ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ২৯ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৮ বুধবার, ০৯:৩১ এএম
ইতিহাসের এই দিনে: ২৯ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৯ আগস্ট ২০১৮, বুধবার, ১৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬১২ - ভারতের সুরাটের যুদ্ধে ইংরেজদের কাছে পর্তুগিজদের পরাজয়।

১৮৩১ - মাইকেল ফ্যারাডে প্রথম বৈদ্যুতিক ট্রান্সফরমার প্রদর্শন করেন।

১৯২২ - প্রথম রেডিওতে বিজ্ঞাপন প্রচারিত হয়।

১৯৪৯ - সাবেক সোভিয়েত ইউনিয়ন প্রথমবার গোপনে পরমাণু বোমার পরীক্ষা চালায়।

১৯৫৬ - খাদ্যের দাবিতে ঢাকায় ‘ভুখা মিছিল’ হয়।

১৯৭১ - টাঙ্গাইলের সংলাপ পাড়ায় পাকিস্তানি সেনাবাহিনীর ওপর হামলা।

১৯৯১ - সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির কার্যক্রম নিষিদ্ধ করে সংসদে প্রস্তাব গৃহীত হয়।

২০০৫ - ক্যাটরিনা নামের হারিকেন আমেরিকার উপকূলে আঘাত করে। এতে কমপক্ষে দুই হাজার লোক মারা যায় এবং ক্ষয়ক্ষতি হয় ৮০ বিলিয়নের মতো।

জন্মদিন

জন লক (১৬৩২ - ১৭০৪)

জন লক ইংরেজ দার্শনিক, অর্থনীতিবিদ আলোকিত যুগের অন্যতম চিন্তাবিদ এবং রাজনৈতিক ভাষ্যকার। তিনি জ্ঞানতত্ত্বের আলোচনায় পদ্ধতিগত দিক থেকে নতুনভাবে অভিজ্ঞতাবাদের প্রয়োগ করেছেন এবং বস্তুবাদী দার্শনিক চিন্তাধারাতে মৌলিক প্রশ্ন উত্থাপন করেছেন। পুরুষতান্ত্রিক সামাজিক কাঠামোতে নারীর অবস্থান ও ভূমিকা বিষয়ে লকের মতামত ছিল আধুনিক নারীবাদী চিন্তার অনুকূল এবং পরবর্তীকালের অসংখ্য দার্শনিক ও রাষ্ট্রচিন্তাবিদের উপর রয়েছে তাঁর আসামান্য প্রভাব।

মাইকেল জ্যাকসন (১৯৫৮ – ২০০৯)

মাইকেল জোসেফ জ্যাকসন একজন মার্কিন সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, গান লেখক, অভিনেতা, সমাজসেবক এবং ব্যবসায়ী। পৃথিবীর ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বহুল বিক্রিত এলবামের সঙ্গীত শিল্পীদের মধ্যে তিনি অন্যতম। জ্যাকসন পরিবারের ৮ম সন্তান মাইকেল মাত্র ৫ বছর বয়সে ১৯৬৩ সালে পেশাদার সঙ্গীত শিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন। সঙ্গীত, নৃত্য এবং ফ্যাশন জগতসহ ব্যক্তিগত জীবনের বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে চার দশকেরও অধিককাল ধরে সাংস্কৃতিক অঙ্গনে বৈশ্বিক ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত হয়ে আছেন।

মৃত্যুবার্ষিকী

কাজী নজরুল ইসলাম (১৮৯৯ - ১৯৭৬)

কাজী নজরুল ইসলাম ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক। তিনি বাংলা সাহিত্য, সমাজ ও সংস্কৃতি ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব হিসেবে উল্লেখযোগ্য। তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক এবং বাংলাদেশের জাতীয় কবি। তাঁর কবিতা ও গান সবার কাছে সমানভাবে সমাদৃত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়েছে।


বাংলা ইনসাইডার/বিপি