ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বসেরা ১০ চিত্রকর্ম

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ০৭:০২ পিএম
বিশ্বসেরা ১০ চিত্রকর্ম

পেইন্টিং তৈরি করে অনেক গুণী চিত্রকর বিখ্যাত হয়েছেন। তাদের পেইন্টিং এখনো নিলামে মিলিয়ন মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হচ্ছে। তাছাড়া পেইন্টিং এখন উচ্চ রুচির পরিচায়ক। তাই ধন কুবেররা বিখ্যাত পেইন্টিং গুলো কিনে নিজেদের সংগ্রহে রাখেন। চলুন জেনে নেওয়া যাক বিশ্বে সর্বোচ্চ মূল্যে নিলামে বিক্রিত এমনই ১০ টি পেইন্টিং এর কথা।

১। দ্য কার্ড প্লেয়ারস (The Card Players)



বিখ্যাত পেইন্টিং দ্য কার্ড প্লেয়ারসের স্রষ্টা ফ্রান্সের পোস্ট ইম্প্রেশনিস্ট চিত্রকর পল সিঞ্জেন। ১৮৯০ সালে তিনি এই চিত্রকর্মটি তৈরি করেন। পেইন্টিংটি ২৫০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রয় হয়। কাতারের রাজ পরিবার পেইন্টিংটি ক্রয় করে।

২। লা রিভ (La Rêve)



লা রিভ পিকাসোর একটি বিখ্যাত চিত্রকর্ম। ছবিটিতে ম্যারি তার প্রেমিকের অপেক্ষায় লাল চেয়ারে বসে আছে। ২০০৬ সালে স্টিভ উইন ১৩৯ মিলিয়ন মার্কিন ডলারে স্টভেন কোহেনের কাছে বিক্রয় করেন।

৩। থ্রি স্টাডিজ অব লুসিয়ান ফ্রয়েড (Three Studies of Lucian Freud)



ফ্রান্সিস বেকনের একটি বিখ্যাত চিত্রকর্ম থ্রি স্টাডিজ অব লুসিয়ান ফ্রয়েড। সমসাময়িক চিত্রকর্মের মধ্যে এটিই সর্বাধিক মূল্যবান। যখন এই ছবিটি পেইন্ট করা হচ্ছিল তখন ফ্রয়েড ও ফ্রান্সিস বেকনের সম্পর্ক তুঙ্গে ছিল। চিত্রকর্মটি ১৪২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রয় করা হয়।

৪। ড্রিপ (Drip)



জ্যাক্সন পোলক এই পেইন্টিংটি তৈরি করেন। এটিকে ডেভিড গেফেন ১৪০ মিলিয়ন মার্কিন ডলারে ডেভিড মার্টিনেজের কাছে বিক্রয় করেন। তবে ডেভিড মারটিনেজ চিত্রকর্মটি ক্রয়ের ব্যাপারটি নাকচ করে দেন। এতে এই চিত্রকর্মটি আসলে কত দামে বিক্রি করা হয়েছে সেক্ষেত্রে রহস্য সৃষ্টি হয়েছে।

৫. ওম্যান ৩ (Woman III)



উইলেম ডি কুনিং ১৯৫৩ সালে ওম্যান ৩ চিত্রকর্মটি তৈরি করেন। গেফেন ২০০৬ সালে স্টিভেন এ. কোহেন নামের এক বিলিয়নিয়ারের কাছে ১৩৭ মিলিয়ন মার্কিন্ডলারে পেইন্টিংটি বিক্রি করেন।

৬। অ্যাডেল বালোচ-বাওয়ার ১ (Adele Bloch-Bauer I)



এই চিত্র কর্মটি দ্য লেডি অব গোল্ড নামেও পরিচিত। চিত্রকর্মটি তৈরি করেছেন গুস্তাভ ক্লিম্ট। রোনাল্ড লডার ১৩৫ মিলিয়ন মার্কিন ডলার দামে অ্যাডেল বালোচ-বাওয়ার ১ পেইন্টিংটি ক্রয় করেন।

৭। দ্য স্ক্রিম (The Scream)



দ্য স্ক্রিম নিলামে ১১৯ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়। বিখ্যাত এই চিত্রকর্মটি তৈরি করেছিলেন এডওয়ার্ড মাঞ্চ। এটি এডওয়ার্ড মাঞ্চের এই মাস্টার পিসটিই শুধু এখন ব্যাক্তি মালিকানাতে আছে।

৮। ফ্ল্যাগ (Flag)



ফ্ল্যাগ চিত্রকর্মটি জ্যাস্পার জোন্সের সর্বাধিক জনপ্রিয় পেইন্টিং। তিনি এটি ১৯৫৪-৫৫ সালে তৈরি করেছিলেন। এটি ১১০ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়।

৯। নুড, গ্রিন লিভস এন্ড বাস্ট (Nude, Green Leaves and Bust)



পাবলো পিকাসো ১৯৩২ সালে এই বিখ্যাত পেইন্টিং তৈরি করেন। নিলামে চিত্রকর্মটি ১০৬ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়। ১৯৬১ সালের পর নুড, গ্রিন লিভস এন্ড বাস্ট আর নিলামে ওঠে নি।

১০। সিলভার কার ক্র্যাস (Silver Car Crash)



পপ শিল্পের কিংবদন্তি, অ্যান্ডি ওয়ারহলের সব থেকে দামী পেইন্টিং সিলভার কার ক্র্যাস। তিনি ১৯৩২ সালে এটি তৈরি করেন। চিত্রকর্মটি ১০৫ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ