ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২৫ জুন

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৫ জুন ২০১৮ সোমবার, ০৯:৩২ এএম
ইতিহাসের এই দিনে: ২৫ জুন

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৫ জুন ২০১৮, সোমবার, ১১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৫২৯ - বঙ্গ বিজয়ের পর মোগল সম্রাট বাবর আগ্রা প্রত্যাবর্তন করেন।

১৮৯১ - ভারতীয় সংবাদপত্রের ওপর ব্রিটিশরাজ সেন্সর আরোপ করেন।

১৯৩২ - ভারত ও ইংল্যান্ডের মধ্যে সর্বপ্রথম টেস্ট ক্রিকেট খেলা শুরু হয়।

১৯৫০ - উত্তর কোরিয়ার সেনাবাহিনী দক্ষিণ কোরিয়া আক্রমণ করলে কোরিয়ায় যুদ্ধ শুরু হয়।

১৯৭৮ - নেদারল্যান্ডকে হারিয়ে (৩-১) আর্জেন্টিনা বিশ্বকাপ ফুটবলে জয়ী হয়।

১৯৯১ - ক্রোয়েশিয়া ও স্লোভেনিয়া যুগোস্লাভিয়া থেকে বের হয়ে স্বাধীনতা লাভ করে।

জন্মদিন

জর্জ অরওয়েল (১৯০৩ - ১৯৫০)

এরিক আর্থার ব্লেয়ার একজন কালোত্তীর্ণ ইংরেজ সাহিত্যিক ও রাজনৈতিক লেখক। অবিভক্ত ভারতের বাংলা প্রদেশের মতিহারিতে জন্ম হয়েছিল তাঁর। বিশ্ব সাহিত্য অঙ্গনে তিনি জর্জ অরওয়েল ছদ্মনামে সমধিক পরিচিত। তাঁর দুটি উপন্যাস ‘এনিমেল ফার্ম’ ও ‘নাইন্টিন এইটি ফোর্‘ বিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের তালিকায় স্থান পেয়েছে। তিনি আজীবন স্বৈরাচার ও একদলীয় মতবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

ইয়ান মার্টেল (১৯৬৩ – বর্তমান)

ইয়ান মার্টেল হলেন বুকার পুরস্কার বিজয়ী একজন কানাডীয় সাহিত্যিক। তিনি বিশ্বের নানা দেশ ভ্রমণ করেছেন। ইরান, তুরস্ক এবং ভারতে বেশ কিছুটা সময় থেকেছেনও। ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার পর ২৭ বছর বয়সে তিনি লেখালেখিকে পেশা হিসাবে বেছে নেন। নানা দেশের নানা রকম ঐতিহ্যের সাথে পরিচয় তাঁর লেখাকে গভীরভাবে প্রভাবিত করেছে।

মৃত্যুবার্ষিকী

নিকোলাই সের্গেইয়েভিচ (১৮৯০ - ১৯৩৮)

নিকোলাই সের্গেইয়েভিচ ত্রুবেৎস্কোয় ছিলেন একজন রুশ ভাষাবিজ্ঞানী ও চেকোস্লোভাকিয়ার প্রাহা (প্রাগ) শহরে অবস্থিত সাংগঠনিক ভাষা বিজ্ঞান ধারার অন্যতম প্রতিষ্ঠাতা। তাঁকে রূপধ্বনিতত্ত্বের জনক হিসেবে গণ্য করা হয়।

সুধীন্দ্রনাথ দত্ত (১৯০১ - ১৯৬০)

সুধীন্দ্রনাথ দত্ত বাংলা ভাষার একজন প্রধান আধুনিক কবি। বিংশ শতকের ত্রিশ দশকের যে পাঁচ জন কবি বাংলা কবিতায় রবীন্দ্র প্রভাব কাটিয়ে আধুনিকতার সূচনা ঘটান তাদের মধ্যে সুধীন্দ্রনাথ অন্যতম। তাকে বাংলা কবিতায় ধ্রুপদী রীতির প্রবর্তক বলা হয়।

মাইকেল জ্যাকসন (১৯৫৮ – ২০০৯)

মাইকেল জোসেফ জ্যাকসন একজন মার্কিন সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, গান লেখক, অভিনেতা, সমাজসেবক এবং ব্যবসায়ী। পৃথিবীর ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বহুল বিক্রিত এলবামের সঙ্গীত শিল্পীদের মধ্যে তিনি অন্যতম। জ্যাকসন পরিবারের ৮ম সন্তান মাইকেল মাত্র ৫ বছর বয়সে ১৯৬৩ সালে পেশাদার সঙ্গীত শিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন। সঙ্গীত, নৃত্য এবং ফ্যাশন জগতসহ ব্যক্তিগত জীবনের বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে চার দশকেরও অধিককাল ধরে সাংস্কৃতিক অঙ্গনে বৈশ্বিক ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত হয়ে আছেন।

বাংলা ইনসাইডার/ বিপি/জেডএ