প্রতিঘাতের ইঙ্গিত দেয়। কখনো সে ডোবে না; ডুবতে ডুবতে ভেসে ওঠে, প্রতিবার।

এতে দীপা চরিত্রে অভিনয় করছেন আনান সিদ্দিকা। বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করছেন আমীরুল হক চৌধুরী, জয়ন্ত চট্টোপাধ্যায়, নায়লা আজাদ নূপুর, লুৎফর রহমান জর্জ, ঈরেশ যাকের, কাজী রুমা, কামরুন্নাহার মুন্নি, ঋদ্ধি, আপন প্রমুখ। আগামী বছরের মাঝামাঝি চলচ্চিত্রটি দেশে ও দেশের বাইরে মুক্তি পাওয়ার কথা রয়েছে।