ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনেঃ ১৯ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার, ১০:১৭ এএম
ইতিহাসের এই দিনেঃ ১৯ ফেব্রুয়ারি

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৯ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৫০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৭৮- আজ টমাস আলভা এডিসন তাঁর আবিষ্কৃত ফোনোগ্রাফের জন্য পেটেন্ট করেছিলেন। এমিল বার্লিনার ১৮৮৭ সালে ফোনোগ্রাফের উন্নত ব্রিটিশ সংস্করণ গ্রামোফোন আবিষ্কার করেন। গ্রামোফোন আমাদের দেশে কলের গান নামে বহুল পরিচিত।

১৯০৪-  ইতিহাসের এই দিনে কার্জন হলের ভিত্তি-প্রস্তর স্থাপন করেন ভারতের তৎকালীন ভাইসরয় ও গভর্নর জেনারেল জর্জ  ন্যাথানিয়েল কার্জন। তারই নামানুসারে এ ভবনের নাম হয় কার্জন হল। এটি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও জীব বিজ্ঞান অনুষদের কিছু শ্রেণীকক্ষ ও পরীক্ষার হল হিসেবে ব্যবহৃত হচ্ছে।

১৯৭৪ - বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতিহাসের এই দিনে বাংলাদেশের রাজধানী ঢাকার রমনা থানার সেগুনবাগিচায় প্রতিষ্ঠিত হয়। বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  বাংলা একাডেমি আইনটি পাশ করেছিলেন  । পরবর্তীতে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি  ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী এ্যাক্ট ১৯৭৪’  জাতীয় সংসদে গৃহীত  হয়। বাংলা  একাডেমীর প্রথম মহাপরিচালক ছিলেন ড. মুস্তাফা নূর-উল ইসলাম।

২০০৮- দীর্ঘ ৩৯ বছর ক্ষমতায় থাকার পর ফিদেল কাস্ত্রো কিউবার প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করে। এর পর প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন তারই ভাই রাওল কাস্ত্রো।

জন্মদিন

নিকোলাস কোপারনিকাস (১৪৭৩ - ১৫৪৩)

আজ নিকোলাস কোপারনিকাসের জন্মদিন। তিনি রেনেসাঁ এবং সংস্কার যুগের একজন মহান গণিতবিদ এবং জ্যোতির্বিদ। তিনি একটি মহাবিশ্বের মডেল তৈরি করেছিলেন। সেখানে তিনি বলেছিলেন পৃথিবী নয় বরং সূর্যই সৌরজগতের কেন্দ্র। পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে।

মৃত্যুবার্ষিকী

হারপার লি (১৯২৬ - ২০১৬)

আজ হারপার লির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন একজন বিখ্যাত ইংরেজ সাহিত্যিক। তিনি বিখ্যাত সাহিত্য কর্ম ‘টুঁ কিল এ মকিং বার্ড’ এর জন্য ১৯৬১ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন। ২০১৬ সালের এই দিনে তার দেহাবসান ঘটে।

 

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ