ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ১৪ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৯:৩৯ এএম
ইতিহাসের এই দিনে: ১৪ আগস্ট

 

 

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৪ আগস্ট ২০১৮, মঙ্গলবার, ৩০ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২২৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার।

১৮২৫ - বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিস্কার করতে সক্ষম হন৷

১৯০০ - ২০০ মার্কিন নৌ-সেনা অবতরণ করে পিকিং দখল করে নিলে বক্সার বিদ্রোহের সমাপ্তি ঘটে।

১৯৩১ - ইলা সেন ও মীরা দেবী নামে কুমিল্লার অষ্টম শ্রেণীর দুই ছাত্রী ব্রিটিশবিরোধী বিপ্লবী তৎপরতার অংশ হিসেবে কুমিল্লার ম্যাজিস্ট্রেট সিজি স্টিভেন্সকে গুলি করে হত্যা করে।

১৯৪১ - রুজভেল্ট ও চার্চিল আটলান্টিক চার্টার নামক শান্তিচুক্তিতে স্বাক্ষর করেন।

১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্তিম পর্যায়ে জাপান রাশিয়ার কাছে নিঃশর্ত আত্মসমর্পণ করে।

১৯৪৭ - ভারত বিভক্তির মাধ্যমে পৃথক পাকিস্তান রাষ্ট্রের উদ্ভব হয়।

জন্মদিন

শহীদ কাদরী (১৯৪২ - ২০১৬)

শহীদ কাদরী একজন বাংলাদেশী কবি ও লেখক। তিনি ১৯৪৭-পরবর্তীকালের বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দ চয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, বিশ্ববোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তার কবিতার ভাষা, ভঙ্গি ও বক্তব্যেকে বৈশিষ্ট্যায়িত করেছে। ১৯৭৩ সালে বাংলা কবিতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন।

হ্যালি বেরি (১৯৬৬ -বর্তমান)

হ্যালি বেরি একজন মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী, প্রাক্তন ফ্যাশন মডেল এবং বিউটি কুইন। ‘ইন্ট্রোডিউসিং ডরোথি ড্যানড্রিজ’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি এমি, গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড এবং এবং এনএএসিপি ইমেজ পুরস্কার অর্জন করেন।

মিলা কুনিস (১৯৮৩ - বর্তমান)

মিলেনা মারকোভনা ‘মিলা’ কুনিস যুক্তরাষ্ট্রের একজন হলিউড অভিনেত্রী। তাঁর বয়স ১৫ হওয়ার পূর্বেই তিনি একাধিক টেলিভিশন ধারাবাহিক এবং বিজ্ঞাপনে অভিনয় করেন। তিনি জ্যাকি বার্খার্ট চরিত্রে দ্যাট সেভেন্টিজ শো`তেও অভিনয় করেছিলেন। ১৯৯৯ সাল থেকে একটি অ্যানিমেইটেড ধারাবাহিক ফ্যামিলি গাইয়ে ম্যাগ গ্রিফিনের চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন।

মৃত্যুবার্ষিকী

ফ্রেডরিক ব্রেখট (১৮৯৮ - ১৯৫৬)

ইউজিন ব্রেটল্ট ফ্রেডরিক ব্রেখট একজন কবি, গল্পকার এবং নাট্যকার। তবে তাঁর সবচেয়ে বড় অবদান বিশ্বনাট্যে নতুন ভাবনার সংযোজন। খ্রিস্টপূর্ব অ্যারিস্টটলীয় নাট্যভাবনার বিপরীতে নতুন নাট্যরীতির জনক হিসেবেই শুধু নয়, সারাবিশ্বের শ্রেণিশোষণের বিরুদ্ধে ব্রেখট একজন বিপ্লবী নাট্যতাত্ত্বিক। তাঁর প্রণীত ফেরফ্রেমডেন, গ্যাসটুস এবং সর্বোপরি এপিক থিয়েটার এখন পর্যন্ত নাট্যতত্ত্বে সর্বাধিক আলোচিত।

ফ্রেদেরিক জোলিও কুরি (১৯০০ - ১৯৫৮)

জঁ ফ্রেদেরিক জোলিও-কুরি (ফরাসি ছিলেন বিখ্যাত ফরাসী পদার্থবিশারদ। তিনি এবং তাঁর স্ত্রী ইরিন জোলিও কুরি যৌথভাবে কৃত্রিম তেজস্ক্রিয় পদার্থ আবিস্কারের ফলে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার লাভ করেন। কুরি দম্পতির এ সাফল্যে অদ্যাবধি সফলতম নোবেল বিজয়ী পরিবারে আসীন রয়েছে।

বাংলা ইনসাইডার/বিপি