ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

টিভি উপস্থাপনার সাজ পোশাক

ফ্যাশন ডেস্ক
প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার, ০৩:২৬ পিএম
টিভি উপস্থাপনার সাজ পোশাক

যেকোনো উপস্থাপনায় প্রয়োজন মার্জিত সাজ পোশাক। টিভি উপস্থাপনা আরও গুরুত্বপূর্ণ। উপস্থাপকের সাজ সজ্জা দেখে সারাদেশের মানুষ। তাদের এমন সাজ অনুসরণ করে অনেকেই। তাই সুন্দর-পরিপাটি ও যথোপযুক্ত পোশাকের বিকল্প নেই এমন অবস্থায়।

মার্জিত পোশাক
মার্জিত উপস্থাপনায় চাই মার্জিত পোশাক। সাজানো-গোছানো গেটআপ। কমপক্ষে একদিন আগে থেকে বেছে রাখা উচিৎ কোন পোশাক পড়বেন উপস্থাপনায়। তা নতুন না হলে ভালো করে আয়রন করে রাখা জরুরি। যেন অগোছালো না দেখায়। মেয়েদের কোনো নির্দিষ্ট পোশাক পরতে হবে এমন নয়। তবে লক্ষ্য রাখা উচিৎ তা যেন পরিবেশ, লাইট ও স্টুডিও কালারের সঙ্গে মানানসই হয়। ছেলেদের বেলাতে ফরমাল পোশাকই বেশিরভাগ ক্ষেত্রে মানানসই। সেজন্য শার্ট-প্যান্ট, স্যুটের পাশাপাশি যুক্ত হতে পারে পাঞ্জাবিও।

বাঙালিআনা ধরে রাখুন
বাঙালি হিসেবে আমাদের নিজেদের রয়েছে বিশদ পোশাকি সংস্কৃতি। সেই সংস্কৃতি ধরে রাখায় বড় দায়িত্ব রয়েছে গণমাধ্যমের। আর এই তাগিদে হলেও উপস্থাপকদের বিশেষ খেয়ালি হওয়া উচিৎ। আমাদের নিজেদের সংস্কৃতি ধরে রাখার জন্য উপস্থাপনায় নারীদের পোশাক হতে পারে শাড়ি। অথবা দেশীয় মোটিফের সালোয়ার কামিজ। তবে শাড়ির বিকল্প নেই। ছেলেদের মার্জিত পোশাক বলতে শার্ট-প্যান্ট, স্যুটের চল দেখা যায় ব্রিটিশদের থেকে। তবে পাঞ্জাবিও মার্জিত পোশাকের বাইরে নয়। টিভি উপস্থাপক মানেই তাকে অনুসরণের প্রবণতা রয়েছে জনসাধারণের। তাই পোশাকে বাঙালিআনা বড় ভূমিকা রাখতে পারে সংস্কৃতি ধরে রাখার ব্যাপারে।

সাজসজ্জা
টিভি উপস্থপনায় সাঁজ হওয়া চাই পরিবেশ ও অনুষ্ঠান মানানসই। তাই পোশাকের পরে গুরুত্ব দেওয়া উচিৎ মেকআপে। উপস্থাপনা করতে যে খুব জমকালো মেকআপ নিতে হবে এমন নয়। বরং বেশি সাঁজসজ্জা অনেক সময় বেমানান হয়ে দাঁড়ায়। তাই পোশাকের রঙ ও ডিজাইনের সঙ্গে মিলিয়ে হালকা সাঁজ করলেও তা মানানসই হবে। আর মাথায় রাখা উচিৎ স্টুডিওর লাইট ও কালারের ব্যাপার। অনেক সময় লাইট ও কালারের কারণে মেকআপ খারাপ লুক এনে দেয়।

রঙ নির্বাচন
টিভি উপস্থাপনার ক্ষেত্রে পোশাকের রঙ নির্বাচন একটি জরুরি বিষয়। স্টুডিওর রঙ ও লাইটের সঙ্গে মিল রেখে নিতে হয় পোশাক। বেশি উজ্জল পোশাক এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে। আবার এক পোশাকে অনেক বেশি রঙ থাকলে তা দেখতে ভাল লাগেনা। মার্জিত লুক নষ্ট হয়। তাই বেশিরভাগ সময় হালকা রঙ এবং কম রঙের পোশাক জুতসই হবে।

আরামদায়ক হোক সাজ পোশাক
উপস্থাপনা করতে হয় সতর্কতার সঙ্গে। লাইভ টিভি শো আরও বেশি গুরুত্বপূর্ণ এক্ষেত্রে। ভুল করার সুযোগ নেই। এমন পরিস্থিতিতে ভুল হওয়ার প্রধানত দু’টি কারণ দেখা যায়। প্রথমত, আত্মবিশাসের অভাব থাকলে। দ্বিতীয়ত, কোনো কারণে মনযোগ হারিয়ে ফেললে। আর এই দু’টি বিষয়ই সাজ পোশাকের সঙ্গে কোনো না কোনোভাবে জড়িয়ে যেতে পারে। অনেক সময় সাঁজ-পোশাক বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তখন হারিয়ে যেতে পারে মনযোগ। কমে যেতে পারে আত্মবিশ্বাস। তাই যতটা সম্ভব আরামের পোশাক পরা উচিৎ। সাঁজ-সজ্জাও তাই।

বাংলা ইনসাইডার/এএসি/জেডএ