ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৬ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০১৮ সোমবার, ০৯:২৬ এএম
ইতিহাসের এই দিনে: ৬ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৬ আগস্ট ২০১৮, সোমবার, ২২ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২১৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ হিরোশিমা দিবস। ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন বি-টুয়েন্টি নাইন বোমারু বিমান এনোলা গে থেকে হিরোশিমায় আণবিক বোমা ‘লিটল বয়’ ফেলা হয়। বোমাটি প্রায় ৫০০ মিটার উঁচুতে বিস্ফোরিত হয়। ওই বিস্ফোরণে তাৎক্ষণিকভাবে প্রায় দেড় লাখ মানুষ নিহত হন। ধ্বংসযজ্ঞে পরিণত হয় একটি নগরী। পার্শ্বপ্রতিক্রিয়ায় বছর শেষে আরও ৬০ হাজার মানুষের মৃত্যু হয়।

ঘটনাবলী

১৮২৫ - ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়া স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে।

১৮৯০ - নিউইয়র্কে এক খুনির মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য সর্বপ্রথম বৈদ্যুতিক চেয়ার ব্যবহৃত হয়।

১৯১৪ – ‘সাপ্তাহিক বসুমতি’ দৈনিক বসুমতি রূপে আত্মপ্রকাশ করে।

১৯৪৫ - জাপানের হিরোশিমায় মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের প্রথম পরমাণু বোমা নিক্ষেপ করলে ভয়াবহ ধ্বংসলীলা সাধিত হয়।

১৯৬২ - যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীন হয় পশ্চিম ভারতীয় দ্বীপ জ্যামাইকা।

১৯৯১ - ষোল বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় ।

১৯৯৬ - ইরানের বিরুদ্ধে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা সংক্রান্ত ডামাটো আইন অনুমোদন লাভ করে।

জন্মদিন

লর্ড আলফ্রেড টেনসন (১৮০৯ - ১৮৯২)

লর্ড আলফ্রেড টেনসন ছিলেন রাণী ভিক্টোরিয়ার রাজত্বের সবচেয়ে জনপ্রিয় কবি। টেনিসন এবং তাঁর দুই বড় ভাই কিশোর বয়স থেকেই কবিতা চর্চা করতেন। আলফ্রেডের বয়স ১৭ থাকাকালেই তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়।

অ্যালেকজান্ডার ফ্লেমিং (১৮৮১ - ১৯৫৫)

আলেকজান্ডার ফ্লেমিং ছিলেন একজন স্কটিশ ডাক্তার, জীববিজ্ঞানী, ফার্মাকোলজিস্ট এবং উদ্ভিদবিজ্ঞানী। ১৯২৩ সালে তাঁর সর্বপ্রথম আবিষ্কার এনজাইম লাইসোজাইম এবং বিশ্বের প্রথম এন্টিবায়োটিক পদার্থ বেনজাইলেননিসিলিন (পেনিসিলিন জি) ১৯২৪ সালে পেনিসিলিয়াম নোটামের ছাঁচে ঢোকেন, যার জন্য অ্যালেকজান্ডারসহ হোয়াড্ড ফ্লোরী ও আর্নেস্ট বরিস চেইন মেডিসিনে নোবেল পুরস্কার লাভ করেন।

মৃত্যুবার্ষিকী

বেন জনসন (১৫৭২ - ১৬৩৭)

বেন জনসন সপ্তদশ শতকের একজন ইংরেজ নাট্যকার, কবি এবং সাহিত্য সমালোচক। তাঁর শিল্পকর্ম ইংরেজি কবিতা এবং মঞ্চ কমেডির উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। তিনি হিউমার কমেডি জনপ্রিয় করে তোলেন। তিনি জেমস-১ এর রাজত্বকালে, উইলিয়াম শেকসপিয়রের পরে সর্বাধিক গুরুত্বপূর্ণ ইংরেজ নাট্যকার হিসেবে গণ্য হন।

রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১ - ১৯৪১)

রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

ভূপেশ গুপ্ত (১৯১৪ - ১৯৮১)

ভূপেশ গুপ্ত ছিলেন কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা এবং বিশিষ্ট সাংসদ। তাঁর রাজনৈতিক জীবন শুরু হয় বিপ্লবী আন্দোলনের মাধ্যমে। ১৯৩০-৩১ সালে বিপ্লবী কার্যকলাপের জন্য ধৃত হয়ে ১৯৩৭ সাল পর্যন্ত বন্দিজীবন কাটান। ১৯৬৬ সাল থেকে নিউ এজ পত্রিকার সম্পাদক এবং দৈনিক স্বাধীনতার সম্পাদকীয় বোর্ডের সদস্য ছিলেন। তিনি বাংলা ও ইংরেজিতে কয়েকটি পুস্তক রচনা করেছেন।

এট্‌সখার ডেইক্‌স্ট্রা (১৯৩০ - ২০০২)

এট্সখার ওয়েইবে ডেইক্‌স্ট্রা একজন ওলন্দাজ কম্পিউটার বিজ্ঞানী। টুরিং পুরস্কারসহ বহু সম্মানে অভিষিক্ত ডেইক্‌স্ট্রাকে কম্পিউটার বিজ্ঞানের ইতিহাসের প্রধানতম বিজ্ঞানীদের একজন মনে করা হয়।

সন্তোষ গুপ্ত (১৯২৫ - ২০০৪)

সন্তোষ গুপ্ত বাংলাদেশের একজন সাংবাদিক, কবি, প্রাবন্ধিক ও কলামিস্ট ছিলেন। তিনি প্রায় পাঁচ দশকের সাংবাদিকতা জীবনে তিনি বিভিন্ন পদে কাজ করেছেন। পাঠক মহলে সমাদৃত ছিল সন্তোষ গুপ্তের লেখা ‘অনিরুদ্ধের কলাম’। কবিতা, শিল্পকলা, চিত্রকলা, রাজনীতি, সাহিত্যসহ বিভিন্ন বিষয়ে তিনি ১৪টি বই লিখেছেন।

বাংলা ইনসাইডার/বিপি