ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বাংলাদেশ নাই, বাংলাদেশ আছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ১০:০০ পিএম
বাংলাদেশ নাই, বাংলাদেশ আছে

বিশ্বকাপ ফুটবল শুরুর এক মাস আগেই দীর্ঘ এক ব্রাজিলের পতাকা বাড়ির ছাদে টাঙিয়েছিলেন সেলিম সাহেব। ঘরের কোনো বারান্দাতেও ব্রাজিলের পতাকা টানানো বাদ রাখেননি। সেই ছোটবেলা থেকেই ব্রাজিলের ঘোর সমর্থক তিনি। ব্রাজিলের জার্সিও কিনেছেন কয়েকটা। বিশ্বকাপ শুরু হয়ে গেলেও তিনি অপেক্ষায় আছেন ব্রাজিলের খেলার।

আট তলা ভবন। পুরোটাই প্রিয় দল আর্জেন্টিনার রঙ আকাশী সাদায় রাঙানো। ভবন রাঙানোতেই শেষ নয়। ভবনের উপরেও উড়ছে বিশালাকৃতির আর্জেন্টিনার এক পতাকা। এলাকাবাসীদের ভালোই বুঝিয়েছেন রহমত আলী, তিনি কত বড় আর্জেন্টিনা সমর্থক।

এখন রাজধানীর ভবনে ভবনে শোভা যাচ্ছে বিভিন্ন দেশের পতাকা, যেখানে ব্রাজিল-আর্জেন্টিনাই সবচেয়ে বেশি । রাজধানীর বাইরে বিভাগীয়, জেলা শহরগুলোতে পতাকা ওড়ানোর এই সংস্কৃতি বেশি বই কম না। দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলেও লেগেছে এই পতাকা ওড়ানোর ধুম।

ফুটবল বিশ্বকাপ এলেই বাংলাদেশ যে কতটা ফুটবল পাগল তা বোঝা যায়। দল হিসেবে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ২০৬ দেশের মধ্যে ১৯৪। বিশ্বকাপ খেলতে দেশগুলোর ধারে কাছে নেই বাংলাদেশ। মজার বিষয় হলো বিশ্বকাপে না খেললেও কিন্তু ফুটবল ভক্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের র‌্যাংকিং বিশ্বের মধ্যে ১০ এ।

বাংলাদেশ বিশ্বকাপ ফুটবল খেলবে- সুদূর ভবিষ্যতেও এ নিয়ে সন্দেহ আছে। কিন্তু বাংলাদেশে ফুটবল নিয়ে উৎসবের কমতি নেই। বিশ্বকাপ এলেই বাংলাদেশের ফুটবল পাগল বাংলাদেশিরা বনে যান ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনসহ বিভিন্ন দলের সমর্থক। সর্বোপরি ফুটবলের প্রতি মানুষের ভালোবাসা প্রকাশ পায় বিশ্বকাপ ঘিরে। 

প্রশ্ন উঠতেই পারে দেশে ফুটবল এত প্রিয় সেই দেশে ফুটবল কেন বিশ্বমানের হয় না। মাথা তুলে দাঁড়ায় না কেন? অনেকে এর পেছনে ভৌগলিক এবং শারীরিক সক্ষমতাসহ নানা কারণ দেখালেও বিশেষজ্ঞরা বলেন, নিয়মিত লিগসহ উদ্যোগের অভাবেই বাংলাদেশে ফুটবলে পিছিয়ে পড়েছে। তবে দেশ না খেললেও, বিশ্বকাপে না থেকেও আমাদের উৎসাহের কোনো কমতি নেই। পাড়ায় পাড়ায় অলিতে গলিতে ফুটবল নিয়ে চলছে উত্তেজনা। 

এবার ফুটবল বিশ্বকাপ শুরু হয়েছে ঈদের মধ্যে। ঈদের আনন্দকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে ফুটবল বিশ্বকাপ। ঈদে পরিবার পরিজন নিয়ে সবাই মিলে ফুটবল খেলা দেখার আনন্দে আছেন অনেকেই।

সর্বোপরি একটি কথাই বলতে হবে, বাংলাদেশ হয়তো বিশ্বকাপ ফুটবলের আসরে নেই। কিন্তু বিশ্বকাপ ফুটবল আছে বাংলাদেশের মানুষের অন্তরের অন্তঃস্থলে।


বাংলা ইনসাইডার/জেডএ