ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২৩ জুন

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০১৮ শনিবার, ০৯:৩১ এএম
ইতিহাসের এই দিনে: ২৩ জুন

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৩ জুন ২০১৮, শনিবার, ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস
আজ ঐতিহাসিক পলাশী দিবস। ১৭৫৭ সালের এই দিনে পলাশীর যুদ্ধে স্বাধীন বাংলার নবাব ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হয়। ফলে প্রায় ২০০ বছরের জন্য বাংলা স্বাধীনতা হারায়। এজন্য প্রতি বছর এই দিনটি পলাশী দিবস হিসেবে পালিত হয়।

ঘটনাবলী
৯৩০ - পৃথিবীর প্রাচীনতম সংসদ আইনল্যান্ড সংসদের যাত্রা শুরু।
১৭৫৭ - পলাশীর যুদ্ধে ইংরেজ সেনাপতি রবার্ট কাইভের কাছে সিরাজউদ্দৌলার পরাজয় ঘটলে বাংলায় ইংরেজ শাসনের সূত্রপাত হয়।
১৯৪৯ - পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বর্তমান আওয়ামী লীগের সূচনা করেন মওলানা ভাসানী। পরবর্তী কালে এর নাম হয় নিখিল পাকিস্তান আওয়ামী লীগ। ১৯৭১ সালে স্বাধীন রাষ্ট্র হিসাবে বাংলাদেশ প্রতিষ্ঠার পর এই সংগঠনটির নামাকরণ করা হয় বাংলাদেশ আওয়ামী লীগ।
১৯৭৮ - অতীশ দীপঙ্করের দেহভস্ম চীন থেকে ঢাকায় আনা হয়।
১৯৮৫ - টরেন্টো থেকে বোম্বে যাবার পথে এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৪৭ আটলান্টিক সাগরে বিধ্বস্ত। ৩২৯ যাত্রীর সবাই নিহত।
১৯৯৬ - শেখ হাসিনা প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় আসে।
১৯৯৮ - পৃথিবীর ১১তম ও বাংলাদেশের সর্ববৃহৎ যমুনা সেতু উদ্বোধন করা হয়।

জন্মদিন
অ্যালান টুরিং (১৯১২ - ১৯৫৪)
অ্যালান টুরিং ইংরেজ গণিতবিদ, যুক্তিবিদ ও ক্রিপ্টোবিশেষজ্ঞ। কম্পিউটার বিজ্ঞানের সবচেয়ে মৌলিক দুটি টুরিং টেস্ট এবং টুরিং মেশিন ধারণার সাথে তার নাম জড়িত। তাকে কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তার জনক মনে করা হয়। এছাড়া তাঁর নামে রাখা কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলের প্রধান সম্মামনা টুরিং পুরস্কারকে প্রায়ই কম্পিউটার বিজ্ঞানের নোবেল পুরস্কার নামে অভিহিত করা হয়।

সফিউদ্দিন আহমেদ (১৯২২ - ২০১২)
সফিউদ্দিন আহমেদ ছিলেন একজন বাংলাদেশী চিত্রশিল্পী। তাঁকে বাংলাদেশের আধুনিক ছাপচিত্রের জনক বলা হয়। তবে ছাপচিত্রের পাশাপাশি তিনি জলরং এবং তেল রং-এর কাজেও দক্ষতা দেখিয়েছেন। তিনি সাত দশকের বেশি সময় ধরে শিল্পচর্চায় দেশের চারুকলার জগৎকে সমৃদ্ধ করেছেন।

সিরাজুল ইসলাম চৌধুরী (১৯৩৬ – বর্তমান)
সিরাজুল ইসলাম চৌধুরী একজন বাংলাদেশী লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক। তিনি বাকস্বাধীনতা, মানবিক অধিকার, পরিবেশ সুরক্ষা, দুর্নীতি প্রতিরোধ এবং সামাজিক ন্যায়বিচার বিষয়ক আন্দোলনের পুরোধা। দীর্ঘকাল তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা করেছেন। স্বাধীনতা-উত্তর বাংলা প্রবন্ধ সাহিত্য যাদের নিরলস অবদানে সমৃদ্ধ তিনি তাদের অন্যতম। শিক্ষায় অবদানের জন্য তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদকে ভূষিত হন।

জিনেদিন জিদান (১৯৭২ - বর্তমান)
জিনেদিন ইয়াজিদ জিদান ফরাসি ফুটবল খেলোয়াড়। তাঁর জন্ম ফ্রান্সের মার্সাইল শহরে। তাঁর পিতা-মাতা আলজেরীয় বংশোদ্ভূত। জিদানের ডাক নাম জিজু। জিদান ফ্রান্স এবং আলজেরিয়া উভয় দেশের নাগরিক ছিলেন। সেই সুবাদে তিনি চাইলে আলজেরিয়া জাতীয় দলের হয়েও খেলতে পারতেন। জিদান ১৯৯৪ সালের ১৭ আগস্ট ফরাসি জাতীয় দলের জার্সি গায়ে তাঁর প্রথম ম্যাচটি খেলেন।


বাংলা ইনসাইডার/বিপি/জেডএ