ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৩১ আগস্ট

ফিচার ডেস্ক
প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৮ শুক্রবার, ০৯:৩৩ এএম
ইতিহাসের এই দিনে: ৩১ আগস্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৩১ আগস্ট ২০১৮, শুক্রবার, ১৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৮৪৮ - সংবাদপত্রে প্রথমবারের মত আবহাওয়া বার্তা ছাপা শুরু করে।

১৮৫৮ - ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে ব্রিটিশ সরকার ভারতের শাসনভার গ্রহণ করে।

১৯০৫ - বঙ্গভঙ্গ বিল পাস হয়।

১৯৫৯ - কলকাতায় খাদ্যের দাবিতে কৃষক মিছিলে ভারতের কংগ্রেস সরকারের গুলি চালনায় ৮০ জন নিহত।

১৯৬২ - ল্যাটিন আমেরিকার দেশ ত্রিনিদাদ ও টোবাগো বৃটিশ উপনিবেশবাদীদের কবল থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে।

১৯৬৩ - ক্রেমলিন ও হোয়াইট হাউসের মধ্যে হট লাইন প্রতিষ্ঠা।

১৯৬৮ - ভারতে তৈরী উপগ্রহ ‘রোহিনী’ আকাশপথে যাত্রা করে।

১৯৭৫ - বাংলাদেশকে গণচীনের স্বীকৃতি দান।

১৯৯১ - সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্র কিরঘিজিস্তান স্বাধীনতা লাভ করে।

জন্মদিন

ঋতুপর্ণ ঘোষ (১৯৬৩ - ২০১৩)

ঋতুপর্ণ ঘোষ ছিলেন একজন ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক। অর্থনীতির ছাত্র ঋতুপর্ণ ঘোষের কর্মজীবন শুরু হয়েছিল একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে। ১৯৯২ সালে মুক্তি পায় তাঁর প্রথম ছবি ‘হীরের আংটি’। দ্বিতীয় ছবি ‘উনিশে এপ্রিল’ মুক্তি পায় ১৯৯৪ সালে। এই ছবির জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনিচিত্র বিভাগে জাতীয় পুরস্কার পান।

মৃত্যুবার্ষিকী

শার্ল বোদলেয়ার (১৮২১ - ১৮৬৭)

শার্ল বোদলেয়ার ফরাসি সাহিত্যের অন্যতম কবি ও অনুবাদক। প্রাবন্ধিক ও শিল্প-সমালোচক হিসেবে তাঁর কাজও উল্লেখের দাবি রাখে। ফরাসিতে এডগার অ্যালান পোর অন্যতম প্রথম অনুবাদক ছিলেন তিনি।

ফের্ডিনান্ড লাসাল (১৮২৫ - ১৮৬৪)

ফের্ডিনান্ড ইয়োহান গটলিব লাসাল ছিলেন একজন জার্মান বিচারক, দার্শনিক এবং সমাজতান্ত্রিক রাজনৈতিক কর্মী। তাঁকে জার্মানিতে আন্তর্জাতিক-ধাঁচের সমাজতন্ত্রের প্রবর্তনকারী হিসেবে সবচেয়ে বেশি স্মরণ করা হয়। তাঁর সময়ে প্রধানতম রাজনৈতিক প্রশ্নে তিনি ও তাঁর অনুগামীবৃন্দ সুবিধাবাদী মনোভাব দেখান এবং সেজন্য মার্কস ও এঙ্গেলস তীব্র সমালোচনা করেন।

ফ্র্যাঙ্ক ম্যাকফারলেন বার্নেট (১৮৯৯ - ১৯৮৫)

ফ্র্যাঙ্ক ম্যাকফারলেন বার্নেট ১৯৬০ সালে ইমিউনোলজিক্যাল টলারেন্স বিষয়ে তাঁর গবেষণা কর্মের জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার লাভ করেন।

লেডি ডায়ানা (১৯৬১ - ১৯৯৭)

লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সার যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী এবং ১৯৮১ হতে ১৯৯৭ পর্যন্ত যুক্তরাজ্যের প্রিন্সেস। তাঁর পুত্র রাজপুত্র উইলিয়াম ও হ্যারি, ব্রিটিশ মসনদের উত্তরাধিকারীদের তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়।


বাংলা ইনসাইডার/বিপি/জেডএ