ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

খালেদার কারাদণ্ডে জনপ্রিয়তা বেড়েছে প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০১৮ রবিবার, ১০:০০ পিএম
খালেদার কারাদণ্ডে জনপ্রিয়তা বেড়েছে প্রধানমন্ত্রীর

বেগম খালেদা জিয়ার কারাদণ্ডে বিভক্ত দেশের মানুষ। শতকরা ৪১ ভাগ মানুষ মনে করে এই সিদ্ধান্ত সঠিক। অন্যদিকে ৩৯ ভাগ মানুষ মনে করে এই সিদ্ধান্ত ভুল। ২০ ভাগ মানুষের এই নিয়ে কোনো ভাবনা নেই। বেগম জিয়াকে কারাদণ্ডের পর প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা বেড়েছে। ২০১৭ সালে ৬৭ ভাগ মানুষ মনে করতেন, শেখ হাসিনা সঠিক পথে দেশ পরিচালনা করছেন। এখন তা ৬ ভাগ বেড়েছে। দেশের ৭৩ ভাগ মানুষ মনে করেন, শেখ হাসিনার নেতৃত্ব দেশকে ঠিক পথে এগিয়ে নিয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত এক জরিপে এই তথ্য উঠে এসেছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষে এই জরিপ পরিচালনা করেছে জার্মান সংস্থা ফোরসা ইনস্টিটিউট। দেশের চারটি বিভাগীয় শহরে মোট দুই হাজার নাগরিকের মতামত গ্রহণ করা হয় এই জরিপে। যে চারটি বিভাগ এই জরিপে অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো হলো: ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী। জরিপে ১০৭৩ জন পুরুষ এবং ৯২৭ জন নারী অংশগ্রহণ করেন। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের রাজনীতির গতি প্রকৃতি নিয়ে জনভাবনা অনুধাবনের জন্য এই জরিপ করায়। এ ধরনের জরিপ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে তাদের সহায়তা করে।

ফোরসার জরিপ অনুযায়ী, দেশের ৫৮ ভাগ মানুষ মনে করেন, বেগম জিয়ার কারাদণ্ডের পেছনে রাজনৈতিক কারণ রয়েছে। ৩১ ভাগ মানুষ মনে করেন, আইনি প্রক্রিয়ায় বেগম জিয়া দণ্ডিত হয়েছেন। ১১ ভাগ মানুষ কারাদণ্ড নিয়ে কোনো মন্তব্য করেননি।

এই জরিপে দেশের ৪৮ ভাগ মানুষ মনে করেন, কারাদণ্ডে দণ্ডিত হবার মধ্যে দিয়ে বেগম জিয়ার রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি হলো। ৪৩ ভাগ উত্তরদাতা মনে করেন, তাঁর রাজনৈতিক জীবন শেষ হয়নি। ৯ ভাগ মানুষ এই নিয়ে কোনো মন্তব্য করেননি।

বেগম জিয়ার কারাদণ্ডের পর বিএনপির প্রতিক্রিয়ায় সন্তুষ্ট দেশের ৭১ ভাগ মানুষ। তবে ২৮ ভাগ মানুষ বিএনপির প্রতিক্রিয়ায় খুশি নয়। কেন তাঁরা বিএনপির প্রতিক্রিয়ায় সন্তুষ্ট এর জবাবে সন্তুষ্টি প্রকাশ করা উত্তরদাতাদের ৮৭ ভাগই বলেছেন, যে তারা সহিংস কর্মসূচি দেয়নি, ভাংচুর অগ্নিসংযোগ করেনি এ কারণে তারা খুশি। আর অসন্তোষ প্রকাশ করা উত্তরদাতাদের ৭০ ভাগই বলেছে, বিএনপির আরও কঠিন কর্মসূচি ঘোষণা করা উচিৎ ছিল।

বর্তমান পরিস্থিতিতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা, এরকম প্রশ্নের উত্তরে ৫১ শতাংশ উত্তরদাতা বলেছে, বিএনপি অংশ নেবে। ৪২ শতাংশ উত্তরদাতা অবশ্য মনে করে বিএনপি এরকম পরিস্থিতিতে নির্বাচনে অংশ নেবে না। ৭ ভাগ উত্তরদাতা বলেছেন, এখনো এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় আসেনি।

ইউরোপীয় ইউনিয়ন সূত্রে বলা হয়েছে, এই জরিপ শুধুমাত্র তাঁদের কাজের সিদ্ধান্ত নেওয়ার কাজে ব্যবহৃত হয়। এই জরিপের ভিত্তিতে কোনো রাজনৈতিক প্রভাব বিস্তারের চেষ্টা তারা করেনা।




Read In English: https://bit.ly/2uIyuQk


বাংলা ইনসাইডার/জেডএ