ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আজ বিশ্ব জনসংখ্যা দিবস

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮ বুধবার, ০১:৫৫ পিএম
আজ বিশ্ব জনসংখ্যা দিবস

বিশ্ব জনসংখ্যা দিবস আজ। প্রতিবছর বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস হিসেবে পালিত হয়।

এ বছর দিবসটির শ্লোগান হচ্ছে, ‘পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার।’ ইতিমধ্যে দিবসটি সুষ্ঠুভাবে পালনের লক্ষ্যে সমাজের বিশিষ্ট ব্যাক্তিদের উপস্থিতিতে সকাল থেকেইদেশের বিভিন্ন স্থানে জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক সেমিনার, আলোচনা সভা ও র‌্যালির উদ্যোগ নেয়া হয়েছে।

জাতীয় সংসদের স্পিকার ড: শিরীন শারমিন চৌধুরীর উপস্থিতিতে ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশেষ অনুষ্ঠান আয়োজিত হতে যাচ্ছে। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বিভিন্ন গণমাধ্যমগুলোও সকাল থেকেই বিশেষ কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ সহ সারা বিশ্বে জনসংখ্যা সমস্যাকে অত্যন্ত গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব মতে, প্রতি মিনিটে বিশ্বে জন্মগ্রহণ করে ২৫০ টি শিশু, আর বাংলাদেশে করছে ৯টি শিশু। এখনও ক্রমবর্ধমান জনসংখ্যার মধ্যে অপুষ্টি, অপর্যাপ্ত শিক্ষার সুযোগ, চিকিৎসার অপ্রতুলতা প্রভৃতি বিশেষ ভাবে লক্ষণীয়।

জাতিসংঘের উদ্যোগে ১৯৮৯ সাল থেকে সারা বিশ্বে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়ে আসছে। সারা বিশ্বে জনসংখ্যা বিষয়ক নানা সমস্যা সমাধানের জন্য জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে এ দিবস পালন করা হয়।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ