ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রূপকথার মতো সুন্দর বিশ্বের ১০ স্থান

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৮ সোমবার, ০৩:৩৪ পিএম
রূপকথার মতো সুন্দর বিশ্বের ১০ স্থান

রূপকথার গল্পে আমরা যে শহরগুলো দেখি সেগুলো নি:সন্দেহে আমাদের অভিভূত করে! তবে জানেন কী, রুপকথার কল্পনারাজ্যের মতোই সুন্দর বাস্তবেও এমন অনেক শহর রয়েছে বিশ্ব জুড়ে। ভার্চুয়াল জগৎ থেকে বেরিয়ে এসে দেখুন বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা সৌন্দর্যকে। তাহলে জেনে নিন বিশ্বের এমন কয়েকটি সুন্দর স্থান সম্পর্কে?

কোলমার, ফ্রান্স:



কোলমার উত্তর-পূর্ব ফ্রান্সে অবস্থিত একটি শহর। আধুনিক সব সুযোগ সুবিধা থাকলেও শহরটিতে নগর জীবনের ব্যস্ততা ও কোলাহলের ছোঁয়া যেন এখনো সেখানে পৌঁছায়নি। শহরের ভেতর দিয়ে বয়ে যাওয়া লেক, নান্দনিক স্থাপনাগুলো সহজেই পর্যটকদের আকৃষ্ট করে।

বাইবারি, ‍ইংল্যান্ড:



ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি গ্রামের নাম বাইবারি। ইউরোপের ইতিহাসের পুরনো বাড়িঘর দেখতে এখানে অনেক কৌতুহলী পর্যটকদের আগমন ঘটে। শুধু তাই নয়, বিশ্বের সব নামি দামি চিত্রকররা ছবির মতো সুন্দর এ গ্রামে চিত্রকল্পের কাজ করে থাকেন।

হোহেনশুয়াংগু দুর্গ, জার্মানি:



মধ্যযুগীয় শাসনামলে জার্মানিরা নিরাপত্তার জন্য যে ২০ হাজার দুর্গ গড়ে তুলেছিল, তারই একটি এই দুর্গ। যারা ইতিহাসের পুরনো স্থাপনা দেখতে আগ্রহী, তাঁরা ঘুরে আসতে পারেন জার্মানির এই দুর্গে।

মানারোলা, ইতালি:



রংধনুর গ্রাম নামে পরিচিত ইতালির মানারোলা গ্রামটি। তবে আকাশের সাতরঙার জন্য নয়, এখানকার বাড়িঘরগুলো রংধনুর সাথে মিল রেখে তৈরি হয় বলে একে রংধনুর গ্রাম বলা হয়ে থাকে। সুতরাং, ইতালির এ গ্রামটি যে কতটা সুন্দর তা নিশ্চয়ই বুঝতে পারছেন।

তিবিলিসি, জর্জিয়া:



তিবিলিসি জর্জিয়ার রাজধানী ও অন্যতম বৃহত্তম শহর। বহু পুরনো এ শহরটির ঠিক মাঝখানে প্রাচীন একটি ক্লক টাওয়ার এখনো রয়েছে। বিস্ময়কর হলেও সত্য যে, এই পুরনো ঘড়িটি এখনো সঠিক সময় দেখাচ্ছে।

বজনিস দুর্গ, স্লোভাকিয়া:



স্লোভাকিয়াতে অবস্থিত এটি একটি মধ্যযুগীয় আমলের দুর্গ। অনেক রূপকথার ছবিতে এ দুর্গটিকে ব্যবহার করা হয়েছে দুর্গটির সুনিপুণ স্থাপত্যশৈলীর জন্য। এই দুর্গটির ভেতরে একটি জাদুঘর ও রয়েছে, যাতে রয়েছে প্রাচীন আমলের নানা নিদর্শন।

মাল্টনোমাহ জলপ্রপাত, যুক্তরাষ্ট্র:



মার্কিন যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যে অবস্থিত কলোম্বিয়া নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা মাল্টনোমাহ জলপ্রপাত, বিশ্বসেরা জলপ্রপাতগুলোর মধ্যে অন্যতম। ৬১১ ফুট উচ্চতা সম্পন্ন এ জলপ্রপাতটিকে দেখতে প্রতি বছর ভীড় জমায় প্রায় ২ মিলিয়ন পর্যটক।

চেস্কি ক্রামলভ, চেক প্রজাতন্ত্র:



চেস্কি ক্রামলভ চেক প্রজাতন্ত্রের মধ্যযুগীয় একটি মনোরম শহর। এই শহরে বহু প্রাচীন পাথরের তৈরি দুর্গ রয়েছে যা পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষনীয়। এছাড়া পুরো শহর জুড়ে দেখা যায় লাল ইটের ছাদের তৈরি বাড়ি ঘর।

রাকোটজ ব্রিজ, জার্মানি:



বহু প্রাচীন এই সেতুটি ১৮৬০ সালে নির্মিত হয়েছিল বলে ধারণা করা হয়। তবে নিখুঁত চক্রের আকারে নির্মিত এই সেতুর ওপর হাঁটা নিষিদ্ধ, ক্রমলাউ পার্ক থেকে শুধু এ সেতুর সৌন্দর্য অবলোকন করা যায়।

জেন্ট, বেলজিয়াম:



জেন্ট বেলজিয়ামের ফ্লেমিশ অঞ্চলে অবস্থিত বন্দর নগরী। খালের তীর ঘেঁষে গড়ে ওঠা এ শহরের ঘর বাড়িগুলো গড়ে ওঠার দৃশ্য পর্যটকদের দারূণ অভিভূত করে। তাইতো, প্রতি বছর হাজার হাজার পর্যটক পাড়ি জমায় বেলজিয়ামের এ শহরে।


বাংলা ইনসাইডার/জেডআই