ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২৩ জুলাই

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৮ সোমবার, ১০:০২ এএম
ইতিহাসের এই দিনে: ২৩ জুলাই

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৩ জুলাই ২০১৮, সোমবার, ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮২৯ - আমেরিকাতে উইলিয়াম অস্টিন বার্ড টাইপ রাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট তৈরী করেন।

১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলোর মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারশন প্রতিষ্ঠিত হয়।

১৮৯৩ - বঙ্গীয় সাহিত্য পরিষদের আদিরুপ বেঙ্গল একাডেমি অব লিটারেচার প্রতিষ্ঠিত হয়।

১৯০৩ - ফোর্ড মোটরগাড়ি কোম্পানি ডেট্রয়েটে প্রথম গাড়ি বিক্রি করে।

১৯০৮ - ব্রিটিশ শাসনামলে ভারতে (মুম্বাই শহর) প্রথম রাজনৈতিক ধর্মঘট হয়।

১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি ভারতের বোম্বাইয়ে প্রথম বেতার সম্প্রচার শুরু করে।

১৯৯৫ - হেল-বপ ধূমকেতু আবিষ্কৃত হয়।

২০০৭ - বিমান বাংলাদেশ এয়ারলাইনস পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়।

জন্মদিন

হরচন্দ্র ঘোষ (১৮০৮-১৮৬৮)

হরচন্দ্র ঘোষ উনিশ শতকের একজন বিখ্যাত বাঙালি জজ। লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক তাকে গভর্নর জেনারেলের পদ দিতে চাইলে তিনি তা গ্রহণে অসম্মত হন। ১৮৫২ সালে কলকাতা পুলিশ কোর্টের জুনিয়র ম্যাজিস্ট্রেট এবং ১৮৫৪ সালে কলকাতা ছোট আদালতের জজের পদ পান। ১৮৬৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনিই এ পদে দায়িত্বরত প্রথম বাঙালি।

তাজউদ্দীন আহমদ (১৯২৫ - ১৯৭৫)

তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব সাফল্যের সাথে পালন করেন। এছাড়া একজন সৎ ও মেধাবী রাজনীতিবিদ হিসেবে তিনি সকলের কাছে পরিচিত।

ইয়েহুডিট পোলগার (১৯৭৬-বর্তমান)

ইয়েহুডিট পোলগার একজন হাঙ্গেরীয়ান দাবাড়ু। তিনি দাবার ইতিহাসের সবচেয়ে শক্তিশালী মহিলা দাবাড়ু হিসেবে পরিচিত। তিনি ফিদের সেরা ১০০ দাবাড়ুর তালিকায় একমাত্র মহিলা ও তাঁর র‌্যাঙ্কিং ছিল ৮ম। তিনি মাত্র ১৫ বছর ৪ মাস বয়সে ১৯৯১ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন এবং একই সাথে ১৯৫৮ সালে ববি ফিশারের করা সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের রেকর্ড ভঙ্গ করেন।

মৃত্যুবার্ষিকী

এস এম আহমেদ হুমায়ুন (১৯৩৬ - ১৯৯৯)

এস এম আহমেদ হুমায়ুন ছিলেন একজন বাঙালি লেখক ও সাংবাদিক। তিনি ছাত্রজীবন থেকেই সাহিত্যচর্চার সাথে জড়িত ছিলেন। তাঁর রচিত কয়েকটি গ্রন্থ হলো বিপরীত স্রোতে রবীন্দ্রনাথ (১৯৭৩), আলেফ মিয়ার পৃথিবী (১৯৮৪), সিঙ্গেল কলাম, ডবল কলাম (১৯৮৬) এবং নগর দর্পণ। সাংবাদিকতায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ১৯৮৭ সালে তাঁকে একুশে পদকে ভূষিত করে।

বাংলা ইনসাইডার/বিপি