ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৩০ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৪৮ এএম
ইতিহাসের এই দিনে: ৩০ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৩০ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার, ১৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।
ঘটনাবলী

১৭৯০ - জার্মানীর বিজ্ঞানী নিকালা কন্টে পেন্সিল আবিস্কার করেন।
১৮৩৫ - অস্ট্রেলিয়ার মেলবোর্নকে শহর হিসেবে ঘোষণা করা হয়।
১৮৬০ - ব্রিটেনে প্রথম ট্রাম চালু হয়।
১৯০৭ - রাশিয়া ও বৃটিশ উপনিবেশবাদী সরকার এক চুক্তির মাধ্যমে ইরানকে তিন অংশে বিভক্ত করে।
১৯৪৫ - হংকং বৃটিশ বাহিনীর সহায়তায় জাপানের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।
১৯৭১ - দিল্লিতে বাংলাদেশ মিশনের উদ্বোধন।
১৯৯১ - আযারবাইজান প্রজাতন্ত্র সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে স্বাধীনতা ঘোষণা করে।
১৯৯৯ - পূর্ব তিমুর ইন্দোনেশিয়া থেকে স্বাধীনতার পক্ষে ভোট দেয়।

জন্মদিন

ইয়াকোবুস হেনরিকুস ফান্ট হফ (১৮৫২ - ১৯১১)
ইয়াকোবুস হেনরিকুস ফান্ট হফ ছিলেন একজন ডাচ জৈব রসায়নবিদ এবং রসায়নে প্রথম নোবেল পুরস্কার বিজয়ী। তিনি রাসায়নিক গতিবিদ্যা, অভিস্রবণ চাপ প্রভৃতি সংশ্লিষ্ট গবেষণার জন্য বিশেষভাবে পরিচিত।

আর্নেস্ট রাদারফোর্ড (১৮৭১ - ১৯৩৭)

আর্নেস্ট রাদারফোর্ড একজন নিউজিল্যান্ডীয় নিউক্লীয় পদার্থবিজ্ঞানী ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব। তিনি নিউক্লীয় পদার্থবিজ্ঞানের ‘জনক’ হিসেবে খ্যাত। তিনি তাঁর বিখ্যাত স্বর্ণপাত পরীক্ষায় পরমাণুর নিউক্লিয়াস বা কেন্দ্রীণ থেকে রাদার্ফোর্ড বিক্ষেপণ আবিষ্কার করেন, যা পরবর্তীতে বোরের পরমাণু মডেল নির্মাণে সহায়ক হয়।

থিওডোর সভেডবার্গ (১৮৮৪ - ১৯৭১)

থিওডোর সভেডবার্গ একজন সুইডিশ রসায়নবিজ্ঞানী। তিনি ১৯২৬ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর নামানুসারে অধঃক্ষেপণের মাত্রাকে সভেদবার্গ একক বলা হয়।

মৃত্যুবার্ষিকী

ভিলহেল্ম ভিন (১৮৬৪ - ১৯২৮)

ভিলহেল্ম ভিন একজন জার্মান পদার্থবিদ, যিনি ১৯১১ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি তাপগতিবিদ্যা বিষয়ে একটি যুগান্তকারী সূত্র প্রদান করেন যা ভিনের সূত্র নামে পরিচিত। তাঁর নামানুসারে মঙ্গল গ্রহের একটি খাদের নামকরণও করা হয়।

নাগিব মাহফুজ (১৯১১ - ২০০৬)

নাগিব মাহফুজ একজন নোবেল বিজয়ী মিশরীয় সাহিত্যিক। ১৯৩৯ সালে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। জীবদ্দশায় ৩০টি উপন্যাস লিখেলও ১৯৫৫ থেকে ১৯৫৭ সালের মধ্যে প্রকাশিত কায়েরা ট্রিলজি তাঁকে আরব সাহিত্যের এক অনন্য উচ্চতায় তুলে ধরেন। এতে তিনি ইংরেজ শাসন থেকেমুক্ত হওয়ার সময়কালে মিশরের ঐতিহ্যবাহী শহুরে জীবনধারা ফুটিয়ে তোলেন। এ উপন্যাসের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৮৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ