ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদ নাটক, যা থাকছে এবারের আনন্দ আয়োজনে

লুৎফর রহমান
প্রকাশিত: ২১ জুলাই ২০২১ বুধবার, ০৬:৩০ এএম
ঈদ নাটক, যা থাকছে এবারের আনন্দ আয়োজনে

একটা সময় ছিলো যখন নাটক বলতে আমরা শুধুই বিটিভির নাটকটাই বুঝতাম। ঈদ কিংবা কোন জাতীয় অনুষ্ঠানে সারা বাংলাদেশের মানুষের চোখ থাকতো বিটিভির নাটকের পর্দায়। প্রতি ঈদে তারকা বহুল নাটকগুলো আমাদের ঈদ আনন্দকে আরো বহুগুণে বাড়িয়ে দিতো। দিন যত গড়িয়েছে দেশে স্যাটেলাইট টিভির দৌরাত্ম্য বেড়ে গেছে নাটকের সংখ্যাটাও কিন্ত আস্তে নষ্ট হয়েছে নাটকের মান। কিন্তু তবুও ঈদ মানেই এখনো আমাদের জন্য আনন্দের আরেক নাম বাংলা নাটক। বহু নাটকের ভিড়ে এখনো অনেক গুণী নির্মাতা আর অভিনয় শিল্পীরা আমাদের আনন্দ দিয়ে যাচ্ছেন প্রতি মুহূর্তে। এবারের ঈদে মুক্তির অপেক্ষায় আছে প্রায় কয়েক শত নাটক। এর মাঝে কিছু জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের নাটক নিয়েই আমাদের এই ঈদ আনন্দের বিশেষ সংখ্যা। 

মোশারফ করিম: বাংলা নাটকের কয়েকজন কিংবদন্তীর নাম নিলে মোশারফ করিমের নামটিও উচ্চারিত হবে প্রথম দিকেই। সবার প্রিয় এই গুণী অভিনেতা এবার হাজির হচ্ছে ১৫টি নাটক নিয়ে। তার মাঝে উল্লেখযোগ্য কিছু নাটক হচ্ছে, তুলা মীন মকর, যেকোনো প্রয়োজনে কল করুন, সমস্যা কি?, বউ ভীষণ পাওয়ার ফুল, আলাদিন চাচার রাজনৈতিক দৈত্য, প্রচ্ছদের মত নাটক দিয়ে তিনি এবারো দর্শকদের মত মাতাবেন। 

আফরান নিশো: বর্তমান নাটকের বাজারে সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয় যদি কোন অভিনেতা থেকে থাকে তবে তিনি সবার শীর্ষে। প্রতিটি নাটকে তার ভিন্ন ভিন্ন রূপ দর্শকে দিয়েছে নতুন কিছু খুঁজে পাওয়ার আনন্দ। এবারে ঈদে সময়ের সবচেয়ে সেরা এই অভিনেতার উল্লেখযোগ্য নাটকের মাঝে আছে, প্লাস ফোর পয়েন্ট ফাইভ, কায়কোবাদ, হ্যালো শুনছেন, ঘটনা সত্য, কুয়াশা, শুষ্কং কাষ্ঠং, প্রেমে পড়া বারন, এক মুঠো প্রেম।  

তৌসিফ মাহবুব: তরুণ এই গুণী অভিনেতা বেশ কিছু বছর ধরেই ভালো ভালো নাটকে কাজ করে সবার নজর কেঁড়ে চলেছেন। তার অভিনীত প্রতিটি নাটক টিভি কিংবা ইউটিউবে বেশ সাড়া ফেলে। এবারের ঈদেও তার কিছু কাজ যে দর্শক হৃদয় জয় করতে প্রস্তুত তা খুব সহজেই অনুমেয়। ঈদুল আযহায় এবার তার প্রায় ২২টির মত নাটকের মাঝে উল্লেখযোগ্য কিছু নাটক হল- তামাশা, সোবাহান সাহেবের বড় ফ্ল্যাট, মায়ের ডাক, মজনু ভাই, ঢাকাইয়া ওয়েডিং, প্রেম ফ্যাশন, ফরেন বাবুর্চি, ফাইস্যা গেছে দুলাভাই, বাইসাইকেল প্রেম ২, লাইফ গেইম। 

অপূর্ব: অনেক দিন থেকেই বাংলা নাটকের অন্যতম ফ্যাশন সচেতন একজন অভিনেতা অপূর্ব। তার কথা বলা কিংবা প্রেম নিবেদন সব কিছুই দর্শক মহলে বেশ আলোচনার। শুরু থেকেই কাজের ক্ষেত্রে বেশ সচেতন এই অভিনেতার প্রায় প্রতিটি নাটকি বেশ সাড়া ফেলে আসছে। ঈদে আলোচিত এই অভিনেতা প্রায় ২৭টি নাটকে অভিনয় করেছেন। এবার ঈদে অপূর্ব অভিনীত কিছু নাটকের মাঝে আছে- ২১ বছর পরে, না হবে না কিছু তে, ভালোবাসা প্রমাণিত, মিঃ এন্ড মিসেস চাপাবাজ আনলিমিটেড, শোকসভা, পান্তা ভাতে ঘি, স্বামীর ১০টি বদ অভ্যাস, ভালোবাসার বটি কাবাব, শুভ+নীলা। 

মিশু সাব্বির: বাংলাদেশের নাটকের ইতিহাসে অন্যতম জনপ্রিয় নাটক ‘হাউজফুল’। জীবনের প্রথম ধারাবাহিক নাটক দিয়েই মানুষের মনে জায়গা করে নেন ছোট খাটো গড়নের এই অভিনেতা। নিজের সাবলীল অভিনয় দিয়ে ইতিমধ্যে বাংলা নাটকের অন্যতম সেরা মুখ হয়ে উঠেছেন মিশু সাব্বির। তার অভিনয় মানেই একরাশ হাসি। প্রতি ঈদের মত এবার তিনি হাজির হচ্ছেন আইরন ম্যান, ঘটি গরম, গোল্ড ডিগার, লুঙ্গিবাজ, লাশঘর, পাবজি বাবা, নক মি বেবি, সুইট রোবটের মত নাটক নিয়ে।
 
জাকিয়া বারি মম: ২০০৬ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার নিয়ে যাত্রা শুরু। নীলপরী নিলাঞ্জনা, নীল প্রজাপতি, রংতুলির একের পর এক জনপ্রিয় নাটকে নিজের রূপ আর অভিনয় প্রতিভা দিয়ে মম ইতিমধ্যে হয়ে উঠেছেন দেশের অন্যতম জনপ্রিয় মুখ। এবারের ঈদে মমর যে নাটক গুলি আমাদের আনন্দ দিতে আসছে, তুলা মীন মকর, মায়ের ডাক, ভেলকি, শেষ প্রান্তে, বদলে যাওয়া মানুষ, নীলা ডেকেছিলো, আমার বউ কমিশনার। 

তাসনিয়া ফারিণ: এই সময়ের তরুণ অভিনেত্রীদের মাঝে সবচেয়ে জনপ্রিয় তাসনিয়া ফারিণ। গত কয়েক বছর ধরেই তার অভিনীত নাটক গুলি থাকছে জনপ্রিয়তার শীর্ষে। ২০২১ সালের কোরবানির ঈদে তিনি হাজির হচ্ছেন মন দরিয়া, আপন, আদরে, ডাকাতের বংশ, আমাদের বিয়ে, আমার বাপের অনেক টাকা, মায়ের ডাক, বাবা তোমায় ভালোবাসি, সিনেমাটিক প্রেম, হোম পলিটিক্স, ফ্র্যাকচারের মত নাটক গুলি। 

মেহজাবিন: বাংলা নাটকের হাসৌজ্বল নায়িকা তিনি। তবে সবার নজর আটকে যায় বড় ছেলে নাটকে তার কান্নার দৃশ্যতে। নাটকে তার মত এত সহজাত হাসি আর কান্নার সমন্বয় বোধহয় আর কোন নায়িকার নেই। সবার প্রিয় এই অভিনেত্রী ঈদ আনন্দে বেশকিছু নাটক নিয়ে হাজির হচ্ছেন যার মাঝে অন্যতম হল চুমকি চলেছে, শনির দশা, চিরকাল আজ, দ্বিতীয় সূচনা, আলো, পুনর্জন্ম, ভাগ্যক্রমে, যদি কোনদিন। 

সাফা কবির: এই সময়ের নাটকে আরেক মিষ্টি মুখ সাফা কবির। কাজের প্রতি নিবেদিত শীল এই অভিনেত্রী খুবি সজাগ থাকেন কাজ বাছাই এবং অভিনয়ের ব্যাপারে। কাজের প্রতি আগ্রহই তাকে নিয়ে এসেছে সময়ের সবচেয়ে জনপ্রিয়তার শিখরে। ঈদুল আযহা উপলক্ষে তিনি হাজির হচ্ছেন দেশের জনপ্রিয় কিছু অভিনেতাদের সাথে নতুন কিছু গল্প নিয়ে। রঙিন কাগজ, কন্ট্রাক্ট ভাই, বেবি আপুর লাইভ-২, ভাইরাল ভাইরাস, অবশেষে বৃষ্টি, মুন্নার গার্লফ্রেন্ড, মেজাজ খারাপ, চিলেকোঠার ভালোবাসা মত নাটক। 

তানজিন তিশা: অভিনয়,হাসি সৌন্দর্য এই তিনের মিশেল তানজিন তিশা। তার হাসিতে দিওয়ানা এদেশের অনেক ছেলে। এবারের ঈদে তার হাসিতে মুগ্ধ করতে নিয়ে আসছেন সাহসিকা, অবসর, পাপ্পু ওয়েডস পিংকি, ক্রাইম পার্টনার, ব্যাংকার গার্লফ্রেন্ড, সব চরিত্র বাস্তব, ওভার এক্সপেকটেশন, লাভ অর ওয়ারের মত নাটক। গল্প নির্ভর এসব নাটক দর্শকদের কাছে জনপ্রিয় হবে বলে বিশ্বাস করেন তিশা। 

ওটিটি: এছাড়া ওটিটি প্লাটফর্ম চরকিতে ঈদের দিন মুক্তি দেওয়া হবে তারকা বহুল ঈদ ছবি “ইউটিউমার”। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রিতম হাসান এবং জিয়াউল হক পলাশ। 

দেশের আরেক জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম বঙ্গবিডিতেও থাকছে ঈদ আয়োজন। প্লাটফর্মটিতে ঈদের দিন মুক্তি দেওয়া হবে গার্লস স্কোয়াড VS বয়েজ গ্যাং। ঈদের দ্বিতীয় দিন মুক্তি পাবে এক দশকের বেশি সময় ধরে চলা সিআইএর থ্রিলিং মিশনের গল্প নিয়ে বাংলা ডাবড হলিউডের অ্যাকশন মুভি Zero Dark thirty। ঈদের তৃতীয় দিন মুক্তি পাবে ‘একটি গল্প’। নাটকটিতে অভিনয় করেছে মনোজ কুমার প্রামাণিক ও কেয়া পায়েল।