ঢাকা, রোববার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২১ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২১ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৯:৪৪ এএম
ইতিহাসের এই দিনে: ২১ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার, ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৩৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৭৮ - প্রথম আমেরিকান বার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা।
১৯১১ - লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম মোনালিসা চুরি হয়ে যায়।
১৯৫৯ - হাওয়াই আমেরিকার ৫০তম রাজ্যে পরিণত হয়।
১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় প্যারাগুয়ে।
২০০৪ - ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগ নেত্রী আইভী রহমানসহ ২৪ জন নিহত হন।
২০০৭ - ঢাকা বিশ্ববিদ্যালয়ের কালো দিবস নামে পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে সেনাবাহিনী ও পুলিশের আক্রমণের প্রতিবাদে এ দিনটিকে কালো দিবস হিসাবে চিহ্নিত করা হয়।

জন্মদিন

ওগুস্তাঁ লুই কোশি (১৭৮৯ - ১৮৫৭)
ওগুস্তাঁ লুই কোশি ছিলেন একজন ফরাসি গণিতবিদ। তিনি গণিতের অনেকগুলো শাখায় নিজের দক্ষতা প্রমাণ করেছেন। ক্যালকুলস আবিষ্কারের কয়েকজন গণিতবিদের মধ্যে তিনি অন্যতম।

উসাইন সেন্ট লিও বোল্ট (১৯৮৬ - বর্তমান)
উসাইন সেন্ট লিও বোল্ট জামাইকায় জন্মগ্রহণকারী বিশ্বখ্যাত দৌড়বিদ। তিনি পাঁচবার বিশ্বরেকর্ড গড়েন। এছাড়াও তিনবার অলিম্পিক স্বর্ণপদক লাভ করেন।

মৃত্যুবার্ষিকী

বিনু মানকড় (১৯১৭ - ১৯৭৮)
মালবন্তরায় হিম্মতলাল মানকড় বোম্বে প্রেসিডেন্সির জামনগর এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ভারতীয় ক্রিকেটার ছিলেন। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন বিনু মানকড়। দলে তিনি উদ্বোধনী ব্যাটসম্যানের দায়িত্ব পালন করতেন। এছাড়াও স্লো লেফট আর্ম অর্থোডক্স বোলিংয়ে পারদর্শিতা দেখিয়েছেন তিনি।

বিসমিল্লাহ খান (১৯১৬ - ২০০৬)
ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব একজন ভারতীয় সানাই বাদক। ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে এক অবিস্মরণীয় নাম। সানাইকে উচ্চাঙ্গ সঙ্গীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন।

বাংলা ইনসাইডার/বিপি