ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৫ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০১৮ রবিবার, ১২:২৩ পিএম
ইতিহাসের এই দিনে: ৫ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৫ আগস্ট ২০১৮, রবিবার, ২১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব বন্ধুত্ব দিবস। ১৯৩৫ সালে মার্কিন কংগ্রেস ঘোষণা করেন যে, আগস্ট মাসের প্রতি প্রথম রোববার বন্ধুত্ব দিবস হিসেবে প্রতিপালিত হবে। ২০১১ জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষিত হয় ৩০ জুলাই বিশ্ব বন্ধুত্ব দিবস৷ তবে ভারত, বাংলাদেশসহ বিশ্বের কিছু দেশ আগস্টের প্রথম রোববার বন্ধুত্ব দিবস উদযাপন করে ৷

ঘটনাবলী

১৮৯২ - ‘দি ইন্ডিয়ান এ্যাসোসিয়েশন ফর দ্য প্রমোশন অব ফাইন আর্টস ও ন্যাশনাল আর্ট গ্যালারি’ প্রতিষ্ঠিত হয়।

১৯০৫ - বঙ্গদেশ বিভক্ত করার জন্য বঙ্গভঙ্গ আইন ঘোষিত হয়।

১৯১৪ - মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিওতে প্রথম বৈদ্যুতিক ট্রাফিক সংকেত ব্যবস্থা প্রবর্তিত হয়।

১৯৪৭ - পূর্ববঙ্গ পার্লামেন্টারি দলের নেতা নির্বাচনে খাজা নাজিমুদ্দিনের কাছে হোসেন শহীদ সোহরাওয়ার্দী পরাজিত হন।

১৯৪৯ - দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে ভয়াবহ ভূমিকম্পে ছয় হাজার মানুষ নিহত হয়।

১৯৬২ - নেলসন ম্যান্ডেলা কারাগারে অন্তরিন হন। ১৯৯০ সাল পর্যন্ত তাঁকে জেলখানায় কাটাতে হয়।

১৯৬৩ - ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি স্বাক্ষরিত হয়।

১৯৬৫ - পাকিস্তান-ভারত যুদ্ধ শুরু হয়।

জন্মদিন

নিল আর্মস্ট্রং (১৯৩০ - ২০১২)

নিল আর্মস্ট্রং একজন মার্কিন নভোচারী ও বৈমানিক। তিনি চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসাবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। তাঁর প্রথম মহাকাশ অভিযান হয় ১৯৬৬ সালে, জেমিনি ৮ নভোযানের চালক হিসাবে। এই অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে সর্ব প্রথম দুইটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন।

কাজল দেবগন (১৯৭৪ - বর্তমান)

কাজল দেবগন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী। তিনি কাজল নামেই সমধিক পরিচিত। কাজল ভারতের অন্যতম সফল এবং সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী। তিনি তার কর্মজীবনে বারটি ফিল্মফেয়ার পুরস্কার মনোনয়নের মধ্যে ছয়টি পুরস্কার জয় লাভ করেছেন।

সোহাগ গাজী (১৯৯১ - বর্তমান)

সোহাগ গাজী একজন বাংলাদেশী ক্রিকেট খেলোয়াড়। ২০১২-১৩ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার টেস্ট ক্রিকেট সিরিজের মাধ্যমে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এ খেলার দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট লাভ করেন তিনি।

মৃত্যুবার্ষিকী

মেরিলিন মনরো (১৯২৬ - ১৯৬২)

মেরিলিন মনরো ছিলেন মার্কিন অভিনেত্রী, মডেল এবং গায়ক। তিনি ১৯৫০ ও ১৯৬০ দশকে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন।

আলেক গিনেজ (১৯১৪ - ২০০০)

আলেক গিনেজ একজন ইংরেজ অভিনেতা। মঞ্চে কয়েকবছর কাজ করার পর তিনি কয়েকটি হাস্যরসাত্মক চলচ্চিত্রে অভিনয় করেন, যার মধ্যে উল্লেখযোগ্য হল দ্য লেডিকিলার্স ও কাইন্ড হার্ট্‌স অ্যান্ড করোনেট্‌স। দ্য ব্রিজ অন দ্য রিভার কাওয়াই চলচ্চিত্রে কর্নেল নিকোলসন চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতার জন্য একাডেমি পুরস্কার লাভ করেন।


বাংলা ইনসাইডার/বিপি