ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাসের এই দিনে: ৫ সেপ্টেম্বর

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার, ০৯:৩৪ এএম
ইতিহাসের এই দিনে: ৫ সেপ্টেম্বর

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ৫ সেপ্টেম্বর ২০১৮, বুধবার, ২১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬১২ - চারটি যুদ্ধজাহাজ নিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির নৌবাহিনী গঠন।

১৬৬৬ - গ্রেট ফায়ার অব লন্ডনের অবসান ঘটে।

১৭৬৩ - ব্রিটিশ বাহিনী বাজমহলের কাছাকাছি উদয়নালায় মীর কাশিমকে পরাজিত করে।

১৯০৫ - রাশিয়া ও জাপানের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়।

১৯৩৯ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্র এই যুদ্ধে তার নিরপেক্ষতা ঘোষণা করে।

১৯৬০ - রোম অলিম্পিক আসরে মোহাম্মদ আলী বক্সিংয়ে স্বর্ণপদক লাভ করেন।

১৯৭২ - মিউনিখ গণহত্যা, ব্লাক সেপ্টেম্বর নামক একটি প্যালেস্টাইন স্বাধীনতাকামী দল মিউনিখ অলিম্পিক গেমসে ১১ জন ইসরাইলিকে হত্যা করে।

২০০০ - প্রশান্ত মহাসাগীয় দ্বীপ টুভ্যালু জাতিসংঘে যোগ দেয়।

জন্মদিন

রিচার্ড আর্করাইট অস্টিন (১৯৫৪ - ২০১৫)

রিচার্ড আর্করাইট অস্টিন জামাইকার কিংসটনে জন্মগ্রহণকারী ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ছিলেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের পক্ষে টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন। বহুমূখী ক্রীড়া প্রতিভার অধিকারী রিচার্ড অস্টিন একাধারে ক্রিকেটসহ ফুটবল ও টেবিল টেনিসে দক্ষ ছিলেন।

মোহাম্মদ রফিক (১৯৭০ - বর্তমান)

মোহাম্মদ রফিক একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি টেস্ট ক্রিকেটে বাংলাদেশের নেতৃত্বদানকারী উইকেট শিকারি ছিলেন। তিনি একজন বাঁ-হাতি স্পিনার। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন রফিক। টেস্টে তার বোলিং গড় ৪০.৭৬ ও ওয়ানডেতে বোলিং গড় ৩৭.৯১।

আয়ান আলি খান (১৯৭৯ - বর্তমান)

আয়ান আলি খান একজন ভারতীয় শাস্ত্রীয় যন্ত্রসংগীত শিল্পী। তিনি একজন সরোদ-বাদক। আয়ান আলি খান বিশিষ্ট সরোদ-বাদক উস্তাদ আমজাদ আলি খানের কনিষ্ঠ পুত্র। আয়ান ও আমান আলি খান ‘সা রে গা মা’ নামে একটি মিউজিক ট্যালেন্ট শো উপস্থাপনা করেছিলেন।

মৃত্যুবার্ষিকী

ওগুস্ত কোঁত (১৭৯৮ - ১৮৫৭)

ওগুস্ত কোঁত ছিলেন ফরাসি সমাজবিজ্ঞানী। তিনিই প্রথম সোসিওলজি অর্থাৎ সমাজবিদ্যা শব্দটি ব্যবহার করেছিলেন। সামাজবিজ্ঞানে প্রথম বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহারের জন্য তিনি চিরস্মরনীয় হয়ে আছেন।

নূর মোহাম্মদ শেখ (১৯৩৬ - ১৯৭১)

নূর মোহাম্মদ শেখ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের মধ্যে অন্যতম।

মাদার তেরেসা (১৯১০ - ১৯৯৭)

মাদার তেরেসা ছিলেন একজন আলবেনীয়-বংশোদ্ভুত ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসিনী। ১৯৫০ সালে কলকাতায় তিনি মিশনারিজ অফ চ্যারিটি নামে একটি সেবাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। সুদীর্ঘ ৪৫ বছর ধরে তিনি দরিদ্র, অসুস্থ, অনাথ ও মৃত্যুপথযাত্রী মানুষের সেবা করেছেন। সেই সঙ্গে মিশনারিজ অফ চ্যারিটির বিকাশ ও উন্নয়নেও অক্লান্ত পরিশ্রম করেছেন। প্রথমে ভারতে ও পরে সমগ্র বিশ্বে তাঁর এই মিশনারি কার্যক্রম ছড়িয়ে পড়ে।


বাংলা ইনসাইডার/বিপি