ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভ্রমণে কী পোশাক পরবেন?

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০২:৫৯ পিএম
ভ্রমণে কী পোশাক পরবেন?

ব্যস্ততায় ছুটি মিললেই, দে ছুট! ঘোরাঘুরি পছন্দ করে না এমন মানুষ কমই পাওয়া যাবে। বিশেষ করে শহুরে অনেক মানুষ একটু ছুটি পেলেই ঘুরে আসতে চায় পাহাড়, সমুদ্রে। ভ্রমণ পৃথিবীকে জানতে শেখায়। আর মন ও শরীর সুস্থ রাখে। সেই ভ্রমণ হতে হবে জুতসই, আরামের ও ফুর্তির। তাই নজর রাখতে হবে কিছু ব্যাপারে। পরিবেশ উপযোগী হওয়া উচিৎ পরনের পোশাকটিও। স্থানভেদে ঠিক করুন কী পরছেন কোন ট্রিপে। 



গন্তব্য যদি হয় পাহাড়ি অঞ্চল, সেক্ষেত্রে পাহাড়ে ওঠার হাফপ্যান্ট হতে হবে মোবাইল পকেট স্টাইলের। এতে করে চলাফেরার জন্য দরকারি জিনিস বহন করার সুবিধা হয়। শীতকাল হলে কার্গো প্যান্ট মানানসই। বেশি শক্ত কাপড়ের অথবা ভারী প্যান্ট না পরাই উচিত এমন জায়গায়। তাতে নিজেরই চলার অসুবিধা হবে। পায়ের নিচে অবশ্যই অধিক খাদওয়ালা জুতা থাকা জরুরি। তাই স্নিকার হতে পারে এমন ভ্রমণসঙ্গী। আবহাওয়া বুঝে বেছে পোশাক।নিন। আর অবশ্যই মাথায় রাখতে হবে, কিছুদূর হাঁটাহাঁটির পর শরীর তাপ ছাড়তে শুরু করবে। তাই খুব ভারী জামা এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। হোটেল বা গেস্ট হাউজ থেকে বের হওয়ার সময় ব্যাকপ্যাকে ২-১টা দরকারি জামা-প্যান্ট নিয়ে নিতে পারেন। অনেক সময় ঝর্না বা কোনো জলাশয়ে নামলে অতিরিক্ত কাপড়ের প্রয়োজন পড়ে। আবার ভর্তিব্যাগ কাঁধে নিয়ে ঘোরারও দরকার নেই। জিন্স প্যান্ট পরলে তা শরীর ও আবহাওয়ার সঙ্গে অবশ্যই বন্ধুত্বপূর্ণ হওয়া উচিৎ। অনেকেই গ্যাবার্ডিন কাপড়ের চিনোস পরে রওনা হন। যারা গ্যাবার্ডিনপ্রেমী তাদের জন্য খুব ঝামেলা যে তা নয়। তবে নিশ্চিত হয়ে নিন গন্তব্য স্থানে তা বহনে কোনো অসুবিধা হবে কিনা। অন্যথায় সাধের ঘোরাঘুরি পণ্ড হবে। 



স্বভাবগতভাবেই কিছু মানুষ পাহাড়-পর্বত থেকে সমুদ্রকেই বেশি ভালোবাসেন। তাদের জন্য তাই আলাদা পোশাক রীতি। তীরে ঘুরতে হাফপ্যান্ট বা পাতলা ট্রাউজার বেশি মানানসই। সঙ্গে টি-শার্ট। আর সি-বিচের হাফপ্যান্ট অবশ্যই মোবাইল পকেট স্টাইলের নয়। এখানে সিনথেটিক কাপড়ের ফুটবল প্যান্টের মতো পোশাক উপযুক্ত হবে। টি-শার্টও হতে পারে সে রকম কাপড়ের। রোদচশমা সঙ্গে থাকা খুব বেশি জরুরি নাহলেও একদম ফেলে দেয়ারও নয়। কারণ সমুদ্র তীর খোলা জায়গা। খোলা জায়গা মানে রোদের হানা। তাই রোদচশমার সঙ্গে ক্যাপ বা হ্যাট নিলেও মন্দ হয় না। সাগরের পাড় সাধারণত বেলে বা কাদামাটি হয়ে থাকে। তাই ভুলে বেল্ট ওয়ালা ঘেরা জুতা পরে যাওয়া ঠিক হবে না। স্লিপারই জুতসই হবে এক্ষেত্রে। 



দেশের বাইরে যারা যেতে চান তাদের জন্য নির্দিষ্ট করে বলা কঠিন। কারণ একেক দেশের আবহাওয়া ও পরিবেশ একেক রকম। যেমন- পশ্চিমা দেশগুলোতে একটু শীত বেশিই থাকে। কিছু ক্ষেত্রে একই দেশে দু-তিন রকমের আবহাওয়া থাকে। এই যেমন ভারতের কথাই ধরুন। উত্তরে এক তো দক্ষিণে আরেক। তাই যে দেশের যে অঞ্চলে যাচ্ছেন, যাওয়ার আগে ইন্টারনেটে সেখানের আবহাওয়া ও পোশাক সম্পর্কে খোঁজ নিতে পারেন সহজেই। সবার ওপরে রয়েছে গুগল মামা। সুতরাং সব মুশকিল আসান তিনিই করবেন। তাই আর দেরি কেন, বেরিয়ে পড়ুন সুবিধা মতো জায়গায়। শুভ হোক আপনার ভ্রমণ। 

বাংলা ইনসাইডার/এএসি/জেডএ