ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৭ এপ্রিল

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার, ০৮:৪২ এএম
ইতিহাসের এই দিনে: ১৭ এপ্রিল

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ মুজিবনগর দিবস। মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় প্রথম বাংলাদেশের অস্থায়ী সরকারি বা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামের আমবাগানে তৎকালীন পূর্ব পাকিস্তানের সরকার শপথ গ্রহণ করেছিলো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন।

ঘটনাবলী

১৯৪৬ – ইতিহাসের এই দিনে ফ্রান্সের কাছ থেকে সিরিয়া স্বাধীনতা লাভ। সিরিয়া মধ্যপ্রাচ্যের একটি রাষ্ট্র। এর সরকারী নাম আরব প্রজাতন্ত্রী সিরিয়া।

১৯৭১- ইতিহাসের এই দিনে মুজিবনগরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অস্থায়ী সরকারের মন্ত্রীপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় এবং এই যুদ্ধে প্রত্যক্ষ সহায়তাকারী রাষ্ট্র ভারতের সরকার ও সেনাবাহিনীর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এই সরকারের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৯৭৫ – আজকের এই দিনে কম্বোডিয়ার গৃহযুদ্ধের অবসান হয়। প্রাচীনকাল থেকেই কম্বোডিয়াতে রাজতন্ত্র ছিল। কম্বোডিয়াতে আংকর সাম্রাজ্যটি ৬০০ বছর ধরে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে বিস্তৃত ছিল। ১৮৬৩ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত এটি একটি ফরাসি প্রোটেক্টোরেট ছিল।

জন্মদিন

হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় (১৮৩৮ - ১৯০৩)

হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায় ছিলেন মধুসূদনের পরবর্তী কাব্য রচয়িতাদের মধ্যে অন্যতম। তিনি ওই সময় সবচেয়ে খ্যাতিমান ছিলেন। বাংলা মহাকাব্যের ধারায় হেমচন্দ্রের স্বদেশ প্রেমের সঞ্চার করেন। আজ তাঁর জন্মদিন।

মৃত্যুবার্ষিকী

নওয়াব বাহদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী (১৮৬৩ - ১৯২৯)

নওয়াব বাহহদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী বাংলাদেশের টাঙ্গাইলের ধনবাড়ীর নবাব ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি অবিভক্ত বাংলার প্রথম মুসলমান মন্ত্রীর দায়িত্ব পালন করেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।

বাংলা ইনসাইডার/ডিজি