ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

টাইয়ের যত ভিন্নধর্মী গিট

ফ্যাশন ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার, ০২:০৩ পিএম
টাইয়ের যত ভিন্নধর্মী গিট

পোশাকে একঘেয়েমি এসে গেলে চলবে না। মাঝেমধ্যে পরিবর্তন আনা উচিৎ। যদি একই ধরনের পোশাক প্রতিদিন পরতে হয় তাহলে একটু ঘুরিয়ে ফিরিয়ে পরার কথা ভাবুন। যেমন টাইয়ের কথাই বলি। যাদের প্রতিদিন টাই পরতে হয়, তাদের জন্য এই অনুষঙ্গ একঘেয়েমির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই অনুসরণ করতে পারেন টাইয়ের ভিন্ন ভিন্ন গিট। এতে একই টাই একেকদিন একেক রকম করে পরা যেতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক রকমারি টাইয়ের গিট।

ফোর ইন হ্যান্ড নট



নাম শুনেই বোঝা যাচ্ছে চার প্যাঁচের ব্যাপার রয়েছে এতে। ফোর ইন হ্যান্ড সবচেয়ে সহজ এবং বহুল প্রচলিত টাইয়ের বন্ধন। 

হাফ উইন্ডসর নট



অনেকটা ফোর ইন হ্যান্ডের মতই এটি। শুধু থার্ড স্টেপ থেকে ফাইন স্টেপে আসার আগে একটি বেশি প্যাঁচ দেওয়া হয় হাফ উইন্ডসরে। বন্ধনের আকৃতিও অনেকটা ফোর ইন হ্যান্ডের মত। শুধু একটু বেশি মোটা হবে।

ফুল উইন্ডসর নট



মোট দশটি স্টেপে বাঁধা হয় ফুল উইন্ডসর নট। প্রথম ছয় স্টেপে নিচের চিকোন অংশকে দুপাশ থেকে প্যাঁচানো হয়। বাকিটা ফোর ইন হ্যান্ডের শেষ চার ধাপের মত।

বো স্টাইল



বো টাই ঝুলন্ত কিছু নয়। শুধু গলার অংশে বাটারফ্লায়ের (প্রজাপতি) মত থাকে। এখন অনেকেই বো টাই বাঁধাবাঁধির ঝামেলাতে যায় না। রাবার দিয়ে ফিক্সড করাটা নিয়ে নেয়। তবে বো টাইয়েরও গিট রয়েছে।

ক্যাফে নট



এটি মুলত উইন্ডসর নটের মতো লম্বা পদ্ধতির। তবে একদমই ভিন্ন লুক এনে দেয় সামনের গিটে। 

এলদ্রেজ নট



ক্যাফে নটের মতই শুরু দিকে বাধতে হয়। ক্যাফে নটের শেষ ধাপের পরে চিকোন অংশ আরও দুবার পেঁচিয়ে দু’টো ক্রস বাড়ানো হয় সামনের বন্ধনী জায়গায়। এতে চিকন অংশ নিচে ঝুলে থাকে না, বন্ধনের মধ্যেই বিলীন হয়ে যায়। সামনের ক্রসগুলো অনেকটা আনারসের পাতার মত গাদাগাদি করে থাকে।

ট্রিনিটি নট



নামেই বোঝা যাচ্ছে তিনটি মিলনস্থল ধরনের কিছু হবে। ট্রিনিটি হচ্ছে ত্রিত্ব। এতে সামনের বন্ধনী অংশ এমন দেখায় যেন তিনটি রেখা বা পথের মিলনস্থল।

বাংলা ইনসাইডার/এএসি/এমএ