ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘দিনশেষে উচ্ছিষ্টের স্থান ডাষ্টবিনেই হয়’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২১ মঙ্গলবার, ১১:২০ এএম
‘দিনশেষে উচ্ছিষ্টের স্থান ডাষ্টবিনেই হয়’

সম্প্রতি তিনজন ‘মডেল-অভিনেত্রী’র বাসায় অভিযান চালিয়ে গোয়েন্দা পুলিশ বিপুল পরিমাণ মাদকসহ তাদের আটক করেছে। বিভিন্ন সংবাদমাধ্যমসহ সামাজিক যোগাযোগমাধ্যমেও বিষয়টি আলোচিত হয়েছে। মডেল-অভিনেত্রীদের এমন কাণ্ডে বিস্মিত সাধারণ মানুষ! নিজেদের মডেল-অভিনেত্রী পরিচয় দিলেও শোবিজ অঙ্গনের মানুষেরা তা মেনে নিতে নারাজ। 

তাদের অনেকেই প্রশ্ন তুলেছেন- এরা সত্যি মডেল বা অভিনেত্রী কিনা? চলমান এই বিষয়টি নিয়ে শোবিজ অঙ্গনের অনেকেই এবার মুখ খুলেছেন। অনেকেই নিজেরদের ফেসবুকে বিষয়টি নিয়ে এক প্রকার প্রতিবাদই জানিয়েছেন। তাদের মতে ব্যাক্তিগত পরিচয়, প্রভাব, কখনো বাহ্যিক সৌন্দর্য, কিছু ক্ষেত্রে কপালের জোড়ে দু- একটি বিজ্ঞাপন বা নাটকে কাজ করলেই তাকে মডেল বা অভিনেত্রী বলা যায় কি না সেই ভাবনাটা জরুরী হয়ে উঠছে। 

অনেক ক্ষেত্রে দেখা যায় কেউ কোন টাইম পাসিং সোস্যাল প্লাটফর্মে, ফ্রেন্ডলি মেইড ভিডিওতে অভিনয় করেছে, মডেল হিসেবে হয়তো ছবি আছে বাসার পাশের কোন টেইলরের দোকানে অথবা একটা দুটো বিলবোর্ডে, সেও সোস্যাল মিডিয়াতে নিজেকে এক্টর বা মডেল দাবী করছে।অথচ মডেল বা অভিনেতা/অভিনেত্রী হয়ে ওঠার জন্য যে নিষ্ঠা, একাগ্রতা, জ্ঞান, দর্শন, প্রস্তুতি, সামাজিক ও পেশাদার দায়বদ্ধতা প্রয়োজন সেসবের কিছুই তার নেই। আবার হুট করে এসেও কেউ মডেল বা অভিনেতা হয়ে ওঠেনা তাও না।

সেক্ষেত্রে শতভাগ একাগ্রতার সাথে নিজেকে তৈরি করতে হয় আরো ভাল কাজের জন্যে এবং শিল্পী হিসেবে পরিপূর্ণতার দিকে এগিয়ে যাবার জন্য। 

এদিকে টিভি ও চলচ্চিত্র অভিনেতা রাশেদ মামুন অপু প্রশ্ন তুলেছেন আসলে কে মডেল? কারা অভিনেত্রী? তা নিয়ে। তিনি তার ফেসবুকে লিখেছেন, শুটিং সূত্রে সারা বছর এক সেট থেকে অন্য সেটে, দেখি নি তাদের! কোনদিনও। পরিচিতদের একই কথা, এরা কারা? অভিনয়শিল্পী সংঘের প্রায় ১২০০ লিষ্টেড অভিনেতা/অভিনেত্রী। তার বাইরেও প্রায় ১০০/১৫০। কাছের, চেনা, মুখচেনা অথবা নামে পরিচিত। শুটিং কালীন ১২-১৭ ঘন্টা। একই পরিবার। এটা আমাদের প্রফেশন রুজি রুটির জায়গা। সামাজিক অর্থনৈতিক কতটা ত্যাগ স্বীকার করে পরিচালক, শিল্পী, টেকনিক্যাল কলা কূশলীদের এই বন্ধুর পথে হাটতে হয়..তা আমরা নিজেরা জানি। এই পেশা আমাদের কাছে সন্মানের এবং উপাসনার। যিনি এবং যারা এই (স্বঘোষিত মডেল/অভিনেত্রী) রাস্তার কীটদের বিশেষ উপাধি `অভিনেত্রী` দিয়ে, এই সন্মানজনক পেশার সাথে সংযোজন করে জনগনের কাছে `অভিনয় শিল্পী` পেশাটিকে প্রশ্নবিদ্ধ করে তোলার চেষ্টা বিগত কয়েক বছর ধরে করে যাচ্ছেন। করতে থাকেন। কারন, দিনশেষে উচ্ছিষ্টের স্থান ডাষ্টবিনেই হয়।