ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১১ জুন

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০১৮ সোমবার, ০৫:৩৩ পিএম
ইতিহাসের এই দিনে: ১১ জুন

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনেঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনারকথা জানালাম:

আজ ১১ জুন ২০১৮, সোমবার, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৬২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১১৮৪ - খ্রিষ্টপূর্ব এরাতোস্থেনেসের হিসাব অনুসারে ট্রোজান যুদ্ধে ট্রয় নগরীকে জ্বালিয়ে দেয়া হয়।

১৮৪৬ - মৌলবি ফরিদ উদ্দিন খাঁর সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকা ‘জগদুদ্দীপক ভাস্কর’ প্রকাশিত হয়। মুসলমান-পরিচালিত দ্বিতীয় বাংলা সংবাদপত্র এটি। এই সাপ্তাহিক পত্রিকায় বাংলা ছাড়া আরও চারিটি ভাষা- ইংরেজী, হিন্দী, ফার্সী এবং উর্দু বা হিন্দুস্তানীতে লেখা প্রকাশিত হত।

১৮৫৫ - বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে প্রথম বারের মত সূর্য রশ্মির বিভাজন আবিস্কার করা হয়।

১৯৪২ - সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ফ্যাসিবাদ বিরোধী সামরিক চুক্তি স্বাক্ষরিত হয়।

২০০৭ - বাংলাদেশে চট্টগ্রাম মহানগরীতে ভয়াবহ প্লাবন ও পাহাড় ধ্বসের ঘটনায় কমপক্ষে ৮৪ জন নিহত হয়েছিল।

২০০৭ - ভারতের পশ্চিম বঙ্গে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদটিকে পুণরায় ‘মুখ্যমন্ত্রী’ বলে উল্লেখ করা হয়েছিল।

জন্মদিন

বেন জনসন (১৫৭২ - ১৬৩৭)

বেন জনসন ছিলেন সপ্তদশ শতকের একজন ইংরেজ নাট্যকার, কবি, এবং সাহিত্য সমালোচক। যার শিল্পকর্ম ইংরেজি কবিতা এবং মঞ্চ কমেডির উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। তিনি হিউমার কমেডিকে জনপ্রিয় করে তোলেন। জেমস ১-এর রাজত্বকালে, উইলিয়াম শেকসপিয়রের পরে সর্বাধিক গুরুত্বপূর্ণ ইংরেজ নাট্যকার হিসেবে গণ্য হন।

প্রমথনাথ বিশী (১৯০১ - ১৯৮৫)

প্রমথনাথ বিশী একজন লেখক, শিক্ষাবিদ ও অধ্যাপক। তিনি ১৯৬২-৬৮ পর্যন্ত পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য ছিলেন এবং ১৯৭২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন।

মৃত্যুবার্ষিকী

শৈলেশ্বর বসু (১৮৮৬ - ১৯২৮)

শৈলেশ্বর বসু ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। তিনি মানবেন্দ্রনাথ রায় এবং নেতাজী সুভাষচন্দ্র বসুর ঘনিষ্ঠ সহকর্মী এবং চব্বিশ পরগনা জেলার কংগ্রেসের সম্পাদক ছিলেন। বিভিন্ন পত্রপত্রিকায় আধ্যাত্মিক প্রবন্ধ প্রকাশ করতেন।

লীলা নাগ (১৯০০ - ১৯৭০)

লীলা নাগ ছিলেন একজন বাঙালি সাংবাদিক, জনহিতৈষী এবং রাজনৈতিক আন্দোলনে সক্রিয় ব্যক্তি। বিয়ের পর তার নাম হয় লীলা রায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী হিসেবে সকলের কাছে সমাদৃত। তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুর সহকারী ছিলেন।


বাংলা ইনসাইডার/ বিপি