ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৩ মার্চ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার, ০৯:৩০ এএম
ইতিহাসের এই দিনে: ১৩ মার্চ

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

৬২৪- ইতিহাসের এই দিনে বদরের যুদ্ধ সংঘটিত হয়। বদরের যুদ্ধ মদিনার মুসলিম ও মক্কার কুরাইশদের মধ্যে সংঘটিত হয়। ইসলামের ইতিহাসে এটি প্রথম যুদ্ধ।

১৭৮১ - আজকের এই দিনে স্যার উইলিয়াম হার্শেল ইউরেনাস গ্রহ অবিষ্কার করেন। ইউরেনাস সৌরজগতের সপ্তম এবং আকারের বিচারে তৃতীয় বৃহত্তম গ্রহ। বাংলা ইনসাইডার/ডিজি

১৭৯৯ - ইতিহাসের এই দিনে গোবর্ধন দিকপতির নেতৃত্বে মেদিনীপুরে চুয়াড় বিদ্রোহ শুরু হয়। এটি  ব্রিটিশ ভারতের অন্যতম বৃহৎ কৃষক বিদ্রোহ। রাজা জগন্নাথ সিং, রানী শিরোমণি, গোবর্ধন দিকপতি, দুর্জন সিংহ প্রমুখ বিভিন্ন সময় এই কৃষক বিদ্রোহের নেতৃত্ব প্রদান করেন।

১৯৩০ - আজকের এই দিনে সৌরমণ্ডলের নবম প্লুটো আবিষ্কৃত হয়।বিজ্ঞানী ক্লাইড ডব্লিউ টমবাউ এটি আবিষ্কার করেন। সূর্যকে প্রদক্ষিণ করতে এর সময় লাগে ২৪৮ বছর। সূর্য থেকে প্লুটোর গড় দূরত্ব প্রায় ৬০০ কোটি কিলোমিটার।

জন্মদিন

আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন (১৯৩০ - ১৯৯৮)

আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন বাংলাদেশের একজন প্রখ্যাত শিক্ষাবিদ, বিজ্ঞান লেখক, বিজ্ঞান কর্মী এবং একজন সরকারি কর্মকর্তা। আজ তাঁর জন্মদিন।তিনি আবদুল্লাহ আল-মুতী নামেই অধিক পরিচিত। বাংলাদেশের বিজ্ঞান লেখকদের মধ্যে তিনি দ্বিতীয় ব্যক্তি হিসেবে ইউনেস্কো কলিঙ্গ পুরস্কার লাভ করেন।

অদ্বৈত মল্লবর্মণ (১৯১৪ - ১৯৫১)

অদ্বৈত মল্লবর্মণ ছিলেন একজন বাঙালি ঔপন্যাসিক ও সাংবাদিক। আজ তাঁর জন্মদিন। তিনি তিতাস একটি নদীর নাম উপন্যাসটি লিখে বাংলা সাহিত্যের চিরস্মরণীয় হয়ে রয়েছেন। এই উপন্যাসটি সর্বপ্রথম `মাসিক মোহাম্মদী` পত্রিকায় প্রকাশিত হয়।

মৃত্যুবার্ষিকী

জসীম উদ্‌দীন (১৯০৩ - ১৯৭৬)

জসীম উদ্‌দীন একজন প্রখ্যাত বাঙালি কবি। তিনি পল্লী কবি হিসেবে পরিচিত। তাঁর লেখা কবর কবিতাটি বাংলা সাহিত্যে এক অবিস্মরণীয় অবদান। আজ তাঁর মৃত্যুবার্ষিকী। নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট কবির শ্রেষ্ঠ দুইটি রচনা। জসীম উদ্দীনের কবিতা বিভিন্ন ভাষাতেও অনূদিত হয়েছে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ