ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৮ বুধবার, ১০:৫৮ এএম
ইতিহাসের এই দিনে: ১ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ আগস্ট ২০১৮, বুধবার, ১৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব মাতৃদুগ্ধ দিবস। ১ আগষ্ট থেকে ৭ আগষ্ট পর্যন্ত সারাবিশ্বে মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো ১৯৯২ সাল থেকে বাংলাদেশেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হচ্ছে।

ঘটনাবলী

১৪৯৮ - ইতালির ক্রিস্টোফার কলম্বাস আমেরিকার মূল ভূখণ্ডে পদার্পণ করেন।

১৭৭৩ - ব্রিটিশ পার্লামেন্ট উপমহাদেশে শাসন সংস্কারের উদ্দেশ্যে ‘রেগুলেটিং এ্যাক্ট’ আইন বিধিবদ্ধ করে।

১৭৭৪ - ইস্ট ইন্ডিয়া কোম্পানি অধিকৃত ভারতবর্ষের রাজধানী হয় কলকাতা।

১৭৭৪ - স্যার জোসেফ প্রিস্টলি অক্সিজেন আবিষ্কার করেন।

১৮৬১ - দেবেন্দ্রনাথ ঠাকুরের অর্থায়নে ও মনোমোহন ঘোষের সম্পদনায় পাক্ষিক ‘ইন্ডিয়া মিরর’ প্রকাশিত হয়।

১৯১৪ - জার্মানী রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলে আনুষ্ঠানিকভাবে প্রথম বিশ্ব যুদ্ধ শুরু হয়।

১৯৭১ - বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নিউইয়র্কে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ অনুষ্ঠিত হয়।

জন্মদিন

এ কে নাজমুল করিম (১৯২২ - ১৯৮২)

আবুল খায়ের নাজমুল করিম ছিলেন একজন বাংলাদেশী শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী। তিনি বাংলাদেশের সমাজবিজ্ঞান বিষয়ের জনক হিসেবে পরিচিত। শিক্ষায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০১২ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।

মেজর নাজমুল হক (১৯৩৮ - ১৯৭১)

মেজর নাজমুল হক মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার ছিলেন। তাঁর ডাকনাম টুলু। তিনি ৭নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

আব্দুর রাজ্জাক (১৯৪২ - ২০১১)

আব্দুর রাজ্জাক ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ের অন্যতম ছাত্রনেতা এবং মুক্তিযোদ্ধা। তিনি সাবেক মন্ত্রী হিসেবেও পরিচিত ছিলেন। ৬২’র শিক্ষা আন্দোলন, ৬ দফা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছিলেন।

মৃত্যুবার্ষিকী

দ্বারকানাথ ঠাকুর (১৭৯৪ - ১৮৪৬)

প্রিন্স দ্বারকানাথ ঠাকুর কলকাতার সুবিদিত জোড়াসাঁকো ঠাকুর বাড়ির প্রতিষ্ঠাতা এবং ব্যবসায় বিনিয়োগকারী ও উদ্যোক্তা। ব্রিটেনে অবস্থানকালে তাঁর সমকালীনরা তাঁকে প্রিন্স নামে অভিহিত করেন এবং এভাবেই কলকাতায়ও তিনি প্রিন্স হিসেবে পরিচিতি লাভ করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ দ্বারকানাথ ঠাকুর ছিলেন ওই সকল সমকালীন বানিয়া ও মুৎসুদ্দিদের একজন যারা বাঙালি শিল্প-বাণিজ্যের উদ্যোক্তা ও সামাজিক-রাজনৈতিক কর্মযোগীদের প্রথম প্রজন্ম সৃষ্টি করেছিলেন।

আবু সাঈদ চৌধুরী (১৯২১ - ১৯৮৭)

আবু সাঈদ চৌধুরী বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং একজন বিচারক হিসেবে সুপরিচিত ব্যক্তিত্ব। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পররাষ্ট্রমন্ত্রী এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নীরদচন্দ্র চৌধুরী (১৮৯৭ - ১৯৯৯)

নীরদচন্দ্র চৌধুরী একজন খ্যাতনামা দীর্ঘজীবী বাঙালি মননশীল লেখক ও বিশিষ্ট চিন্তাবিদ। স্কলার এক্সট্রাঅর্ডিনারী শীর্ষক ম্যাক্স মুলারের জীবনী লিখে ১৯৭৫ খ্রিষ্টাব্দে নীরদচন্দ্র চৌধুরী ভারত সরকার প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য সম্মাননা হিসেবে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। তিনি তাঁর ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি ও তীর্যক প্রকাশভঙ্গীর জন্য বিশেষভাবে আলোচিত ছিলেন।


বাংলা ইনসাইডার/বিপি