ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১২ জুলাই

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৫১ এএম
ইতিহাসের এই দিনে: ১২ জুলাই

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ২৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৯৩তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৫৭৬ - হোসেন কুলি খান বাংলার শাসক নিযুক্ত হন।

১৬৭৪ - শিবাজি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে মৈত্রী চুক্তি করেন।

১৯১২ - আমেরিকায় প্রথমবারের মতো বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

১৯২০ - কাজী নজরুল ইসলাম ও মোজাফ্ফর আহমদের সম্পাদনায় দৈনিক ‘নবযুগ’ পত্রিকা প্রথম প্রকাশিত হয়।

১৯৪০ - ব্রিটেনের নৌ-বাহিনী আলজেরিয়ার ক্যাবিয়ে পোতাশ্রয়ে ভিড় করে বেশ কয়েকটি জাহাজ ডুবিয়ে দেয়।

১৯৭৫ - ব্রিটেনে নগ্ন দৌড়ের ঘটনা দেখা দেয়।

১৯৯৮ - ফ্রান্সের প্যারিসে ফুটবল বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়, সেই খেলায় ফ্রান্স ব্রাজিলকে ৩-০ গোলে পরাজিত করে। ম্যাচটি সারা বিশ্বে ১.৭ বিলিয়ন লোক প্রত্যক্ষ করে।

জন্মদিন

পাবলো নেরুদা (১৯০৪ - ১৯৭৩)

পাবলো নেরুদা ছিলেন চিলিয়ান কবি ও রাজনীতিবিদ। তাঁর প্রকৃত নাম ছিল নেফতালি রিকার্দো রেয়েস বাসোয়ালতো। পাবলো নেরুদা প্রথমে তাঁর ছদ্মনাম হলেও পরে নামটি আইনি বৈধতা পায়। পাবলো নেরুদাকে বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ও প্রভাবশালী লেখক মনে করা হয়। তাঁর রচনা অনূদিত হয়েছে একাধিক ভাষায়।

উইলিস ইউজিন ল্যাম্ব (১৯১৩ - ২০০৮)

উইলিস ইউজিন ল্যাম্ব একজন মার্কিন পদার্থবিজ্ঞানী যিনি ১৯৫৫ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। হাইড্রোজেন মৌলের বর্ণালির সরল গঠন আবিষ্কার সংশ্লিষ্ট গবেষণার জন্য তাকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ল্যাম্ব পলিকার্প কুশের সাথে মিলে ইলেকট্রনের নির্দিষ্ট কিছু তাড়িতচৌম্বক ধর্ম নির্ণয় করতে সক্ষম হয়েছিলেন।

টোফার গ্রেস (১৯৭৮-বর্তমান)

টোফার গ্রেস একজন মার্কিন অভিনেতা। তিনি দ্যাট সেভেন্টিজ্‌ শো নামক কমেডি সিরিজে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেন।

মৃত্যুবার্ষিকী

গারট্রুড বেল (১৮৬৮ - ১৯২৬)

গারট্রুড মার্গারেট লোথিয়ান বেল ছিলেন আঠারো শতকের একজন বিষ্ময়কর প্রতিভাধর মানুষ। ব্রিটিশ এই নারী একাধারে ছিলেন একজন লেখিকা, কবি, দেশ-বিদেশ ভ্রমণকারী, ব্রিটেনের পলিটিকাল অফিসার, আর্কিওলজিস্ট এবং সম্ভবত একজন স্পাইও।

বাংলা ইনসাইডার/বিপি