ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ , ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৪ মার্চ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৮ বুধবার, ০৯:৩৩ এএম
ইতিহাসের এই দিনে: ১৪ মার্চ

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৪ মার্চ ২০১৮, মঙ্গলবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব পাই দিবস। পাই দিবস গাণিতিক ধ্রুবক পাই (π)এর সৌজন্যে উদযাপন করা হয়। পাই-এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর মার্চ ১৪ পাই দিবস হিসাবে পালিত হয়। ১৪ মার্চ দুপুর ১টা ৫৯ মিনিটকে পাই মিনিট নামে আখ্যায়িত করা হয়। দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয়।

ঘটনাবলী

১৯৯০ - ইতিহাসের এই দিনে মিখাইল গর্বাচেভ সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট নির্বাচিত হন।দীর্ঘ প্রায় আট দশকের কম্যুনিস্ট শাসনের বেড়াজাল থেকে রাশিয়াকে মুক্ত করেছিল গর্বাচেভের বহুল আলোচিত ‘পেরেস্ত্রয়কা` বা ‘পুনর্গঠন` কর্মসূচি৷ গর্বাচভের ‘পেরেস্ত্রয়কা` বা ‘পুনর্গঠন` কর্মসূচির হাত ধরেই সোভিয়েত রাশিয়াতে সূচিত হয় জাতীয়তাবাদী ধারণার বিস্তার, যার ফলশ্রুতিতে ভেঙ্গে যায় সোভিয়েত ইউনিয়ন৷

১৯৯২ - আজকের এই দিনে সোভিয়েত ইউনিয়নের ‘প্রাভদা’ পত্রিকার প্রকাশ বন্ধ হয়ে যায়। প্রাভদা সাবেক সোভিয়েত ইউনিয়ন ও সেন্ট্রাল কমিটি অব দ্য কমিউনিস্ট পার্টির ১৯১২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত অফিসিয়াল মুখপাত্র ছিল। পত্রিকাটি প্রথম ১৯০৫ সালে ইউক্রেরিয়ান স্পিলিকা পার্টি চালু করেছিল। রুশ ভাষায় প্রাভদার অর্থ সত্য। প্রথমে শ্রমিকদের দেওয়া অর্থ দিয়েই পত্রিকা চলতো। লেনিন প্রায়শই এ পত্রিকায় লিখতেন।

২০০৭ - আজকের এই দিনে নন্দীগ্রাম গণহত্যার ঘটনায় পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামে পুলিশের গুলিতে ১৪জন গ্রামবাসী নিহত হন। পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়ার নিকটস্থ নন্দীগ্রামে পশ্চিমবঙ্গ সরকার ইন্দোনেশীয় সালেম গোষ্ঠীর জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন করার উদ্দেশ্যে ১০,০০০ একর জমি অধিগ্রহণ করতে চাইলে স্থানীয়রা প্রতিবাদ করেন। এই আন্দোলন দমনের জন্য সরকার চার হাজারেরও বেশি সশস্ত্র পুলিশ ওই অঞ্চলে পাঠায়। ২০০৭ সালের ১৪ মার্চ পুলিশের সঙ্গে স্থানীয় গ্রামবাসীদের সংঘর্ষ হলে পুলিশের গুলিতে ১৪ জন গ্রামবাসী নিহত হন।


জন্মদিন

আলবার্ট আইনস্টাইন (১৮৭৯ - ১৯৫৫)

আলবার্ট আইনস্টাইন জার্মানিতে জন্মগ্রহণকারী একজন বিশ্ববিখ্যাত নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি তার বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব এবং বিশেষত ভর-শক্তি সমতুল্যতার সূত্র আবিষ্কারের জন্য বিখ্যাত। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। আজ তাঁর জন্মদিন। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান এবং আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি নোবেল পুরষ্কার পান।

মৃত্যুবার্ষিকী

কার্ল হাইনরিশ মার্ক্স (১৮১৮ – ১৮৮৩)

কার্ল হাইনরিশ মার্ক্স একজন প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী। তিনি মার্ক্সবাদের প্রবক্তা।আজ তাঁর মৃত্যুবার্ষিকী। জীবিত অবস্থায় সেভাবে পরিচিতি না পেলেও মৃত্যুর পর সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে তিনি জনপ্রিয় হয়ে উঠেন। বিংশ শতাব্দীতে সমগ্র মানব সভ্যতা মার্ক্সের তত্ত্ব দ্বারা প্রবলভাবে আলোড়িত হয়। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতনের পর এ তত্ত্বের জনপ্রিয়তা কমে গেলেও তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে মার্ক্সবাদ এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলা ইনসাইডার/ডিজি