ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ , ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

যুগপৎ আন্দোলনে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার, ১০:০০ পিএম
যুগপৎ আন্দোলনে অস্বস্তি

বিএনপি চাইছে সকল রাজনৈতিক দলকে বেগম জিয়ার মুক্তির আন্দোলনে সম্পৃক্ত করতে। কিন্তু অধিকাংশ রাজনৈতিক দলই দু’টি কারণে বিএনপির ডাকে সাড়া দিতে রাজি হচ্ছে না। প্রথমত, দুর্নীতির মতো স্পর্শকাতর মামলায় দণ্ডিত হয়ে বেগম জিয়া গ্রেপ্তার হয়েছেন। দ্বিতীয়ত তারেক জিয়া বিএনপির নেতৃত্ব নিয়েছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং আরও কয়েকজন নেতা, বিকল্প ধারা, নাগরিক ঐক্য, গণ ফোরাম, কৃষক-শ্রমিক-জনতা লীগ, সিপিবি সহ বেশ কিছু রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। কিন্তু প্রাথমিক আলাপ আলোচনায় এই ইস্যুতে আন্দোলনে আগ্রহী নয় দলগুলো।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে বিএনপির পক্ষ থেকে বিকল্প ধারার চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সূত্রমতে অধ্যাপক চৌধুরী বেগম জিয়ার গ্রেপ্তারে মর্মাহত কিন্তু দুর্নীতি মামলায় দণ্ডের বিরুদ্ধে ‘অফিসিয়ালি’ অবস্থান নিতে তাঁর ‘অস্বস্তির’ কথা তিনি জানিয়েছেন। শুধু তাই নয়, বেগম জিয়ার অবর্তমানে ‘তাড়াহুড়ো’ করে তারেক জিয়াকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করাটাও পছন্দ করেননি এই প্রবীণ নেতা। অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বরং নির্বাচন ইস্যুতে যুগপৎ আন্দোলনের বিষয়টি ভাবতে বলেছেন।

বিএনপির পক্ষ থেকে বঙ্গবীর কাদের সিদ্দিকীর সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। কাদের সিদ্দিকী বিএনপির সঙ্গে ‘যুগপৎ’ আন্দোলনের ব্যাপারে তার আগের অবস্থানের কথা পুন:ব্যক্ত করেছেন বলেই জানা গেছে। কাদের সিদ্দিকী এর আগেও যুগপৎ আন্দোলনের ব্যাপারে জামাতের সঙ্গ ছাড়ার প্রস্তাব দিয়েছিলেন। এখনো তিনি সেই অবস্থানেই অনড় আছেন। তাছাড়া তারেক জিয়াকে নিয়েও কাদের সিদ্দিকীর ‘রিজারভেশন’ আছে।

আর দুর্নীতির মামলার দণ্ডের বিরুদ্ধে রাজনৈতিক লড়াইয়ের বদলে বীর উত্তম কাদের সিদ্দিকী আইনি লড়াইয়ের উপর গুরুত্ব আরোপ করেছেন বলে জানা গেছে।

প্রায় একই রকম কথা বলে যুগপৎ আন্দোলন ইস্যুতে উৎসাহ দেখায়নি সিপিবি এবং বামফ্রন্ট। সিপিবি বলেছে, ‘আমাদের অবস্থান দুর্নীতির বিরুদ্ধে। আমরা সকল দুর্নীতির বিচার চাই। সিপিবির একজন নেতা বলেছেন, তারেক রহমান একজন চিহ্নিত দুর্নীতিবাজ। তাঁর সঙ্গে আন্দোলনে আমাদের অরুচি আছে।’

নাগরিক ঐক্যের নেতা মাহামুদুর রহমান মান্না বিএনপি এবং বেগম জিয়ার প্রটি সহানুভূতিশীল হলেও একাই আগুনে ঝাঁপ দিতে চান না।

এরকম বাস্তবতায় বেগম জিয়ার মুক্তির আন্দোলনে বিএনপিকে একলাই চলতে হবে।

Read In English: http://bit.ly/2soQ2jn


বাংলা ইনসাইডার/জেডএ