ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

শেখ হাসিনা: বিশ্বের সবচেয়ে মিতব্যয়ী সরকারপ্রধান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার, ১০:০০ পিএম
শেখ হাসিনা: বিশ্বের সবচেয়ে মিতব্যয়ী সরকারপ্রধান

বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে যাচ্ছে। উন্নয়নের রোল মডেল হয়েছে। বিশ্বের সবচেয়ে দ্রুত অগ্রসরমান দেশগুলোর একটি আজ বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের সরকারপ্রধান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে সবচেয়ে কম বেতনের প্রধানমন্ত্রী। মিতব্যয়ীটাতেও তিনি বিশ্বসেরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সরকার প্রধানদের মধ্যে সবচেয়ে কম খরচে চলেন। পিপলস অ্যান্ড পলিটিক্স এর গবেষণায় এই তথ্য উঠে এসেছ।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর মাসিক বেতন এক লাখ ২২ হাজার টাকা। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাৎসরিক বেতন ১৭ হাজার ৫০০ মার্কিন ডলার। এটা এই মুহূর্তে প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতিদের মধ্যে সবচেয়ে কম বেতন। প্রধানমন্ত্রীর আনুষঙ্গিক খরচও অনেক কম। পিপলস অ্যান্ড পলিটিক্স এর গবেষণা অনুযায়ী, শেখ হাসিনা অত্যন্ত সাদামাটা জীবন যাপন করেন। তাঁর ব্যক্তিগত বিলাসিতা ব্যয় একদমই নেই। বিশ্বের দ্বিতীয় কম বেতন নেন নেপালের সরকারপ্রধান। উইকিপিডিয়ার তথ্য উদ্ধৃত করে পিপলস অ্যান্ড পলিটিক্স বলছে, নেপালের রাষ্ট্রপ্রধানের বাৎসরিক বেতন ১৭ হাজার ৫৮৪ ডলার। বাংলাদেশের প্রধানমন্ত্রীর চেয়ে ৮৪ ডলার বেশি। বিশ্বের তৃতীয় সবচেয়ে কম বেতন নেন ইরানের প্রেসিডেন্ট। তাঁর বাৎসরিক বেতন ১৮ হাজার ৯৪৭ ডলারের বেশি। বিশ্বের সবচেয়ে ধনী দেশ এখন চীন আর চীনের প্রেসিডেন্টের বেতন এখনো বিশ্বে চতুর্থ সর্বনিম্ন। তার বাৎসরিক বেতন মাত্র ২২ হাজার ডলার। অবশ্য বেতন কম হলেও চীনের প্রেসিডেন্টের অন্যান্য সুযোগ সুবিধা অনেক বেশি। তাঁর যাবতীয় খরচ রাষ্ট্রই বহন করে। বিশ্বের কম বেতন নেওয়া সরকার প্রধানদের তালিকায় পঞ্চম স্থানে আছে ভারত। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্রের প্রধানমন্ত্রীর বাৎসরিক বেতন মাত্র ২৯ হাজার ডলার।

অন্যদিকে , সরকার এবং রাষ্ট্রপ্রধানদের মধ্যে সবচেয়ে বেশি বেতন নেন সিঙ্গাপুরের রাষ্ট্রপতি। তার বাৎসরিক বেতন ১৬ লাখ ৩১ হাজার ডলার। বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ বেতন হলো হংকং এর প্রধান নির্বাহীর। তাঁর বাৎসরিক বেতন ছয় লাখ ৩৯ হাজার ডলার। তৃতীয় সর্বোচ্চ বেতন পান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তাঁর বাৎসরিক বেতন পাঁচ লাখ সাত হাজার ৩৪০ ডলার। চতুর্থ সর্বাধিক বাৎসরিক বেতন নেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর বাৎসরিক বেতন ৪ লাখ ডলার। এই তালিকায় পঞ্চম স্থানে আছেন যৌথভাবে আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী। তাদের দুজনেরই বাৎসরিক বেতন ৩ লাখ ২০ হাজার ডলার।

পিপলস অ্যান্ড পলিটিক্স এর গবেষণায় দেখা যায়, অধিকাংশ সরকার বা রাষ্ট্রপ্রধানরা বিত্তশালী। ব্যবসায়িক বা বিভিন্ন উৎস থেকে তাদের অর্থ উপার্জন আছে। সেদিক  থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পদহীন। তাঁর অধিকাংশ সম্পদই তিনি দান করেছেন। জীবন যাপনেও তিনি সাধারণ। তিনি খুব দামি পোশাক পরিচ্ছদ কখনোই ব্যবহার করেন না। বিশ্বে তিনিই সম্ভবত একমাত্র সরকারপ্রধান যার ব্যক্তিগত বিলাসিতা বলে কিছু নেই।   

বিশ্বের সরকারপ্রধানদের বেতনের তালিকা দেখতে লিংকে ক্লিক করুন: http://bit.ly/2oYFeU1   

Read in English- http://bit.ly/2tq8bOf