ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জিন্স-ডেনিম সার্বজনীন

ফ্যাশন ডেস্ক
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০১৭ মঙ্গলবার, ১১:৫৯ এএম
জিন্স-ডেনিম সার্বজনীন

জিন্সের পোশাক অনির্ণেয়। এই পোশাক যেমন ছেলে-মেয়ের ভেদাভেদ রাখে না, তেমনি সারা বিশ্বের বেশিরভাগ জনগোষ্ঠীর পছন্দের পোশাক। জিন্সের এমন গ্রহণযোগ্যতার মূল কারণ এতে ব্যবহৃত ডেনিম কাপড়। ডেনিম বিখ্যাত তার বুনন এবং ইনডিগো রঙের বিশেষ সমাহারের কারণে। ফ্যাশনে ডেনিম হারিয়ে যায় না কখনও। বরং ট্রেন্ড আর নতুনত্বের তাগিদে তা রূপ বদলায় ভিন্ন ভিন্ন আঙ্গিকে।

একটু মোটা কাপড়ের হলেও ডেনিম শুধু শীতের পোশাক নয়। আমাদের দেশে এখন গরমকালেও ডেনিম জনপ্রিয় হয়েছে। এই কাপড়ের পোশাক সব সময়ই শরীরের অনুকূল। এটাই মূলত বিশ্বব্যাপী এর জনপ্রিয়তার প্রধান একটি কারণ। আমাদের দেশের জিন্সের জনপ্রিয়তা তুঙ্গে থাকার প্রথম কারণ এটি দারুণ টেকসই। দেশীয় বাজারে ডেনিমের চাহিদা এখনও প্রথম সারিতে। সবার কাছে এর গ্রহনযোগ্যতা বেড়ে গেছে। এর আরেকটি কারণ হচ্ছে বিশ্ব ট্রেন্ড। আন্তর্জাতিক অঙ্গনের ডিজাইন সমগ্র পৃথিবীতে এক স্লোগানে চলমান। ফ্যাশনকে বিশ্বব্যাপী সবাই অনুসরণ করতে চায়। আর বিশ্ব ট্রেন্ডে এখন ডেনিমের ডিজাইনে আসছে নতুনত্ব। সেই খাতিরে জিন্স এখন ফ্যাশনে অন্তর্ভুক্ত।

ট্রেন্ডি ফ্যাশনেবল জিন্সে এখন বেশ চলছে রকমারি প্রিন্টের ডিজাইন। তা হতে পারে ডেনিমের বুননে অথবা স্ক্রিন প্রিন্টে। বুনন প্রিন্টের নতুন উদ্ভাবনের মধ্যে টুইল ভ্যারিয়েশন অন্যতম। এই প্রযুক্তিতে ডেনিম বুননের সময় তাতে বিভিন্ন রঙের সুতা ব্যবহৃত হয় নির্দিষ্ট ডিজাইনে। ফলে প্রিন্টটি কাপড়ের বুননেই ফুটে ওঠে।

মেয়েদের কাছে ডেনিম জনপ্রিয় হবার মুখ্য কারণ এই কাপড় স্ট্রেচি। ফলে চাপা হলেও আরামদায়ক। ছেলেদের কাছে ডেনিমের ড্যামেজ এবং ডেস্ট্রয় লুক বেশি প্রিয়। তাই আরামের দিকে খুব বেশি নজর না দিয়ে ছেলারা ডেনিমের বাহ্যিক স্টাইলে নজর দেয়।

এখনের ট্রেন্ডে ডেনিমের ভিন্টেজ লুক (পুরাতন লুক) বেশি চলমান। তবে ভিন্টেজের মধ্যেই নতুনত্ব এবং পরিবর্তন আসে প্রত্যেক মৌসুমে। মেয়েদের জিন্সের পোশাকে এই মৌসুমে যাচ্ছে টাইট ফিট প্যাটার্ন। ফিরে আসবে হাই রেজ, ডাবল বটম, রেট্র লুকের মত ডিজাইন। ছেলেদের ক্ষেত্রে দেখা যাবে ভিন্টেজের আরেক যুগ। গ্রে, ইন্ডিগোর সমাহারে নতুনত্ব এসেছে প্রিন্টে।

বাংলা ইনসাইডার/এএসি