ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৩ জুন

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৮ বুধবার, ০৯:৫৬ এএম
ইতিহাসের এই দিনে: ১৩ জুন

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনেঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনারকথা জানালাম:
আজ ১৩ জুন ২০১৮, বুধবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৬৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস
আজ আন্তর্জাতিক কবুতর দিবস। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে কবুতর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই কবুতরগুলোর আত্মত্যাগের কথা স্মরণ করে বিশ্বে প্রতি বছর ১৩ জুন আন্তর্জাতিক কবুতর দিবস পালন করা হয়।

ঘটনাবলী
১৭৫৭ - রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন।
১৮৫৭ - লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন।
১৯০০ - চীনে বক্সার বিদ্রোহ শুরু হয়। চীনা ভাষায় এর নাম ই হো-চুয়ান। চীনের বন্দরগুলোর ওপর বিদেশি রাষ্ট্রের দখল প্রতিষ্ঠা, চীনে বিদেশিদের রেলপথ নির্মাণের অধিকার লাভ, সর্বত্র মিশনারিদের জোরজবরদস্তি কায়েম ইত্যাদি কারণে বিদেশিদের ওপর ক্ষুব্ধ হয়ে চীনের জনগণ বিদ্রোহে জড়িয়ে পড়ে।
১৯০৬ - বৃটেনের পশ্চিমাঞ্চলীয় আয়ারল্যান্ড দ্বীপে আয়ারল্যান্ড রিপাবলিকান আর্মির রাজনৈতিক শাখা শিনফেন আত্ম প্রকাশ করে।
১৯৩৪ - এডল্ফ হিটলার এবং বেনিটো মুসোলিনী দুজনের সাক্ষাৎ হয়েছিল ইতালির ভেনাসে।
১৯৫৩ - কলম্বিয়ায় জেনারেল গুস্তাভো রোজাস পিনিল্লার নেতৃত্বে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট লরেয়ানো গোমেজের সরকার উৎখাত।
১৯৭১ - অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়।

জন্মদিন
জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল (১৮৩১ - ১৮৭৯)
জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল স্কটিশ পদার্থবিজ্ঞানী যিনি তড়িচ্চুম্বকীয় তত্ত্ব আবিষ্কারের জন্য স্মরণীয় হয়ে আছেন। ঊনবিংশ শতকের বিজ্ঞানী হয়েও বিংশ শতকের বিজ্ঞানের উপর এতো প্রভাব ম্যাক্সওয়েল ছাড়া আর কারও ছিল না। এজন্যই আবিষ্কারের মৌলিকত্বের বিচারে নিউটন ও আইনস্টাইনের সাথে তার নাম করা হয়।

উইলিয়াম বাটলার ইয়েটস (১৮৬৫ - ১৯৩৯)
উইলিয়াম বাটলার ইয়েটস একজন আইরিশ কবি, নাট্যকার এবং বিশ শতকের সাহিত্যাঙ্গণের একজন অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তিত্ব। তিনি আইরিশ ও ব্রিটিশ উভয় সাহিত্যেরই একজন প্রবাদ পুরুষ। জীবনের শেষ বছরগুলোতে তিনি দুই মেয়াদে আইরিশ সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯২৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন

বান কি মুন (১৯৪৪ - বর্তমান)
বান কি মুন জাতিসংঘের অষ্টম মহাসচিব। দক্ষিণ কোরিয়ার অধিবাসীরূপে তিনিই দ্বিতীয় এশীয় নাগরিক, যিনি জাতিসংঘের মহাসচিব হয়েছেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে ১ জানুয়ারি, ২০০৭ সালে দায়িত্বভার গ্রহণ করেন। পরবর্তীতে কোনরূপ বিরোধিতা না আসায় ২১ জুন, ২০১১ সালে মুন দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের বর্তমান মহাসচিবরূপে দায়িত্ব পালন করেছেন।

মৃত্যুবার্ষিকী
নির্মলকুমার সেন (১৮৯৮-১৯৩২)
নির্মলকুমার সেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। পূর্ববঙ্গে জন্ম নেয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ করেন এবং জীবন বিসর্জন দেন।

মেহেদী হাসান খান (১৯২৭-২০১২)
মেহেদী হাসান খান গজল গায়ক ও ললিউডের নেপথ্য কণ্ঠশিল্পী ছিলেন। উপমহাদেশের অন্যতম প্রবাদ প্রতিম গায়ক ও সুরস্রষ্টা ছিলেন। গজল সম্রাট ও মেহেদী হাসান নামেই সমধিক পরিচিত ব্যক্তিত্ব।


বাংলা ইনসাইডার/বিপি/জেএ