ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৫ এপ্রিল

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৮ রবিবার, ০৮:৩১ এএম
ইতিহাসের এই দিনে: ১৫ এপ্রিল

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৫ এপ্রিল ২০১৮, রবিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৯১২ – ইতিহাসের এই দিনে বিখ্যাত টাইটানিক জাহাজ ২২২৪ জন যাত্রী নিয়ে ডুবে যায়। আরএমএস টাইটানিক একটি ব্রিটিশ যাত্রীবাহী বৃহদাকার সামুদ্রিক জাহাজ। জাহাজটি ১৫ এপ্রিল, ১৯১২ সালে প্রথম সমুদ্রযাত্রায় সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্ক যাওয়ার পথে হিমশৈলের সঙ্গে সংঘর্ষে উত্তর অ্যাটলান্টিক মহাসাগরে ডুবে যায়। এটি ঐ সময়ের সবচেয়ে বৃহৎ আধুনিক ও বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ ছিল।

১৯৭৬ – ইতিহাসের এই দিনে যুক্তরাষ্ট্র লিবিয়ার ত্রিপলি এবং ইয়ানগাজীতে হামলা চালায়।

১৯৭২ – ইতিহাসের এই দিনে উত্তর ভিয়েতনামে মার্কিন যুক্তরাষ্ট্র ব্যাপক বোমা হামলা চালায় ।

জন্মদিন

লিওনার্দো দা ভিঞ্চি (১৪৫২ - ১৫১৯)

লিওনার্দো দা ভিঞ্চি ইতালীয় রেনেসাঁসের কালজয়ী চিত্রশিল্পী। বহুমুখী প্রতিভাধর লিওনার্দো দা ভিঞ্চির অন্যান্য পরিচয়ও সুবিদিত- তিনি একাধারে ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ, সমরযন্ত্রশিল্পী এবং বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের নেপথ্য জনক। আজ তাঁর জন্মদিন।

মৃত্যুবার্ষিকী

আব্রাহাম লিংকন (১৮০৯ - ১৮৬৫)

আব্রাহাম লিংকন মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি। তিনি রিপাবলিকান পার্টির প্রথম রাষ্ট্রপতি। লিংকন ১৮৬১ থেকে ১৮৬৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।

বাংলা ইনসাইডার/ডিজি